Connect with us

বাজেটের খবর

নিতান্তই ‘সাদামাটা’ বাজেট, দাগ কাটতে পারল না শেয়ার বাজারে

বিশেষ প্রতিনিধি: কেউ বলছেন, নিতান্তই সাদামাটা বাজেট। কেউ আবার বলছেন এই বাজেট আদ্যন্ত মধ্যমেধার। কেউ তো এ সবকে ছাপিয়ে বলেই ফেলছেন, এক কথায় ২০১৮-১৯ আর্থিক বছরের বাজেট আদতে দিশাহীন। যে কোনো বাজেটেই শাসক দলের রাজনৈতিক উদ্দেশ্য়ের মৃদু প্রভাব থাকে। কিন্তু এ বারের বাজাটে তা গাঢ় ভাবে ফুটে উঠলেও সরকার যে আর্থিক সংস্কারের পথে গেল না […]

Published

on

বিশেষ প্রতিনিধি: কেউ বলছেন, নিতান্তই সাদামাটা বাজেট। কেউ আবার বলছেন এই বাজেট আদ্যন্ত মধ্যমেধার। কেউ তো এ সবকে ছাপিয়ে বলেই ফেলছেন, এক কথায় ২০১৮-১৯ আর্থিক বছরের বাজেট আদতে দিশাহীন। যে কোনো বাজেটেই শাসক দলের রাজনৈতিক উদ্দেশ্য়ের মৃদু প্রভাব থাকে। কিন্তু এ বারের বাজাটে তা গাঢ় ভাবে ফুটে উঠলেও সরকার যে আর্থিক সংস্কারের পথে গেল না কি সাধারণ মানুষের প্রত্যাশা পূরণের চেষ্টা করল, কোনোটাই স্পষ্ট ভাবে বোঝা গেল না।

স্বাভাবিক ভাবে দেশের শেয়ারে বাজারে কেন্দ্রীয় বাজাটের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়ও সে ভাবে ছাপ ফেলতে অক্ষম হল। আর পাঁচটা জাতীয় ইস্যুর ক্ষেত্রে যেমনটা হয়, মানে কোনো একটা ভালো খবরে ১০০-২০০ পয়েন্ট ওঠা আর খারাপ খবরে ওই পরিমাণ পড়ে যাওয়া ছাড়া শেয়ার বাজারের প্রাপ্তি বলতে কিছুই ছিল না বৃহস্পতিবারের বাজারে।

Loading videos...

যেমন সাড়ে বারোটা নাগাদ শেয়ার বাজারের প্রতিটি স্টকের দাম আচমকা নীচের দিকে নামতে শুরু করে। কারণ তার আগেই কেন্দ্র লং টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স বা দীর্ঘ মেয়াদী বিনিয়োগের থেকে প্রাপ্ত লাভের উপর ১০ শতাংশ হারে কর বসায়। বাজারে সাময়িক একটা উত্তেজনা সৃষ্টি হয় ব্যাপারটা ঠিক কী তা না বুঝতে পারার জন্য। তার পরই ফের সেনসেক্স ২০০ পয়েন্ট বেড়ে যায়। কারণ সরকারের শিক্ষা ও স্বাস্থ্য পরিকল্পনা। তবে বাজার বন্ধ হওয়ার মুখে ফের বাজারে পতন। তখন না কি স্পষ্ট হয়ে গিয়েছে, এই বাজেটে বেশির ভাগ মানুষের প্রত্যাশা পূরণ হয়নি। ক্ষেত্র বিশেষে পরিকল্পনা গৃহীত হলেও বেশ কিছু সংস্থার উপর কাস্টম ডিউটি বাড়িয়ে দেওয়ায় নিত্য ব্যবহার্য পণ্যের দাম বাড়বে। মানে ১৩৫ কোটির দেশের এই সুবিশাল এক বাজেট, দেশের শেয়ার বাজারে ঠুনকো কিছু কেরামতি দেখাতে সক্ষম হলেও গাঢ় কোনো ছাপ ফেলতেই পারল না। বিনিয়োগকারীরা কী করবেন-

নতুন কিছু নয়, বাজার চলছে বাজারের মতোই। অতি সম্প্রতি কালে গুজরাতের বিধানসভা ভোট যেমন বহু চর্চিত হয়ে উঠেও কোনো সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারেনি, তেমনই এ ক্ষেত্রেও বাজারের স্বাভাবিক গতিপ্রকৃতিতে খুব একটা রদবদল হবে বলে মনে হয় না।

সংযোজন: শুক্রবার বাজার খোলার পর থেকেই বাজারের মতিগতি ভালো ঠেকছিল না। যার জেরে স্টক বিক্রির হিড়িক লেগে যায়। যা পরে মড়কে পরিণত হয়। বাজেট-পরবর্তী পরিস্থিতিতে আশঙ্কায় ভুগতে থাকা বিনিয়োগকারীরা যখন স্টক বিক্রি করার দিকে ঝোঁক দেখাচ্ছেন, তখন নতুন বিনিয়োগকারীরা কোথায় বিনিয়োগ করবেন, তা নিয়েই স্থির সিদ্ধান্ত নিতে পারছেন না।

দেশ

আয়করে বড়োসড়ো ছাড়! এক নজরে দেখে নিন প্রস্তাবিত পর্যায় এবং হার

Published

on

Income Tax

ওয়েবডেস্ক: ২০২০-২১ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে করদাতাদের জন্য সুখবর শোনালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শনিবার বাজেট পেশ করার সময় তিনি জানান, পুরনো পর্যায়গুলির আমূল বদল করে নতুন এই হার করদাতাদের প্রভূত সহায়ক হবে। এক নজরে দেখে নেওয়া যাক, প্রস্তাবিত আয়করের পর্যায় এবং হার।

আয়ের পরিমাণকরের পরিমাণএখন রয়েছে
৫ লক্ষ টাকা পর্যন্তছাড়১০ শতাংশ
৫ লক্ষ থেকে ৭.৫ লক্ষ১০ শতাংশ২০ শতাংশ
৭.৫ লক্ষ থেকে ১০ লক্ষ১৫ শতাংশ২০ শতাংশ
১০ লক্ষ থেকে ১২.৫ লক্ষ২০ শতাংশ৩০ শতাংশ
১২.৫ লক্ষ থেকে ১৫ লক্ষ২৫ শতাংশ৩০ শতাংশ
১৫ লক্ষের উপরে৩০ শতাংশ৩০ শতাংশ

এখানে দেখে নিন: বাজেট লাইভ

Loading videos...

একই সঙ্গে করদাতাদের আত্মবিশ্বাস বাড়াতে একটি চার্টার তৈরির কথা জানান নির্মলা। আইনের একটি অংশ হিসাবেই এই চার্টার তৈরি করা হবে। এটাই করদাতাদের আত্মবিশ্বাস বাড়াতে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করবে সরকার চায় কোনো নাগরিক যাতে কর সংক্রান্ত বিষয়ে হেনস্থার শিকার না হন।

করদাতাদের উপর কোনো রকমের হেনস্থাকে বরদাস্ত করবে না সরকার। এ ব্যাপারে নাগরিকের প্রতি অপরাধমূলক দায়বদ্ধতা নিয়ে বিতর্ক রয়েছে। এ ক্ষেত্রে কোম্পানি আইনের সংশোধন করা হবে।

Continue Reading

দেশ

এলআইসির অংশীদারিত্ব বেচে দেবে সরকার

Published

on

LIC

ওয়েবডেস্ক: রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া বা এলআইসিতে নিজের অংশীদারিত্ব বিক্রির সিদ্ধান্ত ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শনিবার ২০২০-২১ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশের সময় তিনি এই ঘোষণা করেন। একই সঙ্গে সংস্থার জন্য সব থেকে বড়ো খবর হিসাবে তিনি ঘোষণা করেন, স্টক এক্সচেঞ্জগুলিতে তালিকাভুক্ত করা হবে সংস্থাকে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ দিন জানান, এলআইসিতে নিজের অংশীদারিত্ব বিক্রি করবে সরকার। বিমা সংস্থার একটা বড়ো অংশের অংশীদারিত্ব বিক্রি করে দেওয়া হবে। একই সঙ্গে আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারিত্বও বিক্রি করা হবে। উল্লেখ্য, আইডিবিআই ব্যাঙ্কের কর্মীরা এলআইসির কর্মকাণ্ডে যুক্ত হলেও তাঁদের এখনও বিমা সংস্থার নিজস্ব কর্মীর মর্যাদা মেলেনি।

Loading videos...

অর্থমন্ত্রী বলেন, এলআইসির প্রাথমিক পাবলিক অফারের মাধ্যমে সরকার তহবিল সংগ্রহ করবে। সরকার নিজের অংশীদারিত্ব বিক্রির মাধ্যমেই ওই তহবিল সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে।

একই সঙ্গে অর্থমন্ত্রী ঘোষণা করেন, স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত করা হবে এলআইসিকে। এর ফলে দেশের বৃহত্তম আইপিএ হতে চলেছে এলআইসি। এ ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত হয়ে যাবে সংস্থায়।

এখানে দেখে নিন: বাজেট লাইভ

প্রসঙ্গত, ২০১৯ সালের হিসাবে, এলআইসির মোট লাইফ ফান্ড ছিল ২৮৩০০০০ কোটি টাকা। ২১০৮-১৯ সালে বিক্রি হওয়া মোট পলিসির মূল্য ২.১৪ কোটি টাকা। ২০১৮-১৯ সালে ২.৬ কোটি দাবি নিষ্পত্তি করেছে। সংস্থার ২৯ কোটি পলিসি হোল্ডার রয়েছে।

Continue Reading

দেশ

বাজেটে রেল নিয়ে কী বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?

Published

on

নয়াদিল্লি: গত চার বছরের মতো এ বারও সাধারণ বাজেটের মধ্যেই রেল বাজেট হয়ে গেল। রেলের কিছু ভবিষ্যৎ পরিকল্পনার কথা এ দিন বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। রেল নিয়ে সীতারমন কী বললেন, বিস্তারিত জেনে নিন।

কিষাণ রেল– কৃষকদের কথা মাথায় রেখে এই পরিকল্পনা। সবজি, ফসল দুধ, মাংস, মাছ এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার জন্য এই ট্রেন চালু হবে। মূলত উত্তরপূর্ব ভারতেই এই ট্রেন চালুর পরিকল্পনা। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাকেও এই ট্রেন চালানোর জন্য আহ্বান জানানো হবে।

Loading videos...

তেজস ট্রেন– দেশের বিভিন্ন পর্যটন স্থানে দ্রুতগতির আরও কয়েকটা তেজস ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে বলে জানালেন অর্থমন্ত্রী।

সৌর প্যানেল– রেল লাইনের ধারে রেলের ফাঁকা জমিতে গড়ে তোলা হবে সৌর বিদ্যুতের প্যানেল।

নতুন রেল স্টেশন– পিপিপি মডেলে নতুন চারটে রেল স্টেশন তৈরি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

সাবার্বান ট্রেন– বেঙ্গালুরুতে সাবার্বান ট্রেনে পরিষেবা উন্নয়নের জন্য বিশেষ প্রকল্পের ঘোষণা।

রেলের বৈদ্যুতায়ন– ২৭ হাজার কিমি রেলপথের বৈদ্যুতায়ন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বেসরকারি ট্রেন– আগামী তিন-চার বছরে ১৫০টি ট্রেন বেসরকারি ভাবে চালানো হবে জানিয়েছেন অর্থমন্ত্রী।

ওয়াইফাই– নতুন সাড়ে পাঁচশো রেলস্টেশনে ওয়াইফাই পরিষেবা চালু হবে।

লেভেল ক্রসিং– অরক্ষিত লেভেল ক্রসিং আর থাকবে না।

Continue Reading
Advertisement
Advertisement
দেশ3 hours ago

‘দেশ পুড়ছে’, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে উত্তাল সংসদ

রাজ্য4 hours ago

টিকিট পেয়েও বিজেপিতে যাওয়ার জল্পনা, হাবিবপুরে রাতারাতি প্রার্থী বদল করল তৃণমূল

রাজ্য4 hours ago

কলকাতা পুরসভার প্রশাসকের পদ ছাড়ছেন ফিরহাদ হাকিম

দেশ5 hours ago

মহারাষ্ট্র ১১ হাজারি, বাকি দেশে আক্রান্ত ৭,৪৫৮

রাজ্য6 hours ago

ফসল বাঁচানোর জন্য বৃষ্টির দিকে তাকিয়ে দক্ষিণবঙ্গ, যদিও সম্ভাবনা খুবই ক্ষীণ

ইতিহাস6 hours ago

চল্লিশের দশকে বাংলার এক গণ্ডগ্রামে নারী শিক্ষার আলো দেখিয়েছিলেন তিনি, নারী দিবসে স্মরণ করি সেই বীরাঙ্গনাকে

দেশ7 hours ago

১০০ মাস লাগলেও কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন চলবে: প্রিয়ঙ্কা গান্ধী

রাজ্য7 hours ago

রাজ্যের পাঁচ জেলায় সক্রিয় কোভিড রোগীর সংখ্যা দশের কম

রাজ্য3 days ago

বিধান পরিষদ গঠন করে প্রবীণদের স্থান দেওয়া হবে, প্রার্থী তালিকা ঘোষণা করে বললেন মমতা

রাজ্য2 days ago

কেন তড়িঘড়ি প্রার্থী তালিকা প্রকাশ তৃণমূলের, সরব পশ্চিমবঙ্গে বিজেপির সহ-পর্যবেক্ষক অমিত মালব্য

রাজ্য2 days ago

লড়াই মুখোমুখি! নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে দাঁড়াচ্ছেন শুভেন্দু অধিকারী

রাজ্য2 days ago

অস্বস্তি বাড়াচ্ছে রাজ্যের করোনা সংক্রমণ, কলকাতাতেও বাড়ল আক্রান্তের সংখ্যা

রাজ্য1 day ago

বিজেপির ব্রিগেড: বাংলা চায় প্রগতিশীল বাংলা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য3 days ago

বাম-কংগ্রেস-আইএসএফ জোটের প্রার্থী তালিকা ঘোষণা

দেশ2 days ago

স্বামী থাকতেও প্রেমিক খুঁজছেন ভারতের বিবাহিত মহিলারা! এটা কি খারাপ খবর?

দেশ3 days ago

অপ্রয়োজনীয় ভিড় এড়াতে ব্যবস্থা, প্ল্যাটফর্ম টিকিটের দাম তিনগুণ বাড়াল রেল

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা2 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা2 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা2 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা2 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে