আচমকা টাকার দরকার হলে সঞ্চয় ভাঙতে যাবেন কেন?

0
Currency-FD
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: আকস্মিক ভাবে নগদ টাকার দরকার হলে অনেকেই মেয়াদ পূরণের আগেই ফিক্সড ডিপোজিট (এফডি) ভেঙে ফেলেন। দীর্ঘ দিন ধরে বিনিয়োগ করে রাখার পরও আচমকা প্রয়োজনীয়তা মেটানোর তাগিদে মেয়াদ পূরণের আগেই ওই এফডি ভেঙে ফেলায় একটা বিশাল অঙ্কের সুদ হাতছাড়া হয়ে যায়। সে ক্ষেত্রে কী করবেন?

অবিলম্বে নগদ প্রয়োজনীয়তা পূরণ করার জন্য হাতের কাছে একটি সমাধানও রয়েছে। এটি প্রাচীনতম ব্যাঙ্কিং পরিষেবাগুলির মধ্যে একটি। আপনি যদি নির্দিষ্ট ব্যাঙ্কে নির্দিষ্ট পরিমাণ অর্থ এফডি করেন, তখন সেই নিয়মটি সম্বন্ধে অবহিত হয়ে নিন। কারণ প্রতিটি ব্যাঙ্কেই মেয়াদ সম্পূর্ণ হওয়ার আগে এফডির উপর ঋণের সুবিধা রয়েছে। হতে পারে মোট জমা টাকার উপর ঋণের পরিমাণের তারতম্য হতে পারে, অথবা ঋণ নেওয়া টাকার উপর সুদের হারও ভিন্ন ভিন্ন হতে পারে। কিন্তু ওভারড্রাফটের মাধ্যমে এই ঋণ নেওয়ার সুযোগ পাওয়া যায় সমস্ত এফডির উপরই।

এই ঋণ অন্যান্য যে কোনো ঋণ (ব্যাক্তিগত ঋণ, গৃহঋণ, গাড়ি ঋণ ইত্যাদি)-র থেকে অনেকাংশে ভালো। তবে ঋণটি কেন নিচ্ছেন, তার একটি কারণ দর্শাতে হয় ব্যাঙ্কের কাছে। এফডি-তে জমা টাকার উপর কতটা ঋণ পাওয়া যায়?

এফডি-তে কতটা টাকা জমা রয়েছে, তার উপরই নির্ভর করবে ঋণের পরিমাণ। সচরাচর ব্যাঙ্কগুলি মোট জমা টাকার ৭৫-৯০ শতাংশ অর্থই ঋণ হিসাবে দিয়ে থাকে। বাকি ২৫-১০ শতাংশ টাকা নিজেদের কাছে গচ্ছিত রেখে দেয় মার্জিন হিসাবে।

সুদের হার কত?

সব থেকে সস্তা সুদের সুবিধা নেওয়া যায় এই ধরনের ঋণে। তবে বিভিন্ন ব্যাঙ্ক বিভিন্ন হারে সুদে নিয়ে থাকে এফডি ঋণের উপর। সাধারণত বার্ষিক ২-২.৫ শতকরা হারে সুদ নেওয়ার চল রয়েছে। তবে কোনো কোনো ব্যাঙ্ক আবার মাত্র ১ শতাংশ হারে সুদ নিয়ে থাকে।

আরও পড়ুন: টিডিএসের সাত-সতের, ২০১৮-তে কিন্তু নিয়ম বদল হয়েছে!

মনে রাখবেন, এই ধরনের ঋণের জন্য অন্যান্য কোনো রকমের চার্জ কাটে না ব্যাঙ্ক।

ঋণ পরিষোধের মেয়াদ?

এফডির মেয়াদ শেষ হওয়ার আগেই এই ঋণের টাকা পরিশোধ করে দিতে পারেন। আর যদি না পারেন, তাতেও কোনো ক্ষতি নেই। কারণ, এই ধরনের ঋণ পরিশোধের জন্য কোনো নির্দিষ্ট মেয়াদ নেই। তবে এফডির মেয়াদ সম্পূর্ণ হওয়ার আগে ঋণ পরিশোধ করলে দীর্ঘস্থায়ী আমানতের সুবিধাগুলি থেকে বঞ্চিত হওয়ার প্রশ্ন থাকে না।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন