বিশ্বকাপ ২০২২: এমবাপ্পের জোড়া গোল, ডেনমার্ককে হারিয়ে শেষ ১৬-য় পৌঁছে গেল ফ্রান্স

0
গোল করার পরে এমবাপ্পে। ছবি সৌজন্যে twitter

ফ্রান্স ২ (এমবাপ্পে) ডেনমার্ক ১ (ক্রিস্টেনসেন)

কাতার: বিশ্বকাপে গোল করার নিরিখে লিওনেল মেসিকে ছুঁয়ে ফেললেন কিলিয়ান এমবাপ্পে। শনিবার তাঁর জোড়া গোলে এ বারের বিশ্বকাপে প্রথম দল হিসাবে শেষ ১৬-য় পৌঁছে গেল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। বিশ্বকাপে মেসি ও এমবাপ্পে, দু’ জনেরই গোলের সংখ্যা ৭।

এ দিন স্টেডিয়াম ৯৭৪-এ আয়োজিত গ্রুপ ডি-র ম্যাচে ফ্রান্স ২-১ গোলে হারায় ডেনমার্ককে। এর আগে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ৪-১ গোলে। ফলে ফ্রান্স ২টি ম্যাচ থেকে ৬ পয়েন্ট সংগ্রহ করল। সমসংখ্যক খেলায় অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩ পয়েন্ট।  বাকি দু’টি দেশ টিউনিসিয়া ও ডেনমার্কের সংগ্রহে রয়েছে ১টি করে পয়েন্ট।

বুধবার গ্রুপ ডি-র চূড়ান্ত খেলা। ওই দিন ফ্রান্স খেলবে টিউনিসিয়ার বিরুদ্ধে এবং  অস্ট্রেলিয়া খেলবে ডেনমার্কের। ফ্রান্সের সঙ্গে আর কোন দেশ গ্রুপ ডি থেকে শেষ ১৬-য় যাবে ওই দিন তার ফয়সালা হবে।

৩টি গোলই দ্বিতীয়ার্ধে

প্রথমার্ধে ফ্রান্সের আক্রমণ বেশি ছিল এবং তারা গোল করার সুযোগও পেয়েছিল। ডেনমার্ক তাদের রক্ষণভাগকে সক্রিয় রেখে অপরাজিত থাকার চেষ্টা করছিল। প্রথমার্ধে ফ্রান্সের অ্যাড্রিয়েন র‍্যাবিয়ট হেড দিয়ে প্রায় গোল করে ফেলেছিলেন।

দ্বিতীয়ার্ধে ৬১ মিনিটে প্রথম গোল পায় ফ্রান্স। থিও হার্নান্ডেজের বুদ্ধিদীপ্ত পাস থেকে গোল করেন এমবাপ্পে। ৭ মিনিট পরে গোল শোধ করে দেয় ডেনরা। হেড দিয়ে ফ্রান্সের জালে বল জড়িয়ে দেন আন্দ্রিয়াস ক্রিস্টেনসেন। ৮০ মিনিটে র‍্যাবিয়টের ভলি ডেনমার্কের ক্রসবারের উপর দিয়ে চলে যায়।

শেষ পর্যন্ত ফ্রান্সের জয়সূচক গোলটি আসে ম্যাচের ৮৬ মিনিটে। গ্রিজমানের ক্রস থেকে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। উল্লাসে ফেটে পড়েন ফ্রান্সের সমর্থকরা।

কাটল অভিশাপ

২০০২ সাল থেকে একটা অদ্ভুত ঘটনা বিশ্বকাপে এ যাবত ঘটে এসেছে। যে ইউরোপীয় দেশ বিশ্বকাপ জেতে তারা পরের বছর বিশ্বকাপের শেষ ১৬-য় যেতে পারে না। ১৯৯৮-এ চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। ২০০২-এর বিশ্বকাপে তারা গ্রুপ স্টেজেই ছাঁটাই হয়ে গিয়েছিল। ২০০৬-এ বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। ২০১০-এর বিশ্বকাপে তাদের একই দশা হয়েছিল। ২০১০-এর চ্যাম্পিয়ন স্পেন ২০১৪-এর বিশ্বকাপে শেষ ১৬-য় যেতে পারেনি। আবার ২০১৪-এর বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ২০১৮-তে গ্রুপ স্টেজ থেকে উপরে উঠতে পারেনি।

এ বার কিলিয়ান এমবাপ্পে ফ্রান্সকে সেই অভিশাপ থেকে মুক্ত করলেন।

আরও পড়ুন  

বিশ্বকাপ ২০২২: প্রথম ম্যাচে চমক দেওয়া সৌদিকে হারিয়ে আপাতত গ্রুপ শীর্ষে পোল্যান্ড

বিশ্বকাপ ২০২২: টিউনিসিয়াকে হারিয়ে গুরুত্বপূর্ণ জয় পেল অস্ট্রেলিয়া

বিশ্বকাপ ২০২২: ইংল্যান্ডের কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে নিল মার্কিন যুক্তরাষ্ট্র

 

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন