russiawcimage

ওয়েবডেস্ক: হাতে আর মাত্র দু’সপ্তাহ তার পরেই শুরু হতে চলেছে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের তাপ যে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। মেসি না রোনাল্ডো নাকি নেইমার কার হাতে উঠবে এই কাপ। দিনদিন যত প্রযুক্তি বাড়ছে, ততই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে ফুটবল। যার ফলে অর্থনীতিতেও একটা লাভের পরিমাণ উঠে আসছে। বিশ্বকাপ এখন আর শুধু বিশ্বকাপ নেই। বিশ্বজুড়ে এটি একটি ছোটোখাটো অর্থনীতিতে পরিণত হয়েছে। মেসি রোনাল্ডো ভক্ত হিসাবে ওদের প্রায় সব কিছুই এখন নজরে রাখার বিষয়। কত বছরের চুক্তি, কত পারিশ্রমিক পাচ্ছেন ইত্যাদি ইত্যাদি। কিন্তু যাঁরা এই খেলোয়াড়দের প্রশিক্ষণ দিচ্ছেন তাঁদের আয়ের তালিকা সম্বন্ধে কি কোনো হিসাব রাখা হয়? যদিও জাতীয় দলের থেকে ক্লাব ফুটবলে পয়সার ছড়াছড়ি। কিন্তু তাই বলে পরিমাণ কিন্তু খুব একটা খারাপ নয়।

তাই জেনে নিন, আসন্ন বিশ্বকাপে চর্চিত কোচেদের পারিশ্রমিকের তালিকা: 

১। জোয়াকিম লো

জার্মানির গত বিশ্বকাপ জয়ী কোচ আসন্ন বিশ্বকাপে সবচেয়ে ‘ধনী’ কোচের তালিকায় প্রথম স্থানে রয়েছেন। বার্ষিক আয় প্রায় ৩০ কোটি টাকা।

low-final

২। টিটে 

আসন্ন বিশ্বকাপে অন্যতম চর্চিত কোচ টিটে। কোচ হিসাবে ব্রাজিলের চেহারাটাই বদলে দিয়েছেন তিনি। তাঁর আয় প্রায় ২৭ কোটি টাকা।

tite-final

৩। দিদিয়ের দেশ্চ্যাম্প

খেলোয়াড় হিসাবে দেশকে বিশ্বকাপ জেতালেও, কোচ হিসাবে ফ্রান্সকে ফের বিশ্বসেরা করতে মুখিয়ে আছেন তিনি। তাঁর আয় ২৭ কোটির একটু কম।

didier-final

৪। জুলেন লোপেটেগুই

আট বছর আগে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া স্পেন ফের একবার নিজেদের সেরাটা দিতে তৈরি। নতুন কোচ জুলেন লোপেটেগুই দলকে নতুন ভাবে তৈরি করছেন। তাঁর আয়ের পরিমাণ প্রায় সাড়ে ২৪ কোটি টাকা।

lopeteguifinal

৫। কার্লোস কুইরোজ

বিশ্বের অন্যতম চর্চিত কোচ কুইরোজ। আসন্ন বিশ্বকাপে ইরান দলের প্রশিক্ষক হিসাবে নামবেন। তাঁর আয় প্রায় ১৫ কোটি টাকা।

carlos-final

৬। জর্জ সাম্পাওলি

আসন্ন বিশ্বকাপে আর্জেন্তিনা দলের কোচ ইনি। মেসির মতো ধনী খেলোয়াড়কে প্রশিক্ষণ দিত গেলে নিজেকেও তো ‘ধনী’ হতে হয়। তাঁর আয় প্রায় ১৪ কোটি।

sampaolifinal

৭। অস্কার তাবারেজ 

বিশ্বকাপে অন্যতম বর্ষীয়ান কোচ উরুগুয়ের অস্কার তাবারেজ। তাঁর আয় প্রায় প্রায় ১৪ কোটি।

tavarez-final

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here