বিশ্বকাপ ২০২২: দক্ষিণ কোরিয়াকে দুরমুশ করে ব্রাজিল কোয়ার্টার ফাইনালে, ক্রোয়েশিয়ার মুখোমুখি  

0
সমর্থকদের ধন্যবাদ জানাচ্ছেন নেইমার। ছবি সৌজন্যে Twitter/Brasil Football

ব্রাজিল ৪ (ভিনি জুনিয়র, নেইমার, রিচার্লিসন, পাকেতা) দক্ষিণ কোরিয়া ১ (সিউং-হো)

কাতার: পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল চ্যাম্পিয়নের মতোই খেলল। এ বারের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথে তারা পর্যুদস্ত করল দক্ষিণ আফ্রিকাকে। কোয়ার্টার ফাইনালে তারা খেলবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে।

সোমবার রাতে স্টেডিয়ামে ৯৭৪-এ আয়োজিত ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারাল ব্রাজিল। প্রথম থেকেই ব্রাজিলের আক্রমণের দাপট এত বেশি ছিল যে প্রথমার্ধের ৩৬ মিনিটের মধ্যেই চারটি গোল করে ফেলে তারা। দক্ষিণ কোরিয়া তাদের একমাত্র গোলটি করে দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিটে।

৩৬ মিনিটেই ৪ গোল

ম্যাচের একেবারে গোড়ার দিকে খেলাটা মাঝমাঠেই সীমাবদ্ধ ছিল। তার পর হঠাৎই আক্রমণাত্মক হয়ে ওঠে ব্রাজিল। ৭ মিনিটেই তারা প্রথম গোল পেয়ে যায়। দক্ষিণ কোরিয়ার ডিফেন্ডার হোয়াং ইন-বিওমকে কাটিয়ে বক্সে ঢুকে পড়েন রাপিনহা। পাস দেন নেইমারকে। কিন্তু নেইমার ধরতে পারেননি। বল চলে যায় ভিনিসিয়াস জুনিয়রের কাছে। ভিনি যথেষ্ট সময় নিয়ে স্বচ্ছন্দে গোল করেন।

কয়েক মিনিট পরেই নিজেদের পেনাল্টি বক্সে রিচার্লিসনকে ফাউল করেন দক্ষিণ কোরিয়ার ডিফেন্ডার। ম্যাচের ১৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন নেইমার। গোলের সংখ্যায় পেলেকে ছুঁতে চলেছেন নেইমার। পেলের থেকে ১ গোল পিছিয়ে থাকলেন। পেলের গোল-সংখ্যা ৭৭, নেইমারের ৭৬।

ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া গোল করার সুযোগ পায়। কিন্তু হোয়াং হি-চানের শট উড়ে গিয়ে ধরে ফেলেন ব্রাজিলের গোলকিপার আলিসন। ম্যাচের ২৯ মিনিটে ব্রাজিলের হয়ে তৃতীয় গোল করেন রিচার্লিসন। এটা ছিল কার্যত একটা টিম-গোল। মারকুইনহোস, ক্যাসেমিরো ও রিচার্লিসনের সম্মিলিত প্রচেষ্টা। শেষ পর্যন্ত গোল করেন রিচার্লিসন।

ব্রাজিলের পক্ষে শেষ গোলটি আসে ৩৬ মিনিটে। এটাও একটা টিম-গোল। নিজেদের রক্ষণভাগ থেকে বল নিয়ে আসেন রিচার্লিসন। তিনি পাস দেন নেইমারকে। নেইমার দেন ভিনিসিয়াসকে। দক্ষিণ কোরিয়ার প্রায় গোলের মুখে ভিনি পেয়ে যান লুকাস পাকেতাকে। পাকেতা গোল করতে কোনো ভুলচুক করেননি।

দক্ষিণ কোরিয়ার সান্ত্বনা

দ্বিতীয়ার্ধে স্বাভাবিক ভাবেই ব্রাজিলের আক্রমণের ঝাঁঝ কমে যায়। কোয়ার্টার ফাইনালের পথ যে খুলে গিয়েছে সেটা বুঝেই গিয়েছিল ব্রাজিল। তারই মাঝে ম্যাচের ৭৬ মিনিটে সান্ত্বনা পুরস্কার হিসাবে দক্ষিণ কোরিয়ার পাইক সিউং-হো ১টি গোল করেন।        

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল বনাম ক্রোয়েশিয়ার খেলা শুক্রবার ভারতীয় সময় রাত সাড়ে ৮টায়।   

আরও পড়ুন

বিশ্বকাপ ২০২২: পেনাল্টি শট বাঁচানোর হ্যাটট্রিক, গোলকিপার লিভাকোভিচের কৃতিত্বে ক্রোয়েশিয়া কোয়ার্টার ফাইনালে     

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন