বিশ্বকাপ ২০২২: জোড়া গোল দিয়ে এমবাপ্পে আপাতত সর্বোচ্চ গোলদাতা, ফ্রান্স কোয়ার্টার ফাইনালে  

0
এমবাপ্পেকে হারাবে কে? ছবি সৌজন্যে twitter/French Team

ফ্রান্স ৩ (জিহু, এমবাপ্পে) পোল্যান্ড ১ (লেওয়ানডাওস্কি)

কাতার: পর পর দু’ বছর বিশ্বকাপ জেতার আশা জিইয়ে রাখল ফ্রান্স। রবিবার আল থুমামা স্টেডিয়ামে ‘রাউন্ড অফ ১৬’-র ম্যাচে পোল্যান্ডকে ৩-১ গোলে হারাল ফ্রান্স। এর মধ্যে কিলিয়ান এমবাপ্পে ফ্রান্সের হয়ে ২টি গোল করেন। এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত ৫টা গোল করে সর্বোচ্চ গোলদাতা হিসাবে এগিয়ে থাকলেন এমবাপ্পে।

এ দিন ম্যাচের শুরু থেকেই পোল্যান্ডের উপর অবিরাম আক্রমণ চালিয়ে যেতে থাকে ফ্রান্স। কিন্তু গোলের মুখ কিছুতেই খুলতে পারছিল না। শেষ পর্যন্ত প্রথমার্ধের একেবারে শেষ দিকে গোল করে এগিয়ে যায় ফ্রান্স। কিলিয়ান এমবাপ্পে লম্বা পাস বাড়ান পোল্যান্ডের বক্সে। সেখানে মজুত ছিলেন অলিভিয়ের জিহু। তিনি তাঁর বাঁ পায়ের শটে পরাস্ত করেন পোল্যান্ডের গোলকিপার শেজনিকে।

অলিভিয়ের জিহুর রেকর্ড    

এই গোল দিয়ে ফ্রান্সের হয়ে সব চেয়ে বেশি গোল করার রেকর্ডটা জিহুর নামের পাশে লেখা হয়ে গেল। টপকে গেলেন থিয়েরি অঁরিকে। গ্রুপ ডি-র যে ম্যাচে ফ্রান্স ৪-১ গোলে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল সেই ম্যাচে ২টি গোল করে অঁরিকে ছুঁয়ে ফেলেন জিহু। ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক ম্যাচে জিহুর গোলের সংখ্যা দাঁড়াল ৫২।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আবার আক্রমণে ঝাঁপিয়ে পড়ে ফ্রান্স। ম্যাচের ৪৮ মিনিটে গ্রিজম্যানের শট বাঁচিয়ে দেন শেজনি। ৫৭ মিনিটে জিহু উঁচু করে শট মেরে পোল্যান্ডের গোলে বল ঢুকিয়ে দেন। কিন্তু ততক্ষণে গোলকিপার শেজনিকে ফাউল করার বাঁশি বাজিয়ে দেন রেফারি। ৬৬ মিনিটে জুলে কুন্দেসের ক্রস থেকে জিহু যে শট নেন তা পোল্যান্ডের পোস্টের ঠিক বাইরে দিয়ে বেরিয়ে আজ্য।

এমবাপ্পের দ্বিতীয় গোল

অবশেষে টানা আক্রমণ করে যাওয়ার ফল মেলে ফ্রান্সের। ম্যাচের ৭৪ মিনিটে দলের হয়ে দ্বিতীয় গোল করেন কিলিয়ান এমবাপ্পে। পোল্যান্ডের বক্সের ঠিক বাইরে বল পেয়ে যথেষ্ট সময় পান এমবাপ্পে। তিনি যে শক্তিশালী শট নেন তা শেজনিকে পরাস্ত করে গোলপোস্টের উঁচু কোণা দিয়ে ঢুকে জালে জড়িয়ে যায়।

এই নিয়ে বিশ্বকাপে এমবাপ্পের ৮টা গোল হল। ২৪ বছর কম বয়সি কোনো ফুটবলারের বিশ্বকাপে গোল করার ক্ষেত্রে রেকর্ড করলেন এমবাপ্পে। এত দিন এই রেকর্ড ছিল পেলের। পেলে ২৪ বছর বয়সি হওয়ার আগেই বিশ্বকাপে ৭টা গোল করেছিলেন।  

ম্যাচের অতিরিক্ত সময়ের ১ মিনিটে ফের গোল করেন এমবাপ্পে। থুরামের কাছ থেকে বল পেয়ে সেই বল কাজে লাগান এমবাপ্পে। বিশ্বকাপে এই নিয়ে ৯টা গোল করলেন এমবাপ্পে। আর এ বারের বিশ্বকাপে ৫টা গোল করে সর্বোচ্চ গোলদাতা হিসাবে এগিয়ে থাকলেন।

পেনাল্টি থেকে গোল লেওয়ানডাওস্কির

ম্যাচের এক দম শেষ মুহূর্তে পেনাল্টি পায় পোল্যান্ড। পেনাল্টি থেকে গোল করেন দলের অধিনায়ক রবার্ট লেওয়ানডাওস্কি। ফ্রান্সের গোলকিপার হুগো লরিস ডান দিকে ঝাঁপিয়ে পড়েন। কিন্তু লেওয়ানডাওস্কির শট বাঁ দিকের কোণা ঘেঁষে গোলে ঢুকে যায়।

কোয়ার্টার ফাইনালে ফ্রান্স মুখোমুখি হবে ইংল্যান্ড বনাম সেনেগাল ম্যাচের বিজয়ীর সঙ্গে।

আরও পড়ুন   

বিশ্বকাপ ২০২২: মারাদোনাকে টপকালেন মেসি, অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্তিনা   

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন