Arunava Gupta
অরুণাভ গুপ্ত

ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ নির্বাচন প্রথম থেকেই বিতর্কিত বিষয়  হয়েছিল। পরিস্থিতি এমন জায়গায় চলে গিয়েছিল যে দক্ষিণ আমেরিকা আর ইউরোপের ফুটবল খেলিয়ে দেশগুলির বিবাদ তুঙ্গে ওঠে। আয়োজক দেশ নির্বাচনে ফিফা কংগ্রেসের সিদ্ধান্তই ছিল চুড়ান্ত। যারা বিশ্বকাপ আয়োজনের সমস্ত বিষয়গুলি খতিয়ে দেখার পরই কোনো দেশকে সম্মতি দিত।

১৯৬২ সালের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল চিলি। স্বপক্ষে যাবতীয় নথিপত্র পেশ করার পর অনুমোদনের দায়িত্ব ফিফার। চুড়ান্ত সিদ্ধান্ত তাদের। সমস্যা হল যথন আবেদন করছে তার অল্প আগেই মারাত্মক ভূমিকম্পের জেরে চিলির প্রায় ভগ্নদশা অবস্থা। সে ক্ষেত্রে তাদের আবেদন কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে চিলির যথেষ্ট সন্দেহ ছিল। কিন্তু চিলির ফুটবল ফেডারেশন প্রেসিডেন্ট কার্লস ডিটবমের মাস্টার স্ট্রোকে না-এর সম্ভাবনা নিমেষে উধাও হয়ে হ্যাঁ-তে পরিণত হল।

chile2

আরও পড়ুন: ফিরে দেখা ফুটবল বিশ্বকাপ: ইচ্ছে ছিল ছুতোর মিস্ত্রি হওয়ার, হয়ে গেলেন গোলের রাজা

তিনি বললেন, “আমরা কপর্দকশূন্য। সব ক্ষেত্রে তাই বিশ্বকাপ চাই”। এমন জিরো থেকে আবেদনে সাড়া না দেওয়া অমানবিক। ফিফা সম্মতি দিল। চিলি বিশ্বকাপে যথারীতি ব্রাজিলের রমরমা। ৭ জুন ১৯৬২, ন্যাশনাল স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে ৬৮,৬৭৯ জন দর্শকের উপস্থিতিতে ব্রাজিল চেকোশ্লোভাকিয়াকে ৩-১ গোলের ব্যবধানে হারাল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here