বিশ্বকাপ ২০২২: সেনেগালকে ৩ গোল, ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি

0
জয়ের পরে ইংল্যান্ড। ছবি সৌজন্যে Twitter/England

ইংল্যান্ড ৩ (হেন্ডারসন, কেন, সাকা) সেনেগাল ০

কাতার: এ বারের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালেই বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হল ইংল্যান্ড। গোল করার ধারাবাহিকতা বজায় রেখে রবিবার ‘রাউন্ড অফ ১৬’-র খেলায় সেনেগালকে ৩ গোল দিল ইংল্যান্ড। সেনেগালের বিদায়ের সঙ্গে সঙ্গে এই বিশ্বকাপে আফ্রিকার দল বলতে থাকল শুধুমাত্র মরক্কো। মঙ্গলবার তারা ‘রাউন্ড অফ ১৬’-য় স্পেনের মুখোমুখি হবে।

রবিবার রাতে আল বায়াত স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে ইংল্যান্ড ৩-০ গোলে জিতল সেনেগালের বিরুদ্ধে। প্রথমার্ধেই দু’ গোল দেয় ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার ১২ মিনিটের মাথায় তৃতীয় গোল গোল করে তারা।

ইংল্যান্ডের হয়ে গোল করেন জোর্দান হেন্ডারসন, অধিনায়ক হ্যারি কেন এবং বুকায়ো সাকা। এ বারের বিশ্বকাপে গোল করার ব্যাপারে ইংল্যান্ড তুখোড় ফর্মে রয়েছে। ইতিমধ্যেই ৪টি ম্যাচে ১২টি গোল করেছে তারা। এই গোল করার ব্যাপারে ইংল্যান্ড সব চেয়ে ভালো প্রদর্শন করেছিল রাশিয়ায় গত বিশ্বকাপে। সেই বিশ্বকাপে যতগুলি গোল করেছিল ইংল্যান্ড, এ বারের বিশ্বকাপে সেই সংখ্যাকে ছুঁয়ে গেল তারা।

সেনেগালের বিরুদ্ধে জয়ের সঙ্গে সঙ্গে ইংল্যান্ড আফ্রিকার দলগুলির বিরুদ্ধে তাদের জয়ের ধারা অব্যাহত রাখল। টানা ২১টি ম্যাচে তারা আফ্রিকার দলকে পরাস্ত করল। এর মধ্যে রয়েছে বিশ্বকাপের ৮টি ম্যাচ।

ম্যাচের ৩ গোল  

প্রথমার্ধে সেনেগাল কিছু সুযোগ পেয়েছিল। ইংল্যান্ডকে বেশ লড়াই করতে হচ্ছিল। কার্যত ম্যাচে ফিরতে তাদের বেশ কিছুটা সময় লাগল। কার্যত গোটা প্রথমার্ধেই তারা ছিল কিছুটা ধীর। দলের তেমন নড়াচড়া ছিল না। তারই সুযোগ নিচ্ছিল সেনেগাল।

শেষ পর্যন্ত ইংল্যান্ডের খেলায় গতি আসে। ৩৮ মিনিটে ম্যাচে অচলাবস্থা ভাঙেন জোর্দান হেন্ডারসন। ফিল ফোদেন ও জুড বেলিংহাম নিজেদের মধ্যে বল দেওয়া- নেওয়া করতে করতে ক্রস বাড়ান হেন্ডারসনকে। সেই ক্রস থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি হেন্ডারসন।

পরের মুহূর্তেই এ ভাবেই গোল করার সুযোগ পেয়েছিলেন হ্যারি কেন। কিন্তু কাজে লাগাতে পারেননি। তবে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে সেই ভুল শুধরে নেন তিনি। নিজেদের বক্স থেকে বল নিয়ে এগিয়ে যেতে থাকেন বেলিংহাম। তিনি পাস দেন ফোদেনকে। ফোদেন খানিকটা এগিয়ে পেয়ে যান দলের অধিনায়ককে। কেন দুর্দান্ত শটে পরাস্ত করেন সেনেগালের গোলকিপারকে। এই গোল করে গোলের খরা কাটালেন হ্যারি কেন।

দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে উঁচু শটে গোল করেন বুকায়ো সাকা। দুরন্ত গতিতে সেনেগালের রক্ষণভাগকে ভেদ করে ঢুকে পড়েন ফোদেন। পাস দেন সাকাকে। সাকা সেই সুযোগ কাজে লাগান। এ বারের বিশ্বকাপে ৪ ম্যাচে ১২টা গোল করে গোলের সংখ্যায় সবার আগে থাকল ইংল্যান্ড।

ফ্রান্স ও ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে শনিবার ভারতীয় সময় রাত সাড়ে ১২টায়।

আরও পড়ুন   

বিশ্বকাপ ২০২২: জোড়া গোল দিয়ে এমবাপ্পে আপাতত সর্বোচ্চ গোলদাতা, ফ্রান্স কোয়ার্টার ফাইনালে        

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন