Connect with us

বাজেট প্রতাাশা

আয়করের হার থেকে পর্যায়, কী ভাবে বদলাতে পারে এ বারের বাজেটে?

Published

on

Currency

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের প্রথম বাজেট পেশের দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ। বেশির ভাগ ভারতবাসীরই প্রত্যাশা, এ বারের বাজেটে সংস্কার হতে পারে আয়করের হার এবং পর্যায়ে।

অর্থনৈতিক বিশ্লেষকদের ধারণাও তেমনটাই। তাঁদের মতে, সাধারণ নাগরিকরা চান করছাড়যোগ্য আয়ের পরিমাণ আড়াই লক্ষ থেকে বাড়িয়ে করা হোক পাঁচ লক্ষ টাকা। একই সঙ্গে আয়কর আইনের ৮০সি ধারায় করছাড়যোগ্য আয়ের পরিমাণ সরকার আরও কিছুটা বৃদ্ধি করুক।

তবে এটা তখনই সম্ভব, যদি অর্থমন্ত্রী দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই সমস্ত দাবিদাওয়া মেনে নেওয়া পথ ধরার সাহস দেখান।

Loading videos...

ভোটের আগে অন্তর্বর্তী বাজেটে সরকার ঘোষণা করেছিল, করছাড়যোগ্য আয়ের পরিমাণ বাড়িয়ে করা হল পাঁচ লক্ষ টাকা। কিন্তু ভোট মিটে যাওয়ার পর নতুন করে পূর্ণাঙ্গ বাজেট ২০১৯-এ ওই নির্ধারিত পরিমাণ যে আরও বাড়ানো হবে, তার কোনো নিশ্চয়তা নেই। ইতিমধ্যে বিরোধী দলের শ্রমিক সংগঠনগুলি দাবি করেছে, করছাড়যোগ্য আয়ের পরিমাণ আট লক্ষ টাকা করা হোক। কিন্তু সেই দাবিতে সায় দেওয়ার তেমন কোনো সম্ভাবনা এই মুহূর্তে নেই বললেই চলে। পরিবর্তে যে আয়ের নাগরিক করের আওতায় পড়বেন না, তাঁদের জন্য আয়কর দাখিলের প্রয়োজনীয়তা কথা তুলে ধরতে পারে কেন্দ্র।

কারণ, অন্তর্বর্তী বাজেটে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত আয় করছাড়ের আওতায় পড়তে, এই আয়ের নাগরিক আয়কর দাখিলে অনীহা প্রকাশ করেছেন। যার প্রভাব পড়েছে আয়কর বিভাগের প্রকাশিত পরিসংখ্যানেও।

একই সঙ্গে অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, ১০ লক্ষ টাকা আয়ের করদাতাদের করের হারে পরিবর্তন আসতে পারে। সে ক্ষেত্রে বর্তমানে লাগু ২০% থেকে ওই করল কমিয়ে ১০%-এ নিয়ে আসা হতে পারে।

অন্য দিকে ১০ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের ক্ষেত্রে করের হার ৩০% শতাংশ থেকে ২০%-এ নিয়ে আসার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

যদিও পুরোটাই নির্ভর করছে কেন্দ্রের নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন দ্বিতীয় এনডিএ সরকারের সিদ্ধান্তের উপরই!

দেশ

ব্যক্তিগত বিনিয়োগে উৎসাহ দিতে বাজেটে একাধিক দাওয়াই

Published

on

Nirmala Sitharaman

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তাঁর দ্বিতীয় বাজেট পেশ করবেন ১ ফেব্রুয়ারি। এমন একটি সময়ে তিনি বাজেট পেশ করতে চলেছেন, যখন ভারতের অর্থনীতি গভীর মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। অর্থনীতির মূল চালিকাশক্তি – উপভোক্তার চাহিদা, রফতানি এবং বিনিয়োগ দুর্বলতার স্বীকার হয়েছে। সব মিলিয়ে এ বারের বাজেট ব্যক্তিগত বিনিয়োগে অর্থমন্ত্রীর উৎসাহ দেওয়ার পদক্ষেপ হিসাবে কী কী বিষয়ে বেশি গুরুত্ব দেন, সেটাই দেখার।

এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে দেশীয় সংস্থাগুলির জন্য বিশাল অঙ্কের কর্পোরেট ট্যাক্স হ্রাসের সরকারি ঘোষণাকে অন্যতম বৃহত্তম সংস্কার হিসাবে চিহ্নিত করা হয়েছে। এর ফলে কর্পোরেট ট্যাক্স হিসাবে সরকারের আদায় ঠিক কী পরিমাণ হ্রাস পেয়েছে, তার পূর্ণাঙ্গ রিপোর্ট এখন প্রকাশ হয়নি। যদিও প্রাথমিক ভাবে জানা গিয়েছে, এই সিদ্ধান্তের ফলে কেন্দ্রের ১.৪৫ লক্ষ কোটি টাকার রাজস্ব ক্ষতিগ্রস্থ হয়েছে।

আরও পড়ুন ২০ বছরের মধ্যে এই প্রথমবার তলানিতে কর সংগ্রহ: রিপোর্ট

Loading videos...

কিন্তু এর পরেও ২০২০-২১ অর্থবর্ষের বাজেট পেশের আগে বিশেষজ্ঞ এবং শিল্পপতিরা করের হারকে একীভূত করার লক্ষ্যে একটি রোডম্যাপ এবং লভ্যাংশ বিতরণ কর বিলুপ্ত করার মতো আরও বেশ কিছু সংস্কারের প্র্ত্যাশা করেছেন। স্বাভাবিক ভাবেই এ বারের বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণাগুলির মধ্যে বিশেষ ভূমিকা নিতে চলেছে কর সংক্রান্ত বিষয়টি। যা ব্যক্তিগত বিনিয়োগের সঙ্গে অঙ্গাঙ্গী জড়িত একটি বিষয়।

মন্দাক্রান্ত অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যবসায়িক আবেগের পুনরুজ্জীবনও অর্থমন্ত্রীর কাছে বড়োসড়ো একটি চ্যালেঞ্জ। ব্যাঙ্কগুলির ঋণনীতি আরও কঠোর হয়েছে। অনাদায়ী ঋণের পরিমাণ বেড়ে চলায় রাশ টানছে ব্যাঙ্কগুলি। অন্য দিকে এ মুহূর্তে বড়ো প্রকল্পে বিনিয়োগের মতো অবস্থা খুব বেশি সংস্থার নেই।

আরও পড়ুন আয়করে কতটা ছাড় মিলতে পারে এ বারের বাজেটে?

এর সঙ্গেই রয়েছে আয়কর আধিকারিকদের বিরুদ্ধে ব্যাঙ্ক কর্তাদের নির্দিষ্ট অভিযোগ। একই অভিযোগে সরব শিল্পপতিরাও। আয়কর দফতর-সহ সংশ্লিষ্ট অন্যান্য কেন্দ্রীয় বিভাগের বিরুদ্ধে অযথা হয়রানির অভিযোগ তুলেছেন তাঁরা। সমস্য়া সমাধানে সংশ্লিষ্ট উভয়পক্ষকে মুখোমুখি বসিয়ে ভীতি নিরসনের চেষ্টা করেছে কেন্দ্র। বাজেটও এ ধরনের একাধিক পদক্ষেপ নেওয়া হতে পারে বলেই অনুমান।

Continue Reading

দেশ

বাজেটে ১২,৫০০ টাকা বার্ষিক সাশ্রয়ের ঘোষণা করতে পারে কেন্দ্র

Published

on

Union Budget 2020

ওয়েবডেস্ক: আগামী ১ ফেব্রুয়ারি ২০২০-২১ আর্থিকবছরের বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। স্বাভাবিক ভাবেই সাধারণ মানুষ এখন অধীর আগ্রহে অপেক্ষা করছেন আগামী একবছরের অর্থনৈতিক রূপরেখা চাক্ষুস করার জন্য। একই সঙ্গে ব্যক্তিগত চাহিদা, বিশেষত চাকরিজীবীদের জন্য আয়করের স্তরবিন্যাস এবং করের হার কতটা কমতে পারে, সে সব নিয়েও চলছে জোর জল্পনা।

এমনই একটি জল্পনায় শোনা যাচ্ছে, ব্যক্তিগত করের ক্ষেত্রে বড়োসড়ো পরিবর্তন নিয়ে আসতে চলেছে সরকার। সে ক্ষেত্রে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আয়কে করের আওতার বাইরে রাখা হবে বলে একাধিক সূত্র দাবি করেছে। বর্তমানে আড়াই লক্ষ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে আয়কর দিতে হয় না। সেই সীমাই এ বার বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করা হতে পারে বলে শোনা যাচ্ছে।

ধারাবাহিক ভাবে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতি বাড়ার সঙ্গে সঙ্গে এ ধরনের উচ্চতর প্রত্যাশা সৃষ্টি হয়েছে। এর আগে ২০১৭ সালের বাজেটে সরকার আড়াই থেকে পাঁচ লক্ষ টাকার স্ল্যাবে আয়করকে ১০ শতাংশ থেকে পাঁচ শতাংশে নামিয়ে নিয়ে আসে। স্বাভাবিক ভাবেই জীবনযাত্রার ব্যয়কে বিবেচনায় রেখে, ট্যাক্স স্ল্যাবের হারগুলিও সংশোধন করা হলে সাধারণ মানুষ উপকৃত হবেন বলেই ধারণা করা যেতে পারে। কতটা সাশ্রয় হবে?

Loading videos...

এখন ব্যক্তিগত আয়করদাতাদের আড়াই থেকে পাঁচ লক্ষ টাকা আয়ের উপর পাঁচ শতাংশ হারে আয়কর দিতে হয়। ফলে অঙ্কের হিসাবে এই আড়াই লক্ষ টাকার পাঁচ শতাংশ অথবা বছরে ১২,৫০০ টাকা সাশ্রয় হতেই পারে, যদি করবিহীন আয়ের পরিমাণ বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করা হয়।

কেন্দ্রীয় বাজেটের অন্যান্য খবর প়ড়ুন এখানে ক্লিক করে

একই সঙ্গে আয়কর আইনের ৮০ সি এবং ৮০ডি ধারায় করছাড় যোগ্য বিনিয়োগের বহর বৃদ্ধি এবং গৃহঋণের উপরও একই ধরনের পদক্ষেপ নেওয়ার প্রত্যাশা ক্রমশ চড়ছে।

Continue Reading

দেশ

এ বারের বাজেটে চাপে পড়তে পারে স্মার্টফোন নির্মাতারা

Published

on

smartphone

ওয়েবডেস্ক: ২০২০-২১ অর্থবর্ষের বাজেটে ইলেকট্রনিক্স, বৈদ্যুতিক পণ্য, রাসায়নিক এবং হস্তশিল্প-সহ ৫০টিরও বেশি পণ্যের আমদানি শুল্ক বাড়ানোর পরিকল্পনা কেন্দ্র। আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশের ক’দিন আগে এমনই ইঙ্গিত মিলেছে সংশ্লিষ্ট সূত্রে।

এক সরকারি আধিকারিক সংবাদ সংস্থার কাছে জানিয়েছেন, ২০২০-২১ আর্থিকবছরের বাজেট উপস্থাপন করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এমন ঘোষণাই করতে পারেন।

শুল্ক বৃদ্ধির কারণে মোবাইল ফোন চার্জার, শিল্পে ব্যবহৃত রাসায়নিক, ল্যাম্প, কাঠের আসবাব, মোমবাতি, গয়না এবং হস্তশিল্পের আইটেমগুলিতে চাপ বাড়তে বলে সূত্রটি জানিয়েছে।

Loading videos...

এই পদক্ষেপে স্মার্টফোন নির্মাতারা ক্ষতির সম্মুখীন হতে পারে বলে দাবি করে সূত্রটি জানিয়েছে, একই সঙ্গে চার্জার বা অন্যান্য উপাদান আমদানির ব্যাপারে বেশ কয়েকটি সংস্থা ভারতীয় সংস্থার সঙ্গে কথা চালিয়ে যাচ্ছে। ভারতের উচ্চ হারে আমদানি শুল্ক নিয়ে তারা সাম্প্রতিক অতীতেও সরব হয়েছে।

এমন পরিস্থিতিতেও সরকার নির্দিষ্ট কয়েকটি আইটেম চিহ্নিত করে বাণিজ্য ও অর্থ মন্ত্রকের আধিকারিকদের একটি প্যানেলের সুপারিশ অনুসারে আমদানি শুল্ক ৫-১০ শতাংশ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে, বলে দাবি করেছে সূত্রটি।

আরও পড়ুন: কেন্দ্রীয় বাজেটের এক ডজন স্বল্প পরিচিত তথ্য

তবে অপরিহার্য নয়, এমন পণ্যগুলির উপরই আমদানি শুল্ক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে আশ্বাস মিলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সাল থেকেই দেশীয় পণ্যের আমদানির উপর একাধিক শর্ত আরোপ করেছেন। দেশীয় শিল্পে বিদেশি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্য নিয়েই এমন পদক্ষেপ গ্রহণ করে তাঁর নেতৃত্বাধীন সরকার। আমদানি কমিয়ে দেশীয় শিল্পের উৎপাদনেই বাজারের চাহিদা মেটানো সরকারের লক্ষ্য বলে তিনি একাধিক বার জানিয়েছেন।

Continue Reading
Advertisement
রাজ্য10 mins ago

টেস্টের সংখ্যা না কমলেও রাজ্যে নতুন সংক্রমণ আরও কিছুটা কমল, সক্রিয় রোগী মাত্র ৫.৩ শতাংশ

Jallikattu
বিনোদন1 hour ago

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

দঃ ২৪ পরগনা2 hours ago

ফের বাঘের পায়ের ছাপ কুলতলিতে, তৎপর বন দফতর

রাজ্য2 hours ago

দেশব্যাপী সাধারণ ধর্মঘটে শামিল হচ্ছে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়ন

রাজ্য3 hours ago

শুভেন্দু-জট কাটাতে ফের বৈঠকের আগেই ‘তাৎপর্যপূর্ণ’ বার্তা মমতার

ফুটবল3 hours ago

শতবর্ষে কলকাতা ডার্বি: জেনে নিন ডার্বি সম্পর্কিত দশটা চমকপ্রদ তথ্য

শিল্প-বাণিজ্য3 hours ago

এসবিআই গ্রাহকদের জন্য উপহার! এসবিআই কার্ড অ্যাপে চালু নতুন পরিষেবা

ক্রিকেট4 hours ago

ঠাট্টা-তামাসা চলুক কিন্তু স্লেজিং নয়, সাফ কথা জাস্টিন ল্যাঙ্গারের

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৩৭৬, সুস্থ ৩৭৮১৬

বিনোদন2 days ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

ফুটবল2 days ago

সুসাইরাজকে বাদ দিয়েই ডার্বি জয়ের ছক আবাসের

ফুটবল2 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

ফুটবল1 day ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

Allahabad High Court
দেশ1 day ago

‘প্রিয়ঙ্কা-সালামাতকে আমরা হিন্দু-মুসলিম হিসেবে দেখি না,” ঐতিহাসিক রায় এলাহাবাদ হাইকোর্টের

দেশ1 day ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ2 days ago

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

কেনাকাটা

কেনাকাটা20 hours ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা4 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

নজরে