engcolfinal

ওয়েবডেস্ক: ইতিমধ্যেই বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে ছয়টি দেশ। বাকি আর দু’টি জায়গা। যার জন্য লড়াইয়ে আছে সুইডেন-সুইৎজারল্যান্ড এবং অন্য দিকে ইংল্যান্ড-কোলোম্বিয়া। শেষমেশ বাকি লড়াইয়ে কারা মুখোমুখি হয় তা-তো সময়ই বলবে। তবে অঘটনের বিশ্বকাপে কখন যে কী হয় বলা মুশকিল। তবে জার্মানি, আর্জেন্তিনা, স্পেন, পর্তুগালের বিদায়ের পর বাকি হেভিওয়েটরা যে খুব একটা শান্তিতে নেই তা নিঃসন্দেহে বলা যায়। কারণ কষ্টার্জিত জয় পেয়ে মেক্সিকোর বাধা টপকেছে ব্রাজিল অন্য দিকে জাপানের বিরুদ্ধে পিছিয়ে পড়েও শেষমেশ জয় তুলে নিয়েছে অন্যতম ফেভারিট বেলজিয়ামও। তাই এখন পুরো নজর পরে রয়েছে ইংল্যান্ড এবং গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট কোলোম্বিয়ার দিকে।

মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে তারা। খাতায় কলমে খেলা হয়তো হয় না। কিন্তু যে কোনো ম্যাচে অতীতের একটা চাপ যে থাকে তা নিঃসন্দেহে বলা যায়। সেই হিসাব দেখলে কিছুটা এগিয়ে থ্রি-লাওন্স। আন্তর্জাতিক স্তরে এখনও পর্যন্ত ‘হেড টু হেডে’ মোট পাঁচবার মুখোমুখি হয়েছে এই দু’দল। যেখানে ইংল্যান্ড জয় পেয়েছে তিনটি ম্যাচে। দু’টি ম্যাচ ড্র।

অবশ্য বিশ্বকাপের ইতিহাসে মাত্র একবারই ১৯৯৮ সালে মুখোমুখি হয়েছিল তারা। দু’গোলের ব্যবধানে সেই ম্যাচে জয় তুলে নেয় ইংল্যান্ডই।

এখন দেখার শেষমেশ এই পরিসংখ্যান বদলে কোলোম্বিয়া পরপর দু’বার বিশ্বকাপ কোয়ার্টারে জায়গা করে নিতে পারে কি না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here