fifa world cup dog
Arunava Gupta
অরুণাভ গুপ্ত

ইংল্যান্ড বিশ্বকাপের সেই ছিঁচকে চোরকে জেরা করে স্কটল্যান্ড ইয়ার্ড জানতে পারল, সে চুরি করেনি। দ্য পোল নামে কে একজন তাকে মিডলম্যান হওয়ার প্রস্তাব দেয়। এবং কাজের বিনিময়ে ৫০০ ডলার দেবে বলে। পুলিশের মনে হয়েছে, লোকটা ঠিকঠক বলেছে। না হলে ফোন করে বোকামি করত না। বছর দুই আগে জেলের ঘানি টানতে হল এডওয়ার্ড ওরফে জ্যাকসনকে। অভিযুক্ত না পড়ল ধরা, না পাওয়া গেল ট্রফি। এখন উপায়?

ভরাডুবি হওয়ার অন্তিম ফের ভাগ্যদেবীর বদান্যতায় ইংল্যান্ডের ফাঁড়া কাটল। ২৭ মার্চ, ডেভিড করবেট তাঁর পোষা চার বছরের সাদা-কালো মিশ্রণের কুকুর পিকলসকে নিয়ে রোজকার মতো ঘুরতে বেরোলেন দক্ষিণ লন্ডনের পার্কে খেলতে খেলতে পিকসলের নজরে পড়ল ঝোপঝাড়ের আড়ালে খবরের কাগজে মোড়া, কী একটা পড়ে আছে। মুখে নিয়ে সোজা এক ছুটে মালিকের কাছে হাজির পিকলস। কাগজ খুলে ডেভিডের প্রায় ভিরমি খাওয়ার অবস্থা।

আরও পড়ুন: যখন ছিঁচকে চোরের হাতে চলে গেল জুলে রিমে ট্রফি!

এ তো সাত রাজার ধন মানিক-জুলে রিমে ট্রফি। আর পায় কে। বিশাল বিশাল খবরে রাতারাতি বিখ্যাত ডেভিড করবেট পিকলস। ইংল্যান্ডে বিশ্বকাপ কিক-অফ হওয়ার চার মাস আগে ঘরের ট্রফি ঘরে এল। বিশ্বকাপ জেতার পর ইংল্যান্ড ব্যাঙ্কোয়েটে ধুমধাম করে পিকলসকে তার অসামান্য কাজের জন্য রূপার পদক গলায় পরিয়ে সম্মান জানানো হল।

dog

পিকলসের দৌলতে মালিক পেলেন ৫০০০ ডলার। যা দিয়ে সারেতে বাড়ি কিনে ফেললেন তিনি। দু:খের বিষয়, পরের বছর ১৯৬৭ পিকলস মারা যায়। কিন্তু বিশ্ববাসী আমৃত্যু তাকে সেলাম করে। প্রতিটি বিশ্বকাপ ফুটবল অনুরাগীদের কাছে আকর্ষণীয়। এর মধ্যে এক বা একাধিক বিশেষ কোনো ঘটনার পরিপ্রেক্ষিতে স্মরণীয় বলে চিহ্নিত হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here