bramexfinal

ওয়েবডেস্ক: অঘটনের বিশ্বকাপকে নিয়ে নতুন কিছু বলার নেই। গ্রুপ পর্যায় থেকে বিদায় নিয়ে প্রথম রাস্তা দেখিয়েছিল গত বারের চ্যাম্পিয়ন জার্মানি। সেই পথকে অনুসরণ করে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে একে একে বিদায় নিয়েছে আর্জেন্তিনা, পর্তুগাল এবং স্পেন। তুলনামূলক ভাবে ছোটো দলগুলির এই সাফল্যকে কিন্তু কুর্নিশ জানাতেই হবে। তবে বড়ো দলগুলির পরপর বিদায়ে বিশ্বকাপের জৌলুস কিছুটা হলেও যে হারিয়েছ তা এক কথায় বলাই যায়। এখন বাঙালির একমাত্র ভরসা পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সোমবার প্রি-কোয়ার্টারে মেক্সিকোর বিরুদ্ধে নামছে তারা। গ্রুপ পর্যায়ে প্রথম ম্যাচে জার্মানিকে হারালেও, শেষ ম্যাচে সুইডেনের বিরুদ্ধে বিশ্রী হেরে গ্রুপ রানার্স তারা। তবে সে সব অতীত। প্রতি ম্যাচই যে আলাদা তা ব্রাজিলের থেকে ভালো আর কেউ জানে না।

তবে এই ম্যাচের আগে ধারে-ভারে যে ব্রাজিলই এগিয়ে তা বলতে দ্বিধা নেই।

আন্তর্জাতিক স্তরে এখনও পর্যন্ত মোট ৪০ বার মুখোমুখি হয়েছে এই দুই দল। ব্রাজিলের জয় ২৩ ম্যাচে, ১০ ম্যাচে জয় পেয়েছে মেক্সিকো এবং সাতটি ড্র।

অন্য দিকে বিশ্বকাপে মোট চার বার মুখোমুখি হয়েছে তারা। তিনটি জয় ব্রাজিলের একটি ড্র। পরিসংখ্যান অনুযায়ী একবারও ব্রাজিলের বিপক্ষে গোল করতে পারেনি মেক্সিকো। ফলে এই রেকর্ড কিন্তু মুছতে মরিয়া মেক্সিকানরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here