essam-el-hadary

ওয়েবডেস্ক: বিশ্বকাপে গ্রুপ এ-তে ছিল মিশর। তাদের থেকে আশা ছিল পরবর্তী রাউন্ড যাওয়ার। যার অন্যতম কারণ মহম্মদ সালাহ। সালাহ-কে নিয়ে নতুন কিছু বোলার নেই। কিন্তু চোট থাকায় প্রথম ম্যাচে ছিলেন অনিশ্চিত। বাকি দু’টি ম্যাচে দলে ফিরে গোল পেলেও দলকে জয় এনে দিতে ব্যর্থ তিনি। তবে মিশর কোনো পয়েন্ট না পেয়ে ছিটকে গেলেও এক অনন্য রেকর্ড করে গেলেন তাদের গোলকিপার।

বিশ্বকাপের ইতিহাসে সব চেয়ে বয়স্ক খেলোয়াড় হিসাবে ম্যাচ খেলে নজির গড়লেন এসসাম আল হাদারি। সৌদি আরবের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে চলতি টুর্নামেন্টে প্রথম বার মাঠে নেমে, ৪৩ বছর ১৬১ দিনে এই রেকর্ড তাঁর। যার ফলে তিনি ভেঙে দিলেন গত বিশ্বকাপে কলোম্বিয়ার গোলকিপার ফারিদ মোনদ্রাগনের রেকর্ড। যিনি ৪৩ বছর ৩ দিনের মাথায় জাপানের বিরুদ্ধে খেলতে নেমে এই রেকর্ড করেছিলন।

তবে শুধু মাঠে নামলেন তা নয়, বেশ কিছু দুর্দান্ত সেভও করলেন হাদারি। যার মধ্যে প্রথমার্ধে সৌদিদের পাওয়া প্রথম পেনাল্টিও বাঁচিয়ে দেন তিনি। অবশ্য প্রথমার্ধের শেষে ফের পেনাল্টি পায় সৌদি আরব। এ বার অবশ্য বাঁচাতে ব্যর্থ হন তিনি। শেষমেশ দলকে জয় এনে দিতে না পারলেও, ম্যাচে তাঁর দুর্দান্ত প্রদর্শন কিন্তু কোনো দিন ভোলার নয়।

ম্যাচ শেষে ফিফাকে সাক্ষাৎকারে তিনি বলেন, “ভগবানকে ধন্যবাদ। এটা আমার কৃতিত্ব নয়। পুরোটাই আমার দেশ মিশরের কৃতিত্ব। সব মিশরবাসীর জন্যই এটা সম্ভব হয়েছে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here