footballcover

ওয়েবডেস্ক: হাতে এর মাত্র ন’দিন তারপরেই শুরু হতে চলেছে বিশ্বকাপ। বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে দেশের জার্সিতে মাঠে নামবেন রোনাল্ডো, মেসি, নেইমাররা। তবে শুধু এই তিনজনেতেই শেষ নয়, ৩২টি দেশ মিলিয়ে মোট ৭৩৬ জন ফুটবলার বিশ্বকাপে অংশগ্রহণ করতে চলেছেন। হয়তো সেখান থেকেই ভবিষ্যতের কোনো তারকাকে খুঁজে পাবে ফুটবল বিশ্ব। কিন্তু এরই মাঝে কিছুটা বিষাদেরও সূর রয়েছে। চলতি মরশুমে ক্লাবের জার্সিতে ভালো পারফর্মেন্স করেও জাতীয় দলে সুযোগ পাননি এমনও কিছু খেলোয়াড় রয়েছেন। যারা সুযোগ না পাওয়ায় স্বাভাবিক ভাবেই হতাশ।

জেনে নিন এমনই কিছু তারকা খেলোয়াড়দের কথা যারা বিশ্বকাপে থাকছেন না:

১। লেরয় সানে

চলতি মরশুমে ম্যাঞ্চেস্টার সিটির লিগ জয়ের অন্যতম কারিগর সানে। লিগ এবং বাকি সব টুর্নামেন্ট মিলিয়ে ১৪ গোল ও ১৭ অ্যাসিস্ট রয়েছে তাঁর ঝুলিতে। কিন্তু তা সত্ত্বেও তাঁকে দলে নেননি জার্মান কোচ জোয়াকিম লো। লো বলেন, “সানে খুব দারুন প্রতিভা। তবে ওঁর আন্তর্জাতিক ম্যাচে তেমন সাফল্য নেই। কিন্তু এই সিদ্ধান্ত নিতে গিয়ে অনেক ঘাম ঝড়াতে হয়েছে”। তবে শোনা যাচ্ছে জাতীয় দলের প্রস্তুতিতে তাঁর ব্যবহারে অসন্তুষ্ট হওয়ার ফলে তাঁকে বাদ দিয়েছেন লো।

sane600

২। মাওরো ইক্কারডি

চলতি মরশুমে ইতালিয়ান লিগের অন্যতম সেরা স্ট্রাইকার। নিজের দল ইন্তার মিলানের হয়ে ৩৮ ম্যাচে ২৯ গোল করেছেন তিনি। তবে ভালো ফল করেও জাতীয় দলের কোচ হোর্হে সাম্পাওলির মনে দাগ কাটতে ব্যর্থ তিনি। ফলে আসন্ন বিশ্বকাপে আর্জেন্তিনার সমর্থকরা যে তাঁর অভাব অনুভব করবে তা বলাই বাহুল্য।

iccardi600

৩। রাডজা নাইনগোলান

ইতালিয়ান লিগে রোমা দলের মিডফিল্ডের অন্যতম সেরা তারকা তিনি। ক্লাবকে লিগে তৃতীয় এবং চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নিয়ে যাওয়ার অনেকটা সাফল্য রয়েছে তাঁর ঝুলিতে। তবে বিশ্বকাপের দলে তাঁকে দলে রাখেননি বেলজিয়াম জাতীয় দলের কোচ রবার্টো মারটিনেজ। এমন সিদ্ধান্ত মেনে নিতে না পেরে আন্তর্জাতিক ফুটবল থেকে তৎক্ষণাৎ অবসর নিয়ে নেন তিনি। সঙ্গে অভিযোগ করেন, ফুটবল সংক্রান্ত কারণে নয়, স্রেফ কোচ তাঁক ব্যক্তিগত ভাবে পছন্দ করেন না বলেই বাদ দিয়েছেন।

nainggolan-roma600

৪। আলভারো মোরাতা, সেস ফ্যাব্রেগাস এবং মার্কস অ্যালন্সো

চলতি মরশুমে ইপিএলে চেলসির প্রথম এগারোর নির্ভরযোগ্য খেলোয়াড় এই তিন স্প্যানিশ ফুটবলার। লিগে ভালো ফল না করতে পারলেও, চেলসিকে এফএ কাপ জিতিয়ে ঘরোয়া ফুটবল শেষ করেছেন তাঁরা। কিন্তু তা সত্ত্বেও তাঁদের দলে স্থান দেননি স্প্যানিশ কোচ জুলেন লোপেতেগুই।

together600

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here