বিশ্বকাপ ২০২২: শেষ ১৬-য় ব্রাজিল, পয়েন্ট ভাগাভাগি ক্যামেরুন-সার্বিয়ার, হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতল ঘানা  

0
ক্যাসেমিরোর গোল। ছবি twitter থেকে নেওয়া।

ব্রাজিল ১ (ক্যাসেমিরো ৮৩) সুইৎজারল্যান্ড

ক্যামেরুন ৩ (কাসতেললেত্তো, আবুবকর, চৌপো-মোটিং) সার্বিয়া ৩ (পাভলোভিচ, মিলিনকোভিচ-সাভিচ, মিত্রোভিচ)

ঘানা ৩ (সালিসু, কুদুস ২) দক্ষিণ কোরিয়া ২ (গুয়ে-সুং)

কাতার: ফ্রান্সের পর ব্রাজিল। গ্রুপ স্টেজে প্রথম দু’টি ম্যাচ জিতে শেষ ১৬-য় জায়গা করে নিল ব্রাজিল। শক্তিশালী প্রতিদ্বন্দী সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ যখন ড্রয়ের দিকে চলেছে বলে মনে হচ্ছিল ঠিক তখন গোল করে বাজিমাত করল ব্রাজিল।

সোমবার বিশ্বকাপের প্রথম দু’টি ম্যাচ দেখে ফুটবলপ্রিয় মানুষজন খুব আনন্দ পেলেন। গোলের বন্যা বইল ক্যামেরুন বনাম সার্বিয়া এবং ঘানা বনাম দক্ষিণ কোরিয়ার ম্যাচে।

কাতারের আল ওয়াকরাহেতে আল জানাউব স্টেডিয়ামে আয়োজিত গ্রুপ জি-র ম্যাচে সার্বিয়া এক সময় ৩-১ গোলে এগিয়ে থেকেও জয় আনতে পারল না। প্রথমে গোল করে অবশ্য ক্যামেরুন এগিয়ে গিয়েছিল। তার পর সার্বিয়া পর পর ৩টি গোল করে। কিন্তু অদম্য ক্যামেরুন আরও ২টি গোল করে ম্যাচে সমতা ফেরায়।

এ দিন এডুকেশন সিটি স্টেডিয়ামে আয়োজিত গ্রুপ এইচ-এর ম্যাচে ঘানা ২-০ গোলে এগিয়ে ছিল। দক্ষিণ কোরিয়া সমানে সমানে পাল্লা দিয়ে ম্যাচে সমতা ফেরায়। কিন্তু ভাগ্যদেবী ঘানারই সহায় হন। শেষ পর্যন্ত ঘানা জেতে ৩-২ গোলে।

ফ্রান্সের পর ব্রাজিল

এ বারের বিশ্বকাপে দ্বিতীয় দল হিসাবে শেষ ১৬-য় গেল ব্রাজিল। শুধু তা-ই নয়, বিশ্বকাপের ইতিহাসে ব্রাজিল হল দ্বিতীয় দল যাদের বিরুদ্ধে প্রথম দু’টো ম্যাচে গোল লক্ষ্য করে প্রতিপক্ষের একটা শটও হল না। এর আগে ১৯৯৮-এ ফ্রান্স এই কৃতিত্ব অর্জন করেছিল।

সোমবার স্টেডিয়াম ৯৭৪-এ আয়োজিত গ্রুপ জি-র ম্যাচে নেইমারবিহীন ব্রাজিল ১-০ গোলে হারায় সুইৎজারল্যান্ডকে। ৮৩ মিনিট পর্যন্ত গোলশূন্য অবস্থা চলার পর ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা খেলোয়াড় ক্যাসেমিরো দুর্দান্ত ভলিতে সুইৎজারল্যান্ডের গোলকিপারকে পরাস্ত করেন।

এর আগে ম্যাচের ৬৪ মিনিটে ব্রাজিলের একটি গোল অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয়। রেয়াল মাদ্রিদের তারকা খেলোয়াড় ভিনসিয়াস সুইৎজারল্যান্ডের গোলে বল ঢুকিয়ে দিয়েছিলেন। গ্যালারিতে দর্শকরা এবং মাঠে ব্রাজিলের খেলোয়াড়রা আনন্দ করতে শুরু করে দিয়েছিলেন। কিন্তু দীর্ঘক্ষণ ধরে ভার চেকিং-এর (VAR Cheking, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) পর গোলটি বাতিল হয়ে যায়।

গ্রুপ জি-র অবস্থা

২টি ম্যাচ থেকে ৬ পয়েন্ট পেয়ে ব্রাজিল শেষ ১৬-য় চলে গেল। এখন ব্রাজিলের সঙ্গী কে হবে তা জানার জন্য অপেক্ষা করতে হবে ২ ডিসেম্বর শুক্রবার পর্যন্ত। ওই দিন ব্রাজিল খেলবে ক্যামেরুনের বিরুদ্ধে আর সুইৎজারল্যান্ড খেলবে সার্বিয়ার বিরুদ্ধে। আপাতত ২টি ম্যাচ থেকে ৩ পয়েন্ট সংগ্রহ করে সুইৎজারল্যান্ড রয়েছে দ্বিতীয় স্থানে। ক্যামেরুন ও সার্বিয়া, দু’টি দলই দু’টি ম্যাচ থেকে ১ পয়েন্ট সংগ্রহ করেছে।    

ক্যামেরুন-সার্বিয়া ম্যাচে আধ ডজন গোল

সোমবার প্রথম ম্যাচ ছিল ক্যামেরুন বনাম সার্বিয়ার। টানটান উত্তেজনায় খেলা হল। সমানে সমানে পাল্লা দিয়ে আধ ডজন করল দু’টি দল। শেষ পর্যন্ত ম্যাচ অমীমাংসিত থাকল ৩-৩ গোলে।

শুরুতে ম্যাচের রাশ ছিল সার্বিয়ার হাতে। প্রথম ২৫ মিনিটের মধ্যে তারা গোল করার পরিষ্কার দু’টো সুযোগ পেয়েছিল। দু’টোই পেয়েছিলেন মিত্রোভিচ। কিন্তু সেই সুযোগ তিনি কাজে লাগাতে পারেননি। সার্বিয়ার আক্রমণ সত্ত্বেও প্রথম গোল করে এগিয়ে যায় ক্যামেরুন। ম্যাচের ২৯ মিনিটে ক্যামেরুন কর্নার পায়। কর্নার শটে হেড করে গোল করার চেষ্টা করেছিলেন এরিক ম্যাক্সিম চৌপো-মোটিং। কিন্তু বল গোলে না ঢুকে চলে যায় দূরের পোস্টে দাঁড়িয়ে থাকা জাঁ চার্লস কাসতেললেত্তোর কাছে। কাসতেললেত্তো গোল করতে কোনো ভুলচুক করেননি।

গোল খেয়ে সার্বিয়া ঝাঁপিয়ে পড়ে ক্যামেরুনের উপর। ফলস্বরূপ খুব কম সময়ের মধ্যে তারা ৩টি গোল করে ফেলে। ২টি গোল প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ১ মিনিট ও ৩ মিনিটের মাথায় এবং তৃতীয় গোলটি দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার ৮ মিনিট পরে। অতিরিক্ত সময়ের ১ মিনিটে গোল করেন স্ত্রাহিনজা পাভলোভিচ। ফ্রি-কিক থেকে ক্যামেরুনের বক্সে ক্রস বাড়ান তাদিচ। অরক্ষিত ছিলেন পাভলোভিচ। দুর্দান্ত হেডে গোল করেন তিনি। ২ মিনিট পরেই আবার গোল। এ বার গোলদাতা সেরগেজ মিলিনকোভিচ-সাভিচ। ক্যামেরুনের বক্সের বাইরে জিভকোভিচের পাস থেকে গোল লক্ষ্য করে শট নেন মিলিনকোভিচ-সাভিচ। গোলকিপারকে বিস্মিত করে বল জড়িয়ে যায় জালে।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫৩ মিনিটে সার্বিয়ার তৃতীয় গোল। এ বারের গোলটি আলেকসান্দার মিত্রোভিচের। এটা একটা দুর্দান্ত টিম গোল। তাদিচ বল দেন মিত্রোভিচকে। মিত্রোভিচ দেন জিভকোভিচকে। ক্যামেরুনের রক্ষণ ভেদ করে জিভকোভিচক বল বাড়িয়ে দেন অরক্ষিত মিত্রোভিচকে। মিত্রোভিচ সহজেই গোল করেন।

১-৩ গোলে পিছিয়ে থেকেও দমে যায়নি ক্যামেরুন। ৩ মিনিটের ব্যবধানে ২টি গোল করে সমতা ফেরায় তারা। ম্যাচের ৬৩ মিনিটে ভিনসেন্ট আবুবকর চিপ করে গোল করেন। প্রথমে রেফারি অফসাইড ডেকে গোল বাতিল করে দেন। কিন্তু ভার চেকিং-এ (VAR Cheking, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) রেফারির সিদ্ধান্ত বাতিল হয়। ৩ মিনিট পরেই আবার গোল। প্রতি-আক্রমণ থেকে গোল করেন চৌপো-মোটিং।

সমানে সমানে টক্কর, জিতল ঘানা

এ দিন দ্বিতীয় ম্যাচটি ছিল ঘানা বনাম দক্ষিণ কোরিয়ার। ঘানার সঙ্গে সমানে সমানে টক্কর দিল দক্ষিণ কোরিয়া। বিরতির সময় তারা ০-২ গোলে পিছিয়ে ছিল। দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার ১৩ মিনিট পরে মাত্র ৩ মিনিটের ব্যবধানে ২টি গোলই শোধ করে দেয় তারা। কিন্তু ৭ মিনিট পরেই জয়সূচক গোল করে ঘানা।

ম্যাচের ২৪ মিনিটে মোহাম্মেদ সালিসুর গোলে এগিয়ে যায় ঘানা। এটাই ছিল দক্ষিণ কোরিয়ার গোল লক্ষ্য করে ঘানার প্রথম আক্রমণ। ১০ মিনিট পরেই দ্বিতীয় গোল করেন মোহাম্মেদ কুদুস। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় ঘানা।

০-২ গোলে পিছিয়ে থেকে সর্ব শক্তি নিয়ে দক্ষিণ কোরিয়া ঝাঁপিয়ে পড়ে ঘানার ওপর। এবং ফলও পায় তারা ম্যাচের ৫৮ ও ৬১ মিনিটে। ২টি গোলই করেন চো গুয়ে-সুং এবং ২টিই হেড থেকে। অবশেষে ঘানা জয়সূচক গোল পায় ম্যাচের ৬৮ মিনিটে। নিচু শটে দক্ষিণ কোরিয়ার গোলকিপারকে পরাস্ত করেন কুদুস।   

গ্রুপ এইচ-এর অবস্থা

এই ম্যাচ জিতে গ্রুপ এইচ-এ দ্বিতীয় স্থানে উঠে এল ঘানা। শীর্ষে রয়েছে পর্তুগাল। ১টি ম্যাচ খেলে উরুগুয়ের সংগ্রহ ১ পয়েন্ট। আর ২টি ম্যাচ থেকে ১ পয়েন্ট সংগ্রহ করে দক্ষিণ কোরিয়া রয়েছে সব শেষে। কিন্তু এখনও সব দলের সামনেই শেষ ১৬-য় যাওয়ার সুযোগ রয়েছে। সোমবার গভীর রাতে সাক্ষাৎ হচ্ছে পর্তুগাল আর উরুগুয়ের। এই ম্যাচের ফলের পর ছবিটা আর একটু পরিষ্কার হবে।

আরও পড়ুন         

বিশ্বকাপ ২০২২: পিছিয়ে থেকে স্পেনের সঙ্গে ড্র করে আশা জিইয়ে রাখল জার্মানি

বিশ্বকাপ ২০২২: বেলজিয়ামকে চমক মরক্কোর, জার্মানি-জয়ী জাপানকে হারাল কোস্তারিকা, ক্রোয়েশিয়ার কাছে হার কানাডার

বিশ্বকাপ ২০২২: মেক্সিকোকে হারিয়ে শেষ ১৬-য় যাওয়ার আশা জিইয়ে রাখল আর্জেন্তিনা  

                

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন