pregnancy

ওয়েবডেস্ক: ২০১৮ সালের ফিফা বিশ্বকাপ যে যৌনতার প্রদর্শন এবং পুরুষতান্ত্রিকতার দিক থেকে ইতিহাসকে টেক্কা দিয়েছে, এ আপাতত প্রতিষ্ঠিত সত্য। মহিলা সাংবাদিককে ক্যামেরার সামনেই জোর করে চুমু খাওয়ার চেষ্টা, হোটেল পর্যন্ত পিছু ধাওয়া করে ব্যক্তিগত অঙ্গে হাত দেওয়ার চেষ্টা, মাঠে খেলা দেখতে উপস্থিত নারীদের অশালীন কথা বলা, প্রকাশ্য যৌন প্রস্তাব দেওয়া- কিছুই বাদ যায়নি!

আরও পড়ুন: ক্রমাগত শ্লীলতাহানি থেকে হটেস্ট ফ্যান গ্যালারি, বিশ্বকাপে খেলার উদযাপন না যৌনতার?

এর উপরে রয়েছে সংবাদমাধ্যমের ভূমিকাও! গেটি ইমেজ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসাবে হটেস্ট ফ্যান গ্যালারি নামে মাঠে উপস্থিত নারীদের ব্যক্তিগত অঙ্গের ছবি বড়ো মনোযোগ দিয়ে প্রকাশ করেছিল এবং পরে প্রবল বিক্ষোভের মুখে তা ক্ষমা চেয়ে প্রত্যাহারও করে নিতে বাধ্য হয়েছিল। কিন্তু তার চেয়েও বড়ো অপরাধমূলক প্রস্তাব পেশ করেছিল বিশ্বখ্যাত বার্গার-চেন বার্গার কিং।

জানা গিয়েছে, এই সংস্থাটি যাতে রাশিয়া বিশ্বকাপ ভবিষ্যতে জেতেই, তার জন্য এক উপায় বের করেছিল। টুইটারে রীতিমতো বিজ্ঞাপন দিয়ে ঘোষণা করেছিল, রাশিয়ায় খেলতে আসা ফুটবলারদের প্রলোভিত করে কোনো রাশিয়ান নারী যদি তাঁদের সন্তানের মা হতে পারেন, তা হলে সেই নারীকে পুরস্কার হিসাবে দেওয়া হবে ৩ মিলিয়ন রাশিয়ান রুবল! পাশাপাশি, যত দিন তিনি বেঁচে থাকবেন, তাঁকে সংস্থা রোজ তাদের সব চেয়ে বড়ো বার্গার বিনামূল্যে দেবে! মানেটা সাফ- এ ভাবে পৃথিবীর সেরা ফুটবলারদের জিন রাশিয়ার নাগরিকদের মধ্যে নিয়ে এসে জোরালো খেলুড়ে-দল তৈরি করা!

পরে অবশ্য ক্ষমা চেয়ে সেই বিজ্ঞাপন টুইটার থেকে মুছে দিয়েছে সংস্থা। কিন্তু বিশ্বকাপ যে আর শুধুই মাঠের খেলায় সীমিত রইল না, ভবিষ্যতে আরও ভয়ঙ্কর কিছুর সাক্ষী থাকতে হবে, সে আশঙ্কাতেই এখন প্রমাদ গুনছে ওয়াকিবহাল মহল!

আরও পড়ুন : রাশিয়াকে হারিয়ে বললেন ‘ইউক্রেনের জয়’, বিতর্কে ক্রোয়েশিয়ার ডিফেন্ডার ভিদা

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here