ওয়েবডেস্ক: নাইজেরিয়া, আইসল্যান্ডকে হারিয়ে দেওয়ায় আর্জেন্তিনার দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনায় নতুন সমীকরণ তৈরি হয়েছে। ২৬ জুন রাত সাড়ে এগারোটায় গ্রুপ লিগের শেষ ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্তিনা ও নাইজেরিয়া এবং ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড। শেষ ম্যাচে যদি মেসিরা জেতেন এবং আইসল্যান্ড হারে বা ড্র করে, তাহলে পয়েন্টের বিচারেই মেসিরা দ্বিতীয় হয়ে গ্রুপ ডি থেকে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবেন। কিন্তু যদি দু’দলই শেষ ম্যাচে জেতে, তাহলে দুয়েরই পয়েন্ট হবে চার। সেক্ষেত্রে কারা যাবে দ্বিতীয় রাউন্ডে?

এই অবস্থায় বিশ্বকাপের নিয়মানুযায়ী প্রথমত দেখা হবে গোলপার্থক্য। এই মূহূর্তে আর্জেন্তিনার গোল পার্থক্য -৩, আইসল্যান্ডের গোল পার্থক্য -২। অর্থাৎ গোল পার্থক্যের হিসেবে মেসিদের উঠতে হলে আইসল্যান্ড ক্রোয়েশিয়াকে যত গোলের ব্যবধানে হারাবে, আর্জেন্তিনাকে তার চেয়ে অন্তত ২টি গোলের বেশি ব্যবধানে জিততে হবে। মেসিরা যদি আইসল্যান্ডের থেকে ১ গোলের বেশি ব্যবধানে জেতেন। তাহলে কিন্তু দুই দলের গোলপার্থক্য সমান হয়ে যাবে।

দুই দলের গোলপার্থক্য সমান হলে, দেখা হবে কারা বেশি গোল দিয়েছে। এই মূহূর্তে দু’দলই একটি করে গোল দিয়েছে। সেক্ষেত্রে আইসল্যান্ডের থেকে আর্জেন্তিনা ১ গোল বেশি দিলেই দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে।

গোলের সংখ্যা সমান হলে রয়েছে কারা কত কম কার্ড দেখেছে তার হিসেব(ফেয়ার প্লে টাইব্রেকার)। এবং সেটাও সমান হলে লটারি।

যাই হোক না কেন, আইসল্যান্ডকে হারিয়ে কিন্তু মেসিদের জন্য সম্ভাবনা কিছুটা হলেও বাড়িয়ে দিয়েছে সুপার ঈগলস। এখন শুধু দরকার দুরন্ত ফুটবল খেলে আফ্রিকানদের কয়েক গোলের ব্যবধানে হারানো। মেসি ম্যাজিকের দেখা কি মিলবে সেদিন শেষপর্যন্ত?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here