এই ৪টি সঞ্চয় প্রকল্পে টাকা রাখলে আয়কর ছাড়ের সুবিধা দিচ্ছে পোস্ট অফিস

0

ওয়েবডেস্ক: ইন্ডিয়া পোস্ট বা সরকারি ডাক বিভাগ দেশের পোস্টাল নেটওয়ার্ক পরিচালনার পাশাপাশি আয়কর সুবিধা সমেত বেশ কিছু  সঞ্চয় প্রকল্প ব্যবহারের সুবিধা করে দিয়েছে সাধারণ নাগরিকদের জন্য। এই সঞ্চয় প্রকল্প ব্যবহার করে বিনিয়োগকারীরা আয়কর আইনের ধারা ৮০সি ধারার অধীনে করযোগ্য আয় থেকে ১.৫ লক্ষ টাকার উপর কর ছাড়ের সুবিধা গ্রহণ করতে পারেন। পাশাপাশি এই পোস্ট অফিস সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হারগুলিও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের উপর সরকারি সুদের হারের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এই সুদ ত্রৈমাসিক ভিত্তিতে প্রদান করা হয়।

১. পোস্ট অফিস টাইম ডিপোজিট (টিডি) অথবা পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট (এফডি)

পোস্ট অফিসেরে টিডি বা এফডি এক, দুই, তিন, চার ও পাঁচ বছরের মেয়াদী বিনিয়োগের জন্য পৃথক হারে সুদ দিয়ে থাকে। এই মেয়াদী সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের মাধ্যমে আয়কর আইন ১৯৬১ অনুযায়ী ৮০সি ধারায় আয়কর ছাড় পাওয়া যায়।

২. পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)

পোস্ট অফিসের পিপিএফে টাকা রাখলে চলতি ডিসেম্বরেও সুদের হার পাওয়া যাচ্ছে ৮ শতাংশ হারে। প্রত্যেক আর্থিক বছরের শেষে নির্দিষ্ট জমা হওয়া সঞ্চয়ের উপর এই সুদ পাওয়া যায়। এই প্রকল্পে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা সঞ্চয়ও ৮০সি ধারায় করমুক্ত।

৩. পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটস (এনএসসি)

এনএসসি-তে বিনিয়োগের উপর বার্ষিক ৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়। বার্ষিক ভিত্তিতে সুদ দেওয়া হলেও টাকা তোলা সম্ভব মেয়াদ পূরণের পর। স্বাভাবিক ভাবে ন্য়ূনতম ১০০ টাকা বিনিয়োগের উপর পাঁচ বছরের মেয়াদে ১৪৬.৯৩ টাকা ফেরত পাওয়া যায়।  এখানেও একই নিয়মে কর ছাড়ের সুবিধা রয়েছে।

৪. পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (এসসিএসএস)

অবসরকালীন সময়ে নিশ্চয়তা প্রদানে সক্ষম এই এসসিএসএস প্রকল্প। বার্ষিক সুদের হারও বেশ চমকপ্রদ। ৮.৭ শতাংশ। এ ক্ষেত্রে টিডিএস সুবিধা পাওয়া যায় বার্ষিকপ্রাপ্ত সুদের উপর। পাশাপাশি ১ এপ্রিল, ২০০৭ সাল থেকে এসসিএসএস-এ বিনিয়োগ ৮০সি ধারায় করছাড়ের সুবিধা চালু করেছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন