england and belgium

ওয়েবডেস্ক: গ্রুপ পর্বে প্রথম দুই রাউন্ডের খেলা দেখে যে জিনিসটা পরিস্কার ভাবে বোঝা গিয়েছে সেটা হল, এই বিশ্বকাপের অন্যতম সেরা দু’টি দল পড়েছে এক গ্রুপে। ইংল্যান্ড আর বেলজিয়াম, প্রথম দু’টি ম্যাচে দু’দলই বিপক্ষকে কার্যত উড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার রাতে মুখোমুখি হচ্ছে দুই দল।

এখনও পর্যন্ত নিজেদের দু’টো ম্যাচে আটটা করে গোল করেছে দুই দলই। আবার দু’টি দলই খেয়েছে দু’টি করে গোল। অর্থাৎ দু’দলের পয়েন্ট যেমন ৬, গোল পার্থক্যও ৬। তা হলে প্রশ্ন হচ্ছে বৃহস্পতিবারের রাতের খেলাটি ড্র হলে গ্রুপ শীর্ষে কারা থাকবে?

ফিফার নিয়ম অনুযায়ী সব কিছু যখন সমান সমান থাকে, তখন দেখতে হয় কোন দলের ক’টা খেলোয়াড় কার্ড দেখেছেন। এ ক্ষেত্রে ইংল্যান্ডের মাত্র দু’জন কার্ড দেখেছেন আর বেলজিয়ামের দেখেছেন তিনজন। ‘ফেয়ার প্লে’-তে বেলজিয়ামের ওপরে থাকায় এখনই গ্রুপ শীর্ষে রয়েছে ইংল্যান্ড। অর্থাৎ এই রকম পরিস্থিতি বজায় থাকলে গ্রুপ শীর্ষে শেষ করবে ইংল্যান্ডই। কিন্তু যদি এই ম্যাচে কার্ডের নিরিখেও বেলজিয়াম এবং ইংল্যান্ড সমান সমান হয়ে যায় তখন কী হবে?

তেমনটা হলে টস ছাড়া আর কোনো উপায় থাকবে না। ম্যাচের ঠিক পরেই মস্কোর লুঝিনি স্টেডিয়ামের প্রেস কনফারেন্সের ঘরে এই টস হবে। জানা যাবে কারা থাকবে শীর্ষে আর কারা দ্বিতীয় স্থানে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here