england football team fined

ওয়েবডেস্ক: সময়টা কিছুতেই ভালো যাচ্ছে না ইংল্যান্ড ফুটবল দলের। বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হারের পরেই তাদের জন্য আরও একটি দুঃসংবাদ নিয়ে এল ফিফা। ফুটবল নিয়ামক সংস্থাটির দাবি তাদের নির্ধারিত মিডিয়া ও বিপণন নিয়মাবলি ভেঙেছে থ্রি লায়ন্সরা। সেই কারণে বিশাল অঙ্কের জরিমানার মুখোমুখি হতে হচ্ছে তাদের।

ফিফার অভিযোগ, ইংল্যান্ডের তিন জন খেলোয়াড় অননুমোদিত মোজা পরে সুইডেনের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের ম্যাচ খেলতে নেমেছিলেন। নিয়ম-বহির্ভূত এই বিজ্ঞাপনের প্রচারের জন্য ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের কাছে ৭০ হাজার ৭০০ ডলার জরিমানা করেছে ফিফা। ভারতীয় মুদ্রায় যা হয় ৪৮ লক্ষ টাকার কিছু বেশি।

সুইডেনের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের আগে ইংলিশ খেলোয়াড় ডেলে আলি, রহিম স্টার্লিং ও এরিক ডায়ার যে মোজা পরেছিলেন, তাতে ছিল বিশ্বখ্যাত স্পোর্টস ব্র‌্যান্ড নাইকির লোগো। কিন্তু ফিফা পরিচালিত কোনো টুর্নামেন্টে অনুমোদন ছাড়া এ ভাবে ব্যবসায়িক প্রচার চালানোর অনুমতি দেয় না সংস্থাটি। এ কারণে জরিমানার মুখে পড়তে হল ইংল্যান্ডকে।

তবে বিশ্বকাপে ফিফার নিয়ম-বহির্ভূত বিজ্ঞাপন প্রচার করে জরিমানার মুখে পড়া দেশের তালিকায় ইংল্যান্ডের নামই প্রথম নয়। এর আগে সুইডেন ও ক্রোয়েশিয়াকেও একই কারণে জরিমানা করা হয়েছিল। একই কারণে জরিমানার মুখে পড়া সুইডিশদের ওপর জরিমানাটাও ছিল ইংল্যান্ডের সমপরিমাণ। ফলে বিশ্বকাপে সর্বোচ্চ জরিমানার তালিকায় সুইডেনের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড।

অন্য দিকে গ্যালারিতে সমাকামী বিরোধী স্লোগান ও মাঠে বিভিন্ন দ্রব্য ছুড়ে মারার অভিযোগে ৮০ হাজার ইউরো জরিমানার মুখে পড়তে হয়েছিল আর্জেন্তাইন ফুটবল সংস্থাকে। জরিমানার তালিকায় এটিই শীর্ষে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here