Connect with us

বাজেটের খবর

বাজেট এফেক্টস: প্রবল স্নায়ুচাপ সঙ্গী করেই লড়াই চালাচ্ছে শেয়ার বাজার

বিশেষ প্রতিনিধি: কেন্দ্রীয় বাজেট পেশের দু’দিন আগে থেকেই শেয়ার বাজার পতন-রোগ আক্রান্ত হয়ে গিয়েছিল। সপ্তাহের প্রথম দিন বাজার খোলার পর কিছু কেরামতি দেখাতে সক্ষম হলেও পর পর দু’দিন একটিবারের জন্যও সবুজ মাঠে বিচরণের ক্ষমতা দেখাতে পারেনি ভারতীয় শেয়ার সূচক সেনসেক্স কিংবা নিফটি। স্বাভাবিক ভাবেই বৃহস্পতিবার বাজেট পেশের দিন বাজার ঠিক কোন দিকে যাবে তা নিয়ে আগাম ভবিষ্যদ্বাণী না করেই বলা যায়, প্রচণ্ড স্নায়ুচাপকে সম্বল করেই খুলতে চলেছে বাজার।
সাধারণ মানুষের প্রত্যাশা কী? শেয়ার বাজারের সঙ্গেই বা তার কী সম্পর্ক রয়েছে?
১৩৫ কোটির দেশের সরকারও এখনও তা ঠিক মতো বুঝে উঠতে পারেনি। যা হচ্ছে বা যতটা হয়েছে সবই গড় চাহিদা পূরণের ঠুনকো কিছু কর্মকাণ্ড বা বলা যেতে পারে চাহিদা পূরণের প্রতিশ্রুতি দান। তবে বাজেট অধিবেশন কক্ষে কোনো সরকার যে সব প্রতিশ্রুতি দিয়ে থাকে, তার কতটা পূরণ হয়, তা সাধারণ মানুষের কাছে নিতান্তই ক্ষণজন্মা বিষয়। তবুও ভোট নিয়ে মেতে ওঠার মতোই বাজেট নিয়েও গণ উন্মাদনা বয়ে যায় আ-সমুদ্র হিমাচল। শেয়ার বাজারে বিনিয়োগকারীরা তো শতকঠিন চেষ্টা করলেও তার বাইরে থাকতে পারবেন না। সাধারণ মানুষের প্রত্যাশা পূরণের বাজেট তাই গভীর স্নায়ু যুদ্ধে ফেলে দিয়েছে শেয়ার বাজারকে-এটা কোনো নতুন বিষয় নয়। কিন্তু বিভিন্ন মহল থেকে যখন সরকারের একের পর এক জনহিতকর পরিকল্পনা ঘোষণা বা বরাদ্দ বৃদ্ধির খবর শোনানো হচ্ছে, তখন কেন এতটাই দুর্বল দেখাচ্ছে শেয়ার বাজারকে?
বিশেষজ্ঞরা বলছেন, সূচকের পতনে যে শুধু মাত্র বাজেটেরই প্রতিদান রয়েছে, তা নয়। গত তিন মাসে বাজার যে হারে বেড়ে চলেছে, তারও তো বিশ্রামের প্রয়োজন।

দেশ

আয়করে বড়োসড়ো ছাড়! এক নজরে দেখে নিন প্রস্তাবিত পর্যায় এবং হার

Income Tax

ওয়েবডেস্ক: ২০২০-২১ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে করদাতাদের জন্য সুখবর শোনালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শনিবার বাজেট পেশ করার সময় তিনি জানান, পুরনো পর্যায়গুলির আমূল বদল করে নতুন এই হার করদাতাদের প্রভূত সহায়ক হবে। এক নজরে দেখে নেওয়া যাক, প্রস্তাবিত আয়করের পর্যায় এবং হার।

আয়ের পরিমাণকরের পরিমাণএখন রয়েছে
৫ লক্ষ টাকা পর্যন্তছাড়১০ শতাংশ
৫ লক্ষ থেকে ৭.৫ লক্ষ১০ শতাংশ২০ শতাংশ
৭.৫ লক্ষ থেকে ১০ লক্ষ১৫ শতাংশ২০ শতাংশ
১০ লক্ষ থেকে ১২.৫ লক্ষ২০ শতাংশ৩০ শতাংশ
১২.৫ লক্ষ থেকে ১৫ লক্ষ২৫ শতাংশ৩০ শতাংশ
১৫ লক্ষের উপরে৩০ শতাংশ৩০ শতাংশ

এখানে দেখে নিন: বাজেট লাইভ

একই সঙ্গে করদাতাদের আত্মবিশ্বাস বাড়াতে একটি চার্টার তৈরির কথা জানান নির্মলা। আইনের একটি অংশ হিসাবেই এই চার্টার তৈরি করা হবে। এটাই করদাতাদের আত্মবিশ্বাস বাড়াতে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করবে সরকার চায় কোনো নাগরিক যাতে কর সংক্রান্ত বিষয়ে হেনস্থার শিকার না হন।

করদাতাদের উপর কোনো রকমের হেনস্থাকে বরদাস্ত করবে না সরকার। এ ব্যাপারে নাগরিকের প্রতি অপরাধমূলক দায়বদ্ধতা নিয়ে বিতর্ক রয়েছে। এ ক্ষেত্রে কোম্পানি আইনের সংশোধন করা হবে।

Continue Reading

দেশ

এলআইসির অংশীদারিত্ব বেচে দেবে সরকার

ওয়েবডেস্ক: রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া বা এলআইসিতে নিজের অংশীদারিত্ব বিক্রির সিদ্ধান্ত ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শনিবার ২০২০-২১ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশের সময় তিনি এই ঘোষণা করেন। একই সঙ্গে সংস্থার জন্য সব থেকে বড়ো খবর হিসাবে তিনি ঘোষণা করেন, স্টক এক্সচেঞ্জগুলিতে তালিকাভুক্ত করা হবে সংস্থাকে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ দিন জানান, এলআইসিতে নিজের অংশীদারিত্ব বিক্রি করবে সরকার। বিমা সংস্থার একটা বড়ো অংশের অংশীদারিত্ব বিক্রি করে দেওয়া হবে। একই সঙ্গে আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারিত্বও বিক্রি করা হবে। উল্লেখ্য, আইডিবিআই ব্যাঙ্কের কর্মীরা এলআইসির কর্মকাণ্ডে যুক্ত হলেও তাঁদের এখনও বিমা সংস্থার নিজস্ব কর্মীর মর্যাদা মেলেনি।

অর্থমন্ত্রী বলেন, এলআইসির প্রাথমিক পাবলিক অফারের মাধ্যমে সরকার তহবিল সংগ্রহ করবে। সরকার নিজের অংশীদারিত্ব বিক্রির মাধ্যমেই ওই তহবিল সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে।

একই সঙ্গে অর্থমন্ত্রী ঘোষণা করেন, স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত করা হবে এলআইসিকে। এর ফলে দেশের বৃহত্তম আইপিএ হতে চলেছে এলআইসি। এ ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত হয়ে যাবে সংস্থায়।

এখানে দেখে নিন: বাজেট লাইভ

প্রসঙ্গত, ২০১৯ সালের হিসাবে, এলআইসির মোট লাইফ ফান্ড ছিল ২৮৩০০০০ কোটি টাকা। ২১০৮-১৯ সালে বিক্রি হওয়া মোট পলিসির মূল্য ২.১৪ কোটি টাকা। ২০১৮-১৯ সালে ২.৬ কোটি দাবি নিষ্পত্তি করেছে। সংস্থার ২৯ কোটি পলিসি হোল্ডার রয়েছে।

Continue Reading

দেশ

বাজেটে রেল নিয়ে কী বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?

নয়াদিল্লি: গত চার বছরের মতো এ বারও সাধারণ বাজেটের মধ্যেই রেল বাজেট হয়ে গেল। রেলের কিছু ভবিষ্যৎ পরিকল্পনার কথা এ দিন বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। রেল নিয়ে সীতারমন কী বললেন, বিস্তারিত জেনে নিন।

কিষাণ রেল– কৃষকদের কথা মাথায় রেখে এই পরিকল্পনা। সবজি, ফসল দুধ, মাংস, মাছ এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার জন্য এই ট্রেন চালু হবে। মূলত উত্তরপূর্ব ভারতেই এই ট্রেন চালুর পরিকল্পনা। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাকেও এই ট্রেন চালানোর জন্য আহ্বান জানানো হবে।

তেজস ট্রেন– দেশের বিভিন্ন পর্যটন স্থানে দ্রুতগতির আরও কয়েকটা তেজস ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে বলে জানালেন অর্থমন্ত্রী।

সৌর প্যানেল– রেল লাইনের ধারে রেলের ফাঁকা জমিতে গড়ে তোলা হবে সৌর বিদ্যুতের প্যানেল।

নতুন রেল স্টেশন– পিপিপি মডেলে নতুন চারটে রেল স্টেশন তৈরি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

সাবার্বান ট্রেন– বেঙ্গালুরুতে সাবার্বান ট্রেনে পরিষেবা উন্নয়নের জন্য বিশেষ প্রকল্পের ঘোষণা।

রেলের বৈদ্যুতায়ন– ২৭ হাজার কিমি রেলপথের বৈদ্যুতায়ন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বেসরকারি ট্রেন– আগামী তিন-চার বছরে ১৫০টি ট্রেন বেসরকারি ভাবে চালানো হবে জানিয়েছেন অর্থমন্ত্রী।

ওয়াইফাই– নতুন সাড়ে পাঁচশো রেলস্টেশনে ওয়াইফাই পরিষেবা চালু হবে।

লেভেল ক্রসিং– অরক্ষিত লেভেল ক্রসিং আর থাকবে না।

Continue Reading
Advertisement
ক্রিকেট4 hours ago

ক্রিকেটের প্রত্যাবর্তনে ঐতিহাসিক জয় ওয়েস্ট ইন্ডিজের

বাংলাদেশ6 hours ago

জাল করোনা-শংসাপত্র চক্রের অন্যতম পাণ্ডা ধৃত ও চাকরি থেকে বরখাস্ত

রাজ্য8 hours ago

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার পার, কমছে মৃত্যুহার

রাজ্য8 hours ago

রাজ্যের লক্ষ্য দৈনিক ১ লক্ষ করোনা নমুনা পরীক্ষা করা, আসছে নতুন যন্ত্র

পরিবেশ8 hours ago

একুশ শতকে প্রথম মুক্ত অবস্থায় ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে

দেশ8 hours ago

কেরল সোনা পাচারকাণ্ড: এনআইএ-র হাতে গ্রেফতার স্বপ্না সুরেশ, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

indian post
শিল্প-বাণিজ্য10 hours ago

দেখে নিন পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সর্বশেষ সুদের হার

দেশ11 hours ago

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা5 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে