Mukesh Ambani
মুকেশ অম্বানি। ফাইল ছবি

ওয়েবডেস্ক: ২০১৮-র ১২ মাসের বিভিন্ন ক্ষেত্রে চলছে চুলচেরা বিশ্লেষণ। দেশের আর্থিক ক্ষেত্রও তার বাইরে নয়। সম্প্রতি একটি সর্বভারতীয় ইংরাজি দৈনিকের নির্বাচনে উঠে এসেছে সেই তালিকা। যেখানে দেখা গিয়েছে, শেষ হতে যাওয়া বছরে আর্থিক ক্ষেত্রে টপ নিউজ মেকার হিসাবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান রয়েছেন দ্বিতীয় স্থানে।

মুকেশের উপরে অর্থাৎ, বার্ষিক তালিকার শীর্ষে রয়েছেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর উর্জি ত পটেল। যিনি গত ১০ ডিসেম্বর নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন।

রিলায়েন্স কর্ণধার মুকেশ বরাবরই সংবাদের শিরোনামে থাকেন। কখনও তাঁর সংস্থার পণ্যের জনপ্রিয়তাকে কেন্দ্র করে। কখনও রাজনীতির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের নিরিখে। তবে এ বার তিনি অন্যান্য বারের মতো দেশের ধনীতম ব্যক্তির শ্রেষ্ঠ আসন লাভ করে যেমন খবরে থেকেছেন, তেমনই নিজের কন্যা ইশার বিবাহ-যজ্ঞের টানেও সংবাদ মাধ্যমে বারবার ঘুরেফিরে এসেছে।

urjit patel
উর্জিত পটেল

উর্জিত ২০১৬-য় আরবিআইয়ের গভর্নরপদে দায়িত্ব গ্রহণ করেন। তাঁর কার্যকালের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০১৯-এর সেপ্টেম্বরে। কিন্তু প্রায় বছরখানেক আগে তিনি কেন্দ্রের সরকারের সঙ্গে চরম সংঘাতের জেরেই নিজের পদ থেকে অব্যাহতি নিলেন। যে সংঘাতের শুরু কয়েক মাস আগে থেকেই। সরকারি দাবির সঙ্গে সহমত পোষণ করতে না পারাই তাঁর ইস্তফার কারণ হলেও তিনি নিজে জানিয়েছেন,ব্যক্তিগত কারণ তিনি ইস্তফা দিলেন।

আরও পড়ুন: মধ্যপ্রদেশ এবং রাজস্থানের পর জট কাটল ছত্তীসগঢ়ে, মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা কংগ্রেসের

টপ নিউজ মেকারের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ২৪ বছর ধরে পেপসিকোতে কর্মজীবন অতিবাহিত করা সংস্থার ১২ বছরের সিইও ইন্দ্র নুয়ি। ওই পদ থেকে তাঁর ইস্তফাই তাঁকে তৃতীয় স্থানে দখলে সহায়তা করেছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন