futbol2final

ওয়েবডেস্ক: ইতিমধ্যেই শুরু হয়েছে বহু প্রতীক্ষিত ফুটবল বিশ্বকাপ। বৃহস্পতিবার ঘরের মাঠে জয়ে দিয়েই শুরু করেছে আয়োজক দেশ রাশিয়া। রুশরা মাঠে নেমে পড়লেও, সবাই কিন্তু অধীর আগ্রহে অপেক্ষা করছে বড়ো দলগুলির মাঠে নামার জন্য। বিশেষ করে ব্রাজিল, জার্মানি, আর্জেন্তিনার। পিছিয়ে নেই ভারতীয়রাও। বিশ্বকাপ মানেই শুধু খেলা নয়। হার, জিতের থেকেও এমন অনেক ঘটনা ঘটে বা পূর্বে ঘটেছে যা আমাদের অনেকের কাছেই অজানা। তবে বিশ্বকাপ হবে কিন্তু ভারতের যোগাযোগ থাকবে না তা তো হয় না।

যেমন চলতি বিশ্বকাপে অন্যতম সেরা দল ব্রাজিল, জার্মানি। কারণ দলে প্রচুর তরুণ খেলোয়াড়। যারা যে কোনো সময় ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। কিন্তু এখানেই জড়িয়ে রয়েছে ভারত। এই বিশ্বকাপে ব্রাজিল দলের অন্যতম সেরা খেলোয়াড় ফিরমিনহো এবং জার্মানির নিকলাস সুল। চলতি মরশুমে নিজেদের ক্লাবের হয়ে তাঁদের পারফর্মেন্স দেখার মতো। এ বার লক্ষ্য দেশকে বিশ্বজয়ী করা। কিন্তু এক সময়ে ভারতের মাটিতে যে এই দু’জন খেলেছেন তা আমরা অনেকেই জানি না।

hoffenheim

২০১৪ সালে ভারতের মাটিতে তাঁদের তৎকালীন ক্লাব, জার্মানির টিএসজি ১৮৯৯ হফেনহাইমের হয়ে একটি মৈত্রী ম্যাচ খেলেছিল তারা। বিরুদ্ধে ছিল সন্তোষ ট্রফির দল মিজোরাম একাদশ। ম্যাচটি হয়েছিল আইজলে।

তাই বলা যেতেই পারে ব্রাজিল, জার্মানির ম্যাচে তাঁদের দিকে কিন্তু একটা বাড়তি নজর রাখবে ভারতীয় ফুটবলপ্রেমীদের।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here