বিশ্বকাপ ২০২২: শেষ ১৬-য় আর্জেন্তিনা বনাম অস্ট্রেলিয়া, ফ্রান্স বনাম পোল্যান্ড

0
জয়ের আনন্দ। ছবি সৌজন্যে Twitter/ Seleccion Argentina

আর্জেন্তিনা ২ (আলিস্তের, আলবারেজ) পোল্যান্ড ০

মেক্সিকো ২ (মার্তিন, চাবেজ ৫২) সৌদি আরব ১ (আলদাওসারি)

কাতার: আর্জেন্তিনার কাছে হেরেও গ্রুপ সি থেকে শেষ ১৬-য় জায়গা করে নিল পোল্যান্ড। দুর্ভাগ্য মেক্সিকোর। তারা সৌদি আরবকে হারালেও গোল-পার্থক্যের হিসাবে পিছিয়ে রইল পোল্যান্ডের কাছে।

বুধবার গ্রুপ সি-র চূড়ান্ত খেলায় আর্জেন্তিনা ২-০ গোলে হারায় পোল্যান্ডকে এবং মেক্সিকো ২-১ গোলে হারায় সৌদি আরবকে। ৩ ম্যাচ থেকে ৬ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ চ্যাম্পিয়ন হয় আর্জেন্তিনা। পোল্যান্ড ৪ পয়েন্ট সংগ্রহ করে গোল-পার্থক্যের হিসাবে রানার্স আপ হয়। ৪ পয়েন্ট ঝুলিতে ভরেও বিদায় নিল মেক্সিকো। আর বিদায় নিল সৌদিও। তাদের ঝুলিতে ৩ পয়েন্ট।

শনিবার ৩ ডিসেম্বর ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় আর্জেন্তিনা মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। আর রবিবার ভারতীয় সময় রাত সাড়ে ৮টায় ফ্রান্স খেলবে পোল্যান্ডের বিরুদ্ধে।

আর্জেন্তিনার ২টি গোলই দ্বিতীয়ার্ধে

স্টেডিয়াম ৯৭৪-এ আয়োজিত ম্যাচে আর্জেন্তিনা পুরো প্রথমার্ধ পোল্যান্ডকে চাপে রাখলেও গোল করতে ব্যর্থ হয়। এমনকি প্রথমার্ধের একেবারে শেষ দিকে লিওনেল মেসির পেনাল্টি শট বাঁচিয়ে দেন পোল্যান্ডের গোলকিপার শেজনি। পোল্যান্ডের তরফে যতটুকু আক্রমণ হচ্ছিল তার সবটুকুই তাদের অধিনায়ক রবার্ট লেওয়ানডাওস্কি কেন্দ্র করে। তাই লেওয়ানডাওস্কিকে কড়া নজর রেখেছিল আর্জেন্তিনা।     

ম্যাচের শুরুতেই কর্নার পেয়ে যায় আর্জেন্তিনা। কিন্তু মেসির শট বাঁচিয়ে দেন পোলিশ ডিফেন্ডাররা। ১১ মিনিটে পোল্যান্ডের গোল লক্ষ্য করে মেসি যে শট নেন, তা বাঁচিয়ে দেন শেজনি।

ম্যাচের ৩৭ মিনিটে নিজেদের পেনাল্টি বক্সে মেসিকে আটকাতে গিয়ে পোলিশ গোলকিপার ফাউল করে বসেন। ভার (VAR, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) পরীক্ষায় দেখা যায় ফাউল করেছেন শেজনি। কিন্তু সেই শেজনিই মেসির পেনাল্টি দুর্দান্ত ভাবে বাঁচিয়ে দেন।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে আর্জেন্তিনা। আলেক্সিস মাক আলিস্তেরের শট পরাস্ত করে গোলকিপার শেজনিকে। ম্যাচের ৬৭ মিনিটে আর্জেন্তিনার হয়ে দ্বিতীয় গোল করেন খুলিয়ান আলবারেজ। শেষ পর্যন্ত ২-০ গোলে জেতে আর্জেন্তিনা।  

গোলের পরে লুইস চাবেজের আনন্দ। ছবি সৌজন্যে Twitter/Mexican National Team   

মেক্সিকোও জিতেও পারল না

লুসাইল স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে সৌদিকে ২-১ গোলে হারিয়েও শেষ ১৬-য় যেতে পারল না মেক্সিকো। গোল-পার্থক্যের হিসাবে তারা হেরে গেল পোল্যান্ডের কাছে।

ম্যাচের ১৫ মিনিটে গোল করার সুবর্ণ সুযোগ নষ্ট হয় সৌদির। খুব কাছ থেকে ফ্রি-কিক নেন মোহামেদ কানো। কিন্তু তা মেক্সিকোর গোলের বাঁ দিকে উপরের কোণা ছুঁয়ে বাইরে বেরিয়ে যায়। ২৫ মিনিটে লুইস চাবেজের ভলি আটকে দেন সৌদির গোলকিপার।

দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার ২ মিনিটের মধ্যেই এনরি মার্তিনের গোলে এগিয়ে যায় মেক্সিকো। ৫ মিনিটের মধ্যে মেক্সিকোর আবার গোল। যথেষ্ট দূর থেকে লুইস চাবেজের ফ্রি-কিক রকেটের গতিতে ঢুকে যায় সৌদির গোলে। নির্ধারিত সময়ের একেবারে শেষ মুহূর্তে তৃতীয় বার সৌদির গোলে বল ঢুকিয়ে দেয় মেক্সিকো। কিন্তু তা অফসাইডের কারণে বাতিল হয়ে যায়।

দুর্ভাগ্য মেক্সিকোর। এই গোলটি আইনসিদ্ধ হলে পোল্যান্ডের বদলে তারাই যেত শেষ ১৬-য়। অতিরিক্ত সময়ের ৫ মিনিটে সালেম আলদাওসারির গোলে পরাজয়ের ব্যবধান কমায় সৌদি।    

আরও পড়ুন     

বিশ্বকাপ ২০২২: ফ্রান্সকে হারালেও শেষ ১৬-র দরজা খুলল না টিউনিসিয়ার, পৌঁছে গেল অস্ট্রেলিয়া       

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন