বাজেট অধিবেশনের আগে নতুন ন্যূনতম মজুরি এবং পেনশনের দাবিতে সরব ট্রেড ইউনিয়নগুলি

স্মারকলিপি দিল আরএসএসের ভারতীয় মজদুর সঙ্ঘ ছাড়া দেশের প্রায় সমস্ত কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি!

0
Trade Union
স্মারকলিপি জমা দিল ১০ কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন

ওয়েবডেস্ক: ন্যূনতম মজুরি এবং পেনশন চালুর নতুন দাবি তুলল আরএসএসের ভারতীয় মজদুর সঙ্ঘ ছাড়া দেশের প্রায় সমস্ত কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি। তাদের দাবি, ন্যূনতম মজুরি বাড়িয়ে মাসিক ২০ হাজার টাকা করতে হবে। একই সঙ্গে দেশের ৫০ কোটি মানুষের কর্মসংস্থানে স্থায়ী মেয়াদের কর্মদিবস সৃষ্টি করতে হবে।

কেন্দ্রের বাজেট অধিবেশনের আগে নয়াদিল্লিতে সম্মিলিত ভাবে অর্থমন্ত্রীর কাছে দাবি পেশ করতে যায় সংগঠনগুলি। বৈঠকের পর শ্রমিক সংগঠনগুলি জানায়,”আগামী বাজেটে ন্যূনতম মজুরি প্রতি মাসে ২০ হাজার টাকা এবং সর্বজনীন পেনশন মাসে ৬ হাজার টাকা ঘোষণা করতে হবে”।

বাজেট অধিবেশনের আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের সঙ্গে সাক্ষাতে গিয়েছিল সংগঠনগুলির যৌথ ফোরাম। কিন্তু অর্থমন্ত্রী উপস্থিত না থাকায় যথেষ্ট ক্ষুব্ধ হন সংগঠনের নেতৃত্ব। তবে সেখানে উপস্থিত উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের হাতে তাঁরা দেশের ১০টি বৃহৎ শ্রমিক সংগঠনের মুখ্য প্রতিনিধিদের স্বাক্ষরিত দাবিপত্র তুলে দেন।

বৈঠক শেষে সাংবাদিকদের সামনে ট্রেড ইউনিয়ন নেতৃত্ব বলেন, এটা খুবই দুর্ভাগ্যজনক যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নিজে উপস্থিত ছিলেন না। শুধু মাত্র প্রতিমন্ত্রী এবং সরকারি আধিকারিকরা উপস্থিত ছিলেন।

[ সারা দেশের মেট্রো যাত্রীদের জন্য আসছে নতুন স্মার্ট কার্ড ]

ট্রেড ইউনিয়নগুলির প্রতিনিধি দলে ছিলেন ইন্ডিয়ান ন্যাশনাল ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সঞ্জীব রেড্ডি, অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়নের কংগ্রেসের অমরজিত কৌর, হিন্দ মজদুর সভাযর মুকেশ গালা এবং সেন্টার অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নের এস দেবরায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.