বিশ্বকাপ ২০২২: ফার্নান্ডেজের জোড়া গোলে শেষ ১৬-য় চলে গেল পর্তুগাল

0
প্রথম গোল করার পরে ফার্নান্ডেজকে জড়িয়ে ধরেন রোনাল্ডো। ছবি সৌজন্যে LiveMint/Reuters

পর্তুগাল ২ (ফার্নান্ডেজ) উরুগুয়ে ০

কাতার: আনন্দ করতে শুরু করে দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। বিশ্বকাপে ৯ নম্বর এবং এ বারের টুর্নামেন্টে দ্বিতীয় গোল করার আনন্দ। কিন্তু রিপ্লেতে দেখা গেল, গোলটা রোনাল্ডোর নয়, ব্রুনো ফার্নান্ডেজের। সেই ফার্নান্ডেজের জোড়া গোলে শেষ ১৬-য় জায়গা করে নিল পর্তুগাল।

সোমবার লুসাইল স্টেডিয়ামে আয়োজিত গ্রুপ এইচ-এর ম্যাচে পর্তুগাল ২-০ গোলে হারাল উরুগুয়েকে। ২টি গোলই হয় দ্বিতীয়ার্ধে।

দ্বিতীয় গোল পেনাল্টি থেকে  

প্রথমার্ধের শুরু থেকেই বলের উপর দখলদারি অনেক বেশি ছিল পর্তুগালের। তবু গোল করার প্রথম সুযোগ পেয়েছিল উরুগুয়েই। ম্যাচের ১২ মিনিটে কর্নার পায় তারা। পর্তুগালের পেনাল্টি বক্সে দাঁড়িয়ে থাকা উরুগুয়ের জোসে মারিয়া গিমেনেজ কর্নার কিকে মাথা ছোঁয়ান। বল চলে যায় পর্তুগালের ক্রসবারের উপর দিয়ে।

২২ মিনিটের মধ্যে পর্তুগাল উরুগুয়ের গোলে ৫টি শট মারে। কিন্তু কোনোটাই ঠিক লক্ষ্যে নয়। এই সময়ের মধ্যে উরুগুয়ে ২টি সুযোগ পেয়েছিল। ৩২ মিনিটে অব্যর্থ গোল বাঁচান পর্তুগালের গোলকিপার দিয়োগো কোস্তা। দুর্দান্ত ছুটে তিন জন ডিফেন্ডারকে কাটিয়ে উরুগুয়ের রডরিগো বেন্টানকার যখন শট নিতে যাচ্ছিলেন ঠিক তখন তাঁকে আটকে দেন কোস্তা। প্রথমার্ধ গোলশূন্য অবস্থায় শেষ হয়।

দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে প্রথম গোল পায় পর্তুগাল। সত্যি কথা বলতে কি, এটাই ছিল লক্ষ্যকে পাখির চোখ করে পর্তুগালের প্রথম প্রচেষ্টা। বাঁ দিক থেকে ক্রস পেয়ে উরুগুয়ের গোল লক্ষ্য করে শট নেন ব্রুনো ফার্নান্ডেজ। শটটা রোনাল্ডোর ঠিক মাথার উপর দিয়ে ছুটে গিয়ে উরুগুয়ের জালে জড়িয়ে যায়। প্রথম দফায় মনে হয়েছিল বলটা রোনাল্ডোর মাথা ছুঁয়ে গেছে। রোনাল্ডো নিজেও তা-ই ভেবেছিলেন। কিন্তু রিপ্লেতে দেখার পর ওই গোলের কৃতিত্ব দেওয়া হয় ফার্নান্ডেজকে। পর্তুগাল এগিয়ে যায় ১-০ গোলে।

ম্যাচের অতিরিক্ত সময়ে দলের হয়ে এবং নিজের দ্বিতীয় গোল করেন ফার্নান্ডেজ। নিজেদের পেনাল্টি বক্সে হ্যান্ডবল করেন উরুগুয়ের মারিয়া গিমেনেজ। পেনাল্টি থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি ফার্নান্ডেজ।

গ্রুপ এইচ-এর অবস্থা

সব দলই ২টি করে ম্যাচ খেলেছে। ৬ পয়েন্ট ঝুলিতে ভরে এ বারের বিশ্বকাপে তৃতীয় দেশ হিসাবে শেষ ১৬-য় চলে গেল পর্তুগাল। ঘানা রয়েছে দ্বিতীয় স্থানে ৩ পয়েন্ট সংগ্রহ করে। দক্ষিণ কোরিয়া আর উরুগুয়ের সংগ্রহ ১ পয়েন্ট করে। শেষ ১৬-য় পর্তুগালের সঙ্গে আর কোন দেশ যাচ্ছে তা জানা যাবে শুক্রবার ২ ডিসেম্বর। সে দিন পর্তুগালের খেলা দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে আর ঘানা খেলবে উরুগুয়ের বিরুদ্ধে।

আরও পড়ুন

বিশ্বকাপ ২০২২: শেষ ১৬-য় ব্রাজিল, পয়েন্ট ভাগাভাগি ক্যামেরুন-সার্বিয়ার, হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতল ঘানা

বিশ্বকাপ ২০২২: পিছিয়ে থেকে স্পেনের সঙ্গে ড্র করে আশা জিইয়ে রাখল জার্মানি

বিশ্বকাপ ২০২২: বেলজিয়ামকে চমক মরক্কোর, জার্মানি-জয়ী জাপানকে হারাল কোস্তারিকা, ক্রোয়েশিয়ার কাছে হার কানাডার

বিশ্বকাপ ২০২২: মেক্সিকোকে হারিয়ে শেষ ১৬-য় যাওয়ার আশা জিইয়ে রাখল আর্জেন্তিনা  

 

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন