messi

ওয়েবডেস্ক: ক্রোয়েশিয়ার কাছে ০-৩ ব্যবধানে হারের পর হতাশার পূর্ণগ্রাস হয়েছে আর্জেন্তিনা ফুটবলকে ঘিরে। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্র করার পর দু’টি ম্যাচ খেলে আর্জেন্তিনার পয়েন্ট সংখ্যা মাত্র ১। হাতে রয়েছে আর একটি মাত্র ম্যাচ। অন্য দিকে দু’টি ম্যাচে জিতে শেষ ১৬-য় যাওয়ার ছাড়পত্র পেয়ে গিয়েছে ক্রোয়েশিয়া। আবার গ্রুপের চতুর্থ দল নাইজেরিয়ার পয়েন্ট এখনও শূন্য। যদিও ফুটবল বিশেষজ্ঞরা বলছেন, এমন তিনটি ঘটনা রয়েছে, যা ঘটলে দ্বিতীয় রাউন্ডেও খেলার যোগ্যতা অর্জন করতে পারে আর্জেন্তিনা। সম্ভাবনা কম হলেও ফুটবলে কোনো কিছুই অসম্ভব নয়।

একটি নজরে তিনটি কারণ:

চিত্র-১: যোগ্যতা অর্জনের জন্য আর্জেন্টিনার নাইজেরিয়ার বিপক্ষে জয়ী হতে হবে এবং আশা করি ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার বিপক্ষে তাদের বাকি ম্যাচগুলো হারাবে।

চিত্র-২: আর্জেন্তিনার হাতে রয়েছে আর একটি মাত্র ম্যাচ। নাইজেরিয়ার বিরুদ্ধে মেসির দলকে জিততেই হবে। পাশাপাশি আইসল্যান্ডকে হারতে হবে ক্রোয়েশিয়া এবং নাইজেরিয়ার কাছে।

চিত্র-৩: আইসল্যান্ডকে হারতে হবে নাইজেরিয়ার কাছে। আইসল্যান্ডের কাছে হারলে চলবে না ক্রোয়েশিয়াকে, হয় জিততে হবে নচেত ড্র করতে হবে। অন্য দিকে আর্জেন্তিনাকে জিততে হবে নাইজেরিয়ার বিরুদ্ধে।

আইসল্যান্ডের হাতে থাকা দু’টি ম্যাচের মধ্যে একটিতে জিতল তারা। সে ক্ষেত্রে গোল পার্থক্যে অনেকটাই এগিয়ে থাকতে হবে আর্জেন্তিনাকে।

গ্রুপ ম্যাচে একাধিক দলের প্রাপ্ত পয়েন্ট সমান হয়ে গেলে গোল ব্যবধানের অনুপাত দেখা বিচার্য। সে ক্ষেত্রে বিপক্ষের করা গোল এবং নিজের দেওয়া গোল সংখ্যার অনুপাতের বিচারে এগিয়ে থাকা দলই শেষ ১৬-য় পৌঁছোবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here