গোলের পরে বাথশুয়ায়িকে জড়িয়ে ধরেহেন সতীর্থ খেলোয়াড়। ছবি সৌজন্যে twitter/michy bathshuayi

বেলজিয়াম ১ (বাথশুয়ায়ি) কানাডা ০

কাতার: ৩৬ বছর পরে বিশ্বকাপের মূল পর্বে খেলতে নামা কানাডার বিরুদ্ধে কোনো রকমে জিতল ফুটবলে বিশ্ব র‍্যাঙ্কিং-এ দু’ নম্বরে থাকা বেলজিয়াম। মিশি বাথশুয়ায়ির গোলে জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল তারা।

বুধবার রাতে আহমদ বিন আলি স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ এফ-এর ম্যাচে উল্লেখযোগ্য ঘটনা ঘটল পেনাল্টি মিস। ম্যাচের ১১ মিনিটে কানাডা যদি পেনাল্টি মিস না করত তা হলে এই খেলার ফলাফল কী হত বলা যায় না।

৩৬ বছর পরে বিশ্বকাপের মূল পর্বে এসেছে কানাডা। এর আগে তারা ১৯৮৬-তে বিশ্বকাপে খেলেছিল। সে বার গ্রুপের ৩টি ম্যাচেই হেরেছিল তারা। এ বার ম্যাচের গোড়ার তারা যখন পেনাল্টি পেল, তখন মনে হল কানাডার ভাগ্যের চাকা বোধহয় ঘুরবে।

প্রথমার্ধেই জয়সূচক গোল

ম্যাচের ১১ মিনিটে নিজেদের পেনাল্টি বক্সের মধ্যে হ্যান্ডবল করে বসেন বেলজিয়ামের ইয়ানিক কারাস্কো। পেনাল্টি কিক নিতে আসেন কানাডার অ্যালফানসো ডেভিস। গ্যালারিতে তখন কানাডার সমর্থকদের উল্লাস। কিন্তু বিশ্বের অন্যতম সেরা গোলকিপার কুরতোয়েস বাঁচিয়ে দিলেন ডেভিসের দুর্বল পেনাল্টি কিক। উল্লাস পর্যবসিত হল হতাশায়।

গোল করার পরে বাথশুয়ায়ি। twitter/michy bathshuayi

বেলজিয়ামের আক্রমণ ভাগের অমিত শক্তিধর খেলোয়াড় রোমেলু লুকাকু আহত। তাঁর পরিবর্তে এ দিন দলের হয়ে আক্রমণের দায়িত্ব বর্তেছিল মিশি বাথশুয়ায়ির উপর। এবং সেই দায়িত্ব তিনি যথাসাধ্য পালন করেছেন। ম্যাচের ৪৪ মিনিটের মাথায় কানাডার দুই ডিফেন্ডারকে কাটিয়ে অনেকটা দৌড়ে গোল লক্ষ্য করে বাথশুয়ায়ি যে শট নিলেন তা গোলকিপার মিলান বোরইয়ানকে পরাস্ত করে জালে ঢুকে গেল।

প্রথমার্ধে কিন্তু বেলজিয়ামের গোলকিপার কুরতোয়েসকে বেশ ব্যস্তই রেখেছিল কানাডা। তারা নিয়মিত হানা দিচ্ছিল বেলজিয়ামের রক্ষণভাগে। কিন্তু কাজের কাজ কিছু হল না। দ্বিতীয়ার্ধে দু’ দল প্রায় সমানে সমানে খেলেছে। গোল করার সুযোগ পেয়েছে, কিন্তু কাজে লাগাতে পারেনি।

রবিবার মরক্কোর বিরুদ্ধে জিততে পারলেই শেষ ১৬-য় যাওয়ার টিকিট পেয়ে যাবে বেলজিয়াম। আর ওই দিনই কানাডা মুখোমুখি হবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে।

আরও পড়ুন

বিশ্বকাপ ২০০২: জার্মানিকে হারিয়ে বাজিমাত জাপানের, কোস্তারিকাকে গোলের মালা স্পেনের, হতাশ করল ক্রোয়েশিয়া

বিশ্বকাপ ২০০২: অস্ট্রেলিয়াকে সহজেই হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের

বিশ্বকাপ ২০০২: টিউনিসিয়া আটকে দিল ডেনমার্ককে, পোল্যান্ডের পেনাল্টি বাঁচিয়ে দিল মেক্সিকো

বিশ্বকাপ ২০২২: বড়ো অঘটন, সৌদির চমক, হেরে গেল আর্জেন্তিনা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন