Russia

ওয়েবডেস্ক: স্পেনের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনাল খেলতে নামার আগেই রাশিয়ান ফুটবল ফেডারেশনকে ফিফার শাস্তির মুখে পড়তে হল। একই ভাবে শাস্তি পেতে হয়েছে সার্বিয়াকেও।

গত ৩০ জুন ফিফা জানায়, সামারাতে উরুগুয়ে বনাম রাশিয়া ম্যাচে এক দর্শক নব্য-নাৎসি ব্যানার প্রদর্শন করেন। ওই ম্যাচে অবশ্য রাশিয়া ০-৩ গোলে হারে উরুগুয়ের কাছে। অন্য দিকে ওই ম্যাচটিকে কেন্দ্র করেই শুরু হওয়া ব্যানার বিতর্কের দরুন ৬ লক্ষ ৮৫ হাজার টাকা জরিমানা দিতে হবে বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা ফিফার কাছে।

ফিফা জানিয়েছে, ওই ব্যানারে উল্লেখিত সংখ্যাটি ছিল ৮৮, যে সংখ্যাটি নব্য নাৎসিদের ব্যবহৃত শব্দবন্ধ ‘হাইল হিটলার’-এর সাঙ্কেতিক রূপ, সংক্ষেপে জাতীয়তাবাদী সমাজতন্ত্রের পরিচায়ক। ৮৮ সংখ্যাটি ব্যবহারের কারণ, ইংরাজি বর্ণমালায় এই শব্দবন্ধের প্রথম বর্ণ দু’টির অবস্থান অষ্টম। উল্লেখ্য, জার্মানিতে নাৎসি শাসনকে অভিবাদন জানানোর জন্য এই শব্দের উৎপত্তি। নাৎসি শাসনের অধীনে জিহোবার সাক্ষীরা ‘হাইল হিটলার” বলতে অস্বীকার করেছিল। তবে এই শব্দবন্ধের শিকড় রয়েছে আরও বহুদূর পর্যন্ত বিস্তৃত।

Sarbia

অন্য দিকে মাঠে দ্বিতীয় বিশ্বযুদ্ধ সংক্রান্ত ব্যানার প্রদর্শনের অপরাধে সার্বিয়াকে জরিমানা করা হয়েছে প্রায় দ্বিগুণ পরিমাণ অর্থ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here