ফুটবল বিশ্বকাপ দেখেও আয় বাড়তে পারে!

0

ওয়েবডেস্ক: বিশ্বকাপ ফুটবলের সঙ্গে কি কোনো সম্পর্ক রয়েছে কষ্টার্জিত অর্থের সঞ্চয়ের? বিশেষ করে যাঁদের কাছে সঞ্চয়ের সংজ্ঞা একটু অন্য ধরনের। এমন যেমন ধরুন, গতানুগতিক সঞ্চয়ের পরিবর্তে যাঁরা একটু ঝুঁকি নিয়ে নিজের সঞ্চয়ের সঠিক বিনিয়োগে লাভের আকাঙ্ক্ষা করেন।

সেটা ইক্যুইটি মার্কেট হোক বা মিউচুয়াল ফান্ড, বিশ্বস্ত অথচ সামান্যতম ঝুঁকির কথা বললেই তো চলে আসে সেই মেসি বা নেইমারদের নাম। মানে তারকা খেলোয়াড়দের দিকে কিন্তু ঝোঁক থাকে প্রত্যেকেরই। মাঠে হোক বা মার্কেটে। যাঁরা প্রায় ৯৯ শতাংশ বিশ্বস্ত, সেরা পারফরমেন্স উপস্থাপন করার জন্য, কিন্তু তাও আইসল্যান্ডের সঙ্গে সাধারণ ম্যাচে মেসি পেনাল্টি মিস করেন। অর্থাৎ প্রত্যাশা আর ব্যর্থতার পারদকে নিয়ন্ত্রণের প্রথম ধাপেই রয়েছে এই সমস্ত ঝুঁকির বিনিয়োগে। এসবিআইয়ের মতো বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের স্টক যখন হু-হু করে উপরের দিকে উঠছে, তখন ৩৪০ টাকা স্টক প্রতি দরে কেনা এসবিআই এখন কত?

তাই বলে পরের ম্যাচে মেসি যেমন সুযোগ পেলে পেনাল্টি মিস করবেনই, তেমন কোনো গ্যারান্টি নেই। একই ভাবে বহু বছর বাদে ৩০০-র গণ্ডি টপকানো এসবিআই যে অদূর ভবিষ্যতে ৩০০ টাকা ছাড়াবে না, তেমন কোনো নিশ্চয়তাও নেই।

প্রত্যেক দলেই মাঠে নামছেন ১১ জন ফুটবলার। কোনো দলই ওই ১১ জনের কাছ থেকে সমান পারফরমেন্স প্রত্যাশা করে না। পাওয়াও যায় না। এক জন তো পায়ের বল হাতে ধরার সুযোগ পাচ্ছেন (গোলকিপার)। নিজের বিনিয়োগ মাধ্যমগুলিকেও ওই ভাবে ব্যবহার করার দিকে ঝোঁক বাড়াতে বলছেন বিশেষজ্ঞরা।

অন্য আরও একটি বিষয়ে বিনিয়োগকারীদের শিক্ষা নেওয়ার প্রয়োজন রয়েছে ফুটবল বিশ্বকাপ থেকে। ম্যাচে অংশ নেওয়া দুই দলে ১১ জন ফুটবলার, তাঁদের ম্যানেজ করছেন দুই জন কোচ। এই দুই কোচের সবসময়ই লক্ষ্য-নিজে জেতা, বিপক্ষকে কাবু করা। তা হলে ব্য়াপারটা কী দাঁড়াল, একই মাঠে দুই প্রতিদ্বন্দ্বী দলের ম্যানেজারের লক্ষ্য একটাই হলেও তাঁদের অভিমুখ কিন্তু বিপরীতমুখি। এখান থেকে উঠে আসছে দুটি ভিন্ন নির্দেশিকা-এক, গোল চাই। দুই, প্রতিরোধও হবে সেরা। অর্থাৎ ফুটবলের এই সূত্র ধরেই বলা চলে, কোনো স্টক সম্পর্কে যেমন লাভের আশা অব্যাহত থাকবে, তেমনই বজায় থাকবে ওই স্টকের প্রতিরোধ ক্ষমতার উপর তীক্ষ্ন নজরদারি। মিলিয়ে দেখুন না, প্রতিটি স্টকের সাপোর্ট-রেজিস্ট্যান্স কিন্তু ওই একই অঙ্কেই খেলে চলেছে। আমি-আপনি কেন নয়?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন