brazilfinal

ব্রাজিল – ১                 সুইজারল্যান্ড – ১ 

ওয়েবডেস্ক: বিশ্বকাপের প্রথম ম্যাচে ভালো শুরু করেও আটকে গেল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। এই মুহূর্তে সুইজারল্যান্ড কেনো বিশ্বের অন্যতম সেরা দল তা এ দিনের ম্যাচে প্রমাণিত। আক্রমণ, রক্ষনে দলগত ভাবে ভালোই খেলে গেল তারা। ম্যাচ সেলেকাওদের পক্ষে না হলেও, আশার আলো এটাই যে গত বিশ্বকাপের ব্যর্থতা মুছে ফের সেই পুরনো ছন্দে দেখা গেল ব্রাজিলকে।

রবিবার শুরুতে অবশ্য ব্রাজিলকে কিছুটা চাপে রেখেছিল সুইসরা। জামিলির শট একটুর জন্য বাইরে। ধীরে ধীরে অবশ্য খোলস ছেড়ে বেড়িয়ে নিজেদের খেলা শুরু করে ব্রাজিল। ক্রমাগত চাপ বাড়াতে থাকেন জেসুস, কুটিনহোরা। যার ফল ম্যাচের কুড়ি মিনিটের মধ্যে নিজের একক দক্ষতায় দলকে এগিয়ে দেন কুটিনহো। এগিয়ে গিয়েও আক্রমণ সুযোগ পেয়েছিলেন জেসুস, নেইমাররা তবে কার্যকর হয়নি। পিছিয়ে থাকেনি সুইজারল্যান্ডও। প্রথমার্ধের শেষদিকে ভালোই দাপট দেখান জাকা, শাকিরিরা। প্রথমার্ধের সংযুক্ত সময়ে ব্যবধান বাড়াতেই পারতো ব্রাজিল। কিন্তু সিলভার শট বার পোষ্টের উপর দিয়ে বেড়িয়ে যায়।

ফুটবলে এক গোল যে কখনই যথেষ্ট নয় তা দ্বিতীয়ার্ধের শুরুতেই বুঝতে পারলেন নেইমাররা। পাঁচ মিনিটের মধ্যে কর্নার থেকে আসা বলে সুইসদের হয়ে সমতা ফেরান ফাঁকা দাঁড়িয়ে থাকা জুবার। হজম করে অবশ্য আক্রমণে ঝড় তুলতে থাকে ব্রাজিল। ফিরমিনহো, পাউলিনহোদের নামিয়ে আক্রমণে ধার বাড়ানোর চেষ্টা করেন কোচ তিতে। কিন্তু বর্ষীয়ান সুইস অধিনায়ক লিচস্টাইনারের নেতৃত্বে জমাটি সুইস ডিফেন্স ভাঙতে ব্যর্থ মার্সেলো, উইলিয়ানরা।

ফলে পয়েন্ট নষ্ট করলেও, ম্যাচ পারফর্মেন্সের দিক দিয়ে ব্রাজিলের সেই জেতার খিদেটা পাওয়া গেল। বাকি রইল শুধু গোল। আগামী ম্যাচগুলিতে যার অপেক্ষায় থাকবেন সেলেকাও সমর্থকরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here