gerfinal

জার্মানি – ০         মেক্সিকো – ১

ওয়েবডেস্ক: বিশ্বকাপে অঘটন। গ্রুপ লিগের প্রথম ম্যাচে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ জমিয়ে দিল মেক্সিকো। ১৬ বছর পর গ্রুপ লিগের প্রথম ম্যাচে হারল জার্মানি। প্রথম থেকে শেষ পর্যন্ত লড়ে কী ভাবে ম্যাচ বার করতে হয় তা মেক্সিকোকে দেখলে বোঝা যাবে। ধারে ভারে জার্মানি এগিয়ে থাকলেও, নিজেদের সাধ্যমতো লড়ে গেল মেক্সিকানরা। ফলে প্রথম রাউন্ডে এমন ফলে কিন্তু রীতিমতো জমে গেল বিশ্বকাপের আগামী ম্যাচগুলি।

রবিবার ম্যাচের শুরু থেকেই আক্রমণ দেখাতে শুরু করে মেক্সিকো। যার ফল দলের অন্যতম সেরা খেলোয়াড় লোখানোর শট একটুর জন্য বাইরে যায়। প্রথমে কিছুটা জড়তা থাকলেও, ধীরে ধীরে ম্যচে ফেরার ইঙ্গিত দেয় চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। পজিশনাল ফুটবলে এগিয়ে থেকেও সেই ভাবে গোল-মুখ খুলতে পারছিল না জার্মানি। যার অন্যতম কারণ মেক্সিকোর রক্ষণ। এ দিন তারা নিশ্চয়ই শপথ নিয়ে নেমেছিল যে গোল হজম করবে না। ফলে মাঝমাঠ থেকে ক্রমাগত শটে গোল করার একটা তাগিদ দেখা যাচ্ছিল ক্রুস, ওয়ার্নারদের মধ্যে। তবে ওইটুকই, প্রতি-আক্রমণে গোলের জন্য চাপ বাড়াতে থাকে মেক্সিকোও। ক্রমাগত চাপের ফল অবশেষে পেয়ে যায় তারা। হাফটাইমের মিনিট দশেক আগে ম্যাচের একমাত্র গোল করেন সেই লোখানো। এ দিন হয়তো সত্যিই জার্মানির দিন ছিল না। কারণ প্রথমার্ধের শেষ দিকে ক্রুসের শট পোস্টে লেগে প্রতিহত হয়।

সমতা ফেরানোর লক্ষ্যে দ্বিতীয়ার্ধে শুরু থেকেই আক্রমণ শানাতে থাকে জার্মানি। চেষ্টা চালাচ্ছিলেন ড্রাক্সলার, মুলাররা কিন্তু শেষমেশ ব্যর্থ তাঁরা। প্রতি-আক্রমণে সুযোগ কার্যকর করতে ব্যর্থ হন মেক্সিকোর বেলা, গুরেরোরা, যাঁরা সারা ম্যাচে নজর কাড়লেন। যত সময় যায় মুহুর্মুহু আক্রমণ শানাতে থাকে বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু সেই মেক্সিকোর ডিফেন্সেই আটকে যায় সব। শেষ দিকে রইস, গোমেজকে নামিয়ে কিছুটা আক্রমণ বাড়ানোর চেষ্টা করেছিলেন জার্মান কোচ লো। কিন্তু ফুটবলে একটা কথা আছে ভালো ফুটবল খেললেই হয় না, একটু চ্যাম্পিয়ন্স লাকও দরকার থাকে যা এ দিনের ম্যাচে জার্মানির পক্ষে একদমই ছিল না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here