বিশ্বকাপ ২০২২: তুখোড় মেসি-আলবারেজ জুটি, ক্রোয়েশিয়াকে হারিয়ে ২০১৪-এর পর আবার ফাইনালে আর্জেন্তিনা

0
এ দিনের নায়ক মেসি ও আলবারেজ। ছবি সৌজন্যে Qatar World Cup 2022

আর্জেন্তিনা ৩ (মেসি, আলবারেজ ২) ক্রোয়েশিয়া ০

কাতার: কয়েক দিন ধরে ফেসবুকে ঘুরছে একটা কথা – শঙ্করকে চাঁদের পাহাড়ে পৌঁছে দিতে একমাত্র আলভারেজই পারেন। এখানে ‘চাঁদের পাহাড়’-এর শঙ্কর হলেন লিওনেল মেসি আর ডিয়েগো আল্‌ভারেজ্‌ হলেন জুলিয়ান আলবারেজ। মঙ্গলবার বিশ্বকাপের সেমিফাইনালে তা-ই ঘটল। সারা ফুটবল বিশ্ব বিস্ময়ের চোখে মেসি-আলবারাজের যুগলবন্দি দেখল।    

মঙ্গলবার রাতে লুসাইল স্টেডিয়ামে আয়োজিত সেমিফাইনালের ম্যাচে আর্জেন্তিনা ৩-০ গোলে হারাল ক্রোয়েশিয়াকে। ৩টি গোলই মেসি-আলবারেজ জুটির কীর্তি। প্রথম গোলটি মেসির, দ্বিতীয় গোলটি আলবারেজের আর তৃতীয় গোলটি দুই নায়কের যৌথ প্রচেষ্টা।

আর্জেন্তিনার যে দল কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে পেনাল্টি শুটআউটে হারিয়েছিল এ দিন সেই দলে দু’টি পরিবর্তন করা হয়। সাসপেন্ড হওয়া খেলোয়াড় মার্কোস আকুনার জায়গায় খেলতে নামেন লেফট্‌ ফুল ব্যাক নিকোলাস তাগলিয়াফিকো আর লিসান্দ্রো মার্তিনেজকে বসিয়ে নামানো হয় লিয়ান্দ্রো পারেদেসকে। ও দিকে ক্রোয়েশিয়ার যে দল কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে সেই পেনাল্টি শুটআউটেই হারিয়েছিল এ দিন সেই দলই নামানো হয়।

মেসির রেকর্ড

এ দিনের গোল নিয়ে বিশ্বকাপে মেসির ১১টা গোল হল। আর কাতার বিশ্বকাপে হল পঞ্চম গোল। এ বারের বিশ্বকাপে গোলের সংখ্যায় তিনি ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পেকে ছুঁয়ে ফেললেন। আর এ দিন গোল করে আরও একটি রেকর্ড গড়লেন মেসি। ভেঙে দিলেন এ পর্যন্ত বিশ্বকাপে আর্জেন্তিনার হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড। এই রেকর্ডটা ছিল গাব্রিয়েল বাতিস্তুতার। তাঁর গোলের সংখ্যা ১০।

ম্যাচের শুরুর দিকে বল দখলে রাখার ক্ষেত্রে ক্রোয়েশিয়া এগিয়ে ছিল। আর্জেন্তিনার বক্সে ভালোই চাপ দিতে থাকে তারা। ম্যাচের ১৬ মিনিটে প্রথম কর্নারটি পায় ক্রোয়েশিয়া। কর্নার কিক থেকে হেড আর্জেন্তিনার বারের উপর দিয়ে চলে যায়। ২৮ মিনিটে ফ্রি-কিক থেকে লুকা মদরিচের শট ভালো ভাবেই ক্লিয়ার করে দেন আর্জেন্তিনার ডিফেন্ডাররা। ৩১ মিনিটে গোল মিস করে ক্রোয়েশিয়া। আইভানের পেরিসিচের শট আর্জেন্তিনার ক্রসবারের উপর দিয়ে চলে যায়।

প্রথমার্ধে আর্জেন্তিনার ২ গোল   

কিন্তু এ দিনের ম্যাচে আর্জেন্তিনাই প্রথম গোল পেয়ে যায়। গোল আসে পেনাল্টি থেকে। ম্যাচের ৩২ মিনিটে পেনাল্টি পায় আর্জেন্তিনা। নিজেদের বক্সে জুলিয়ান আলবারেজকে ফেলে দেন ক্রোয়েশিয়ার গোলকিপার দোমিনিক লিভাকোভিচ। পেনাল্টি থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি লিওনেল মেসি।

গোল করার পরে আর্জেন্তিনা যেন আরও চেগে ওঠে এবং ৫ মিনিট পরেই দ্বিতীয় গোল পেয়ে যায়। শুরু হয়েছিল ক্রোয়েশিয়ার কর্নার থেকে। সেই কর্নার থেকেই প্রতি-আক্রমণে উঠে আসে আর্জেন্তিনা। সবাইকে চমকে দিয়ে গোল করেন জুলিয়ান আলবারেজ। ম্যাচের ৪২ মিনিটে আর-একটা গোল প্রায় পেয়ে গিয়েছিল আর্জেন্তিনা। কর্নার কিক থেকে গোলে শট নিয়েছিলেন মাক আলিস্তার। লিভাকোভিচ ডাইভ দিয়ে গোল বাঁচিয়ে দেন। পর মুহূর্তেই মেসির শট পাঞ্চ করে বার করে দেন লিভাকোভিচ।

প্রথমার্ধের ইনজুরি টাইমে একটি গোল শোধ করার সুযোগ পেয়েছিল ক্রোয়েশিয়া। পেরিসিচের শট আর্জেন্তিনার ক্রসবার টপকে জালের উপরে গিয়ে পড়ে। প্রথমার্ধে আর্জেন্তিনা ২-০ গোলে এগিয়ে থাকে।

দ্বিতীয়ার্ধে দর্শনীয় তৃতীয় গোল

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণে ফিরে আসার চেষ্টা করে ক্রোয়েশিয়া। ম্যাচের ৪৭ মিনিটে আর্জেন্তিনার ৬ গজি বক্স থেকে মদরিচের শট বেশ ঠান্ডা মাথায় ধরে ফেলেন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। কিন্তু ২ মিনিট পরেই আর্জেন্তিনার পারেদেসের ৩০ গজ দূর থেকে শট সরাসরি লিভাকোভিচের হাতে চলে যায়।

ম্যাচের ৫৮ মিনিট থেকে আবার গোল করার সুযোগ পেয়েছিলেন মেসি। ক্রোয়েশিয়ার একেবারে গোলমুখে চলে গিয়েছিলেন তিনি। কিন্তু দুরূহ কোণ থেকে তাঁর শট বাঁচিয়ে দেন লিভাকোভিচ।

৬৯ মিনিটে তৃতীয় গোল পেল আর্জেন্তিনা। এ যেন মেসি-আলবারেজের যুগলবন্দি। মেসি তাঁর জাদু দেখিয়ে একক দক্ষতায় বল নিয়ে গেলেন ক্রোয়েশিয়ার একেবারে বক্সের কাছে। তার পর ডান দিক থেকে ক্রস বাড়ালেন ক্রোয়েশিয়ার বক্সে থাকা আলবারেজের কাছে। আলবারেজ সেই ক্রস থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি।

ফাইনালে আর্জেন্তিনা মুখোমুখি হবে ফ্রান্স বনাম মরক্কো ম্যাচের বিজয়ীর। ফাইনাল খেলা রবিবার ১৮ ডিসেম্বর ভারতীয় সময় রাত সাড়ে ৮টায়।

আরও পড়ুন

বিশ্বকাপ ২০২২: আরও এক ধাপ এগোল ফ্রান্স, ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে মরক্কোর মুখোমুখি

বিশ্বকাপ ২০২২: পর্তুগালের বিদায়, ইতিহাস গড়ে সেমিফাইনালে মরক্কো

বিশ্বকাপ ২০২২: পেনাল্টি শুটআউটে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি আর্জেন্তিনা

বিশ্বকাপ ২০২২: ব্রাজিলের বিদায়, পেনাল্টি শুটআউটে জিতে ক্রোয়েশিয়া সেমিফাইনালে 

     

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন