bearvuvuzela

ওয়েবডেস্ক: দু’দিন কেটে গেল রাশিয়া বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে। যত সময় যাচ্ছে উত্তেজনার পারদ রীতিমতো ঊর্ধ্বমুখী হচ্ছে। চলতি বিশ্বকাপে ফেভারিটের তালিকায় না থাকলেও, প্রথম ম্যাচে সৌদি আরবকে পাঁচ গোলে চূর্ণ করে রীতিমতো ফুটছে রাশিয়া। দ্বিতীয় ম্যাচের আগে যে তারা মানসিক ভাবে এগিয়ে তা আর বলার অপেক্ষা রাখে না। তবে ঘরের মাঠে রাশিয়ার বিশ্বকাপ জয়ের থেকেও কিন্তু ছাপিয়ে গেল জয়ের সেলিব্রেশন। আপনারা হয়তো ভাবতেই পারেন এতে আবার নতুন কী আছে। জিতলে তো সমর্থকরা সেলিব্রেট করবেই। কিন্তু মানুষের জায়গায় যদি থাকে ভালুক। অবাক হচ্ছেন নিশ্চয়ই। ভাবছেন এ আবার কী! সত্যি কিন্তু তাই ঘটল।

রাশিয়ার জয়ের পর মস্কোর রাস্তায় দেখা গেল একটি ভল্লুক জিপে চেপে যাচ্ছে এবং ভুভুজেলা বাজাচ্ছে, সঙ্গে রয়েছে তাঁর মালিক। যা রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। এখানেই শেষ নয়, এর সঙ্গেই ‘কুয়েনিল স্যালুটও’ দিচ্ছে সে। ভিডিওটি দেখার পর অনেকের মনে হয়েছিল ভল্লুকের কষ্টটিউমে কোনো সমর্থকই রয়েছেন। কিন্তু ওটি যে ভল্লুকই তা পরে নিশ্চিত করা হয়।

 

তবে এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচুর বিতর্কেরও সৃষ্টি হয়েছে। অনেকরই মতে ভল্লুকটি যে ‘কুয়েনিল স্যালুট’ দিচ্ছিল সেটি বর্ণবিদ্বেষ মূলক। পাঁচ বছর আগে যা নিয়ে ফ্রান্সে হইচই পড়ে গিয়েছিল। এবং এটি উলটো ভাবে নাৎজি স্যালুট।

রাশিয়ার রাস্তাঘাটে অবশ্য এই রকম দৃশ্য খুবই সাধারণ ব্যাপার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here