fifa world cup 2018

ওয়েবডেস্ক: সারা শরীর দিয়ে খেলতে হয় বলেই কি এ বারের ফিফা বিশ্বকাপে ফুটবল আর যৌনতা এসে দাঁড়াল এক শ্রেণিতে?

ঠিক এই প্রশ্নটাই এখন পাক খেয়ে বেড়াচ্ছে সারা বিশ্বে। কেন না, এ বারে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের খেলা আনুষঙ্গিক হিসাবে যে নজিরগুলো তুলে ধরেছে, তার কোনোটাই অযৌন যেমন নয়, তেমনই নয় স্বস্তিদায়কও।

fifa world cup 2018

খবর বলছে, নজিরবিহীন ভাবে এ বারের বিশ্বকাপে মহিলা সাংবাদিকদের প্রাধান্য বেশ বেশি! পৃথিবীর অনেক দেশের গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যমেরা তাদের প্রতিনিধি হিসাবে মহিলা সাংবাদিকদের পাঠিয়েছেন রাশিয়ায়। এবং খুব আশ্চর্য ভাবে- তাঁরাই মূলত যৌন হেনস্তার শিকার! ব্রাজিলের ক্রীড়া সাংবাদিক যখন এক ব্যক্তির বাইট নিচ্ছেন, তখন ক্যামেরা চলাকালীনই তাঁকে জোর করে চুমু খাওয়ার ঘটনা বেশ কয়েক দিন হল জায়গা করে নিয়েছে ভাইরাল ভিডিওর তালিকায়। অন্য দিকে, বিখ্যাত ‘দ্য গার্ডিয়ান’-এর সাংবাদিককে হোটেল পর্যন্ত অনুসরণ করা হয়েছে, চেষ্টা চলেছে পথের মাঝেই ব্যক্তিগত অঙ্গে হাত দেওয়ার!

ভাবছেন, এ সবই বিচ্ছিন্ন ঘটনা?

তা হলে একটু যে মহিলারা সাংবাদিক নন, অথচ মাঠে খেলা দেখার সময়ে হাজির ছিলেন, তাঁদের অবস্থার দিকেও চোখ রাখা যেতে পারে!

fifa world cup 2018

পরিসংখ্যান স্পষ্ট বলছে, খেলা চলাকালীন ব্রাজিলের ভক্তরা রাশিয়ার এক মহিলাকে নিজেদের ভাষা শেখানোর চেষ্টা করেছে। বাক্যটি কী, না- মহিলার যোনি নিয়ে নানা অভব্য শব্দজপ! কোস্টা রিকার এক ভক্ত আবার আরেক রাশিয়ান মহিলাকে স্প্যানিশে শেখানোর চেষ্টা করেছে- ‘তোমায় মুখমেহন করতে চাই’! আরও আছে উদাহরণ, কলম্বিয়ার ভক্তদের জাপানের দুই মহিলাকে নানা যৌনধর্মী গালাগালি দেওয়া! এই সব কিছুই খবর হয়ে চাউর হয়েছে বিশ্বে।

বলছেন, এ সবই খেলার মাঠে সামলাতে না পারা অ্যাড্রিনালিন রাশ?

তা, পৃথিবীখ্যাত ‘গেটি ইমেজ’-এর কাণ্ডটা কী ভাবে ব্যাখ্যা করা যায়? যারা বিশ্বকাপের গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসাবে হটেস্ট ফ্যান গ্যালারি নামে মাঠে উপস্থিত নারীদের ব্যক্তিগত অঙ্গের ছবি বড়ো মনোযোগ দিয়ে প্রকাশ করেছিল? এবং পরে প্রবল বিক্ষোভের মুখে তা ক্ষমা চেয়ে প্রত্যাহারও করে নিল?

fifa world cup 2018

মনোবিদরা বলছেন, এত দিন ফুটবল ছিল পুরুষদের একান্ত আপন সরে আসার জায়গা! সেখানে এ বার নারীদের উপস্থিতি বাড়ছে বলে সমান তালে বাড়ছে লিঙ্গগত বিদ্বেষও! তারই প্রতিফলনে উঠে আসছে এই যৌন বিশ্বকাপের কড়চা!

আপনার কী মনে হয়?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here