senegal

ওয়েবডেস্ক: “খেলার মাঠে কে দুর্বল, কে সবল এ সব নিয়ে কোনো টিমেরই কেউ খুব একটা মাথা ঘামান না। কার ট্যাঁকে কোন অস্ত্র গোঁজা আছে, তা জেনে লাভ নেই। তবে আমাদের টিমে আমরা আছি-এটাই যথেষ্ট। এমনই বারুদে মানসিকতায় ভরপুর রয়েছে সেনেগাল। যতই না থাক বিপক্ষে মাসল টিম পোল্যান্ড”, সেনেগালের কোচ সিসে মেজাজে বলেছেন এমন সব দার্শনিক কথা।

তিনি বলেন, “খেটে থেকে হবে, মুফতে মিলবে না। সেনেগাল কী সে কমতি? ওঁদের বিশ্বকাপ রেকর্ড হল ১৯৭৪ ও ১৯৮২ তৃতীয়স্থান। আমরা ২০০২ কোয়ার্টার ফাইনালিস্ট। ওঁরা মানছি ৩১ ম্যাচ খেলেছেন যেখানে ১৫ জয়, ১১ হার এবং ৫ ড্র। আমরা তুলনায় অনেকটাই কম। কিন্তু আমাদেরও জয়ের হার ৪০ শতাংশ। কী এমন খারাপ ফল যে মুখ লুকাব। তবে পোল্যান্ডের সঙ্গে খেলার গুরুত্ব আমরা বুঝি। সে রকম প্রস্তুতিও আছে। থ্যাঙ্ক ইউ টু ডাটা পারফেক্ট”।

কিন্তু এটা জানেন, আপনার কুচকুচে কালো রং নিয়ে ঠাট্টা-তামাশা চলছে? বলা যায়, টক অব দ্য বিশ্বকাপ!

ভরে হাসলেন সেনেগাল কোচ। “কেন জানব না এটা তো দিবালোকের মতো স্পষ্ট। আমি সিসে এক মাত্র কালো কোচ এই টুর্নামেন্টে। গায়ের রং নিয়ে এ ধরনের সরস আলোচনা আমাকে বিরক্ত করে একটা কারণে।যার চামড়া কালো তাঁর হেলদোল নেই অন্য দের কত সময়। আমার মনের সব কটা খোপে ফুটবল আর অন্য কিছুর জায়গা নেই। আমি সেনেগালের কোচ হয়ে রাশিয়া বিশ্বকাপে এসেছি, এ যে আমার কত বড়ো প্রাপ্তি তা বলে বোঝাতে পারব না। সত্যি আমি ভাগ্যবান। শরীরে সমস্ত শক্তি এক করে বলছি, ফুটবল এমন একটা খেলা যা সব দেশকে এক মালায় গেঁথে ফেলে। এর পর কে কালো, কে ফরসা ধোপে টেকে না। তা ছাড়া ময়দানে রং খেলে না, পায়ে পায়ে খেলে ফুটবল। আঁকে সাদা-কালোর আলপনা। মানুষ তাই দেখে”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here