বিশ্বকাপ ২০২২: মার্কিন যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল নেদারল্যান্ডস

0
তৃতীয় গোল করার পরে ডুম্ফ্রিস। ছবি সৌজন্যে Twitter/OnsOranje

নেদারল্যান্ডস ৩ (ডিপে, ব্লিন্ড, ডুমফ্রিস) মার্কিন যুক্তরাষ্ট্র ১ (হাজি রাইট)

কাতার: না, কোনো অঘটন ঘটল না। যা প্রত্যাশা করা হয়েছিল তা-ই হল। এ বারের বিশ্বকাপে যাত্রা শেষ হল মার্কিন যুক্তরাষ্ট্রের। প্রথম দল হিসাবে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল নেদারল্যান্ডস। এই নিয়ে সাত বার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছোল নেদারল্যান্ডস।

শনিবার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আয়োজিত ‘রাউন্ড অফ ১৬’-র ম্যাচে নেদারল্যান্ডস ৩-১ গোলে হারিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রকে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস খেলবে আর্জেন্তিনা বনাম অস্ট্রেলিয়া ম্যাচের বিজয়ীর সঙ্গে।

শনিবারের ম্যাচের ফল দেখে মনে হতে পারে খেলা একপেশে হয়েছে। কিন্তু আদতে তা নয়। মার্কিন যুক্তরাষ্ট্র সমানে সমানে পাল্লা দিল নেদারল্যান্ডসের সঙ্গে। শুধু ফিনিশিং-এর দুর্বলতার জন্য তারা জিততে পারল না। সারা ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্র শট নিয়েছে ১৭টা। তার মধ্যে প্রতিপক্ষের গোল লক্ষ্য করে শট নিয়েছে ৮টা। কিন্তু তা থেকে গোল হয়েছে মাত্র ১টা। অন্য দিকে নেদারল্যান্ডস শট নিয়েছে ১১ট। তার মধ্যে প্রতিপক্ষের গোল লক্ষ্য করে শট নিয়েছে ৬টা। কিন্তু তা থেকে গোল হয়েছে ৩টে।

প্রতি অর্ধে ২টি করে গোল

নেদারল্যান্ডসের ডেনজেল ডুমফ্রিস নিজে তো ১টি গোল করেছেনই, বাকি ২টি গোলের ক্ষেত্রে তাঁর সাহায্য রয়েছে। নেদারল্যান্ডসের হয়ে অন্য ২টি গোল করেন মেমফিস ডিপে এবং ডালে ব্লিন্ড। মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে একমাত্র গোলটি করেন হাজি রাইট।

ম্যাচের ১০ মিনিটে নেদারল্যান্ডসের প্রথম গোল। বল দেওয়া-নেওয়া করতে করতে নেদারল্যান্ডসের খেলোয়াড়রা নিজেদের অর্ধ থেকে পৌঁছে গেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের পেনাল্টি বক্সের ঠিক বাইরে। বল ছিল ডুমফ্রিসের পায়ে, পাস করলেন ডিপেকে। ডিপে দুর্দান্ত শটে পরাস্ত করেন মার্কিন যুক্তরাষ্ট্রের গোলকিপার মাট টার্নারকে।   

প্রথমার্ধের অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে নেদারল্যান্ডসের দ্বিতীয় গোল। ডুমফ্রিসের পাস থেকে এ বার গোল করলেন ডালে ব্লিন্ড।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭৬ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে ব্যবধান কমান হাজি রাইট। একটু আগেই গোল করার সহজ সুযোগ নষ্ট করেন রাইট। কিন্তু পরক্ষণেই আবার সুযোগ। নেদারল্যান্ডসের বক্সে পুলিসিচের কাছ থেকে ক্রস পেয়ে তাকেই কাজে লাগান রাইট। ম্যাচের ৮১ মিনিটে নেদারল্যান্ডসের চূড়ান্ত গোলটি করেন ডুমফ্রিস নিজে। এ বার বাঁ দিক থেকে ডুমফ্রিসকে পাস বাড়ান ব্লিন্ড। এবং সেখান থেকেই গোল।

আরও পড়ুন

বিশ্বকাপ ২০২২: দেখে নিন ‘রাউন্ড অফ ১৬’-এর ক্রীড়াসূচি

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন