Arunava Gupta
অরুণাভ গুপ্ত

বিশ্বকাপ ফুটবলের মহা-আয়োজনে কোনো খামতি রাখেনি রাশিয়া। এ ব্যাপারে অবশ্য সর্বত্র প্রশংসিত হচ্ছে সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাড়তি আগ্রহের বিষয়টি।

কপালের লিখন খণ্ডাবে কে? তাই বলে ভাগ্যের দোহাই দেওয়া চলবে না। প্রাচীন কমিউনিস্ট চিন্তাধারার দেশ রাশিয়ায় তো বটেই। রাশিয়া ওসব বস্তাপচা সংস্কারের ধার ধারে না, ওরা পৌরুষে আস্থাশীল। জাতীয় টিমও তার ব্যতিক্রম নয়। তাই নক-আউটের পর ফিফা তালিকায় দেশের অবস্থান যেখানে থাক বয়েই গেল।

স্বয়ং প্রেসিডেন্ট বলেছেন, “সম্প্রতি আমাদের টিম ফলাফলের নিরিখে যে সাফল্য পেয়েছে, তা ফেলনা নয়। রাশিয়া সম্মানের সঙ্গে বিশ্বাস করে, জাতীয় দল সম্পূর্ণ দৃঢ়তার সঙ্গে খেলবে। দর্শককে উপহার দেবে আকর্ষণীয়-আধুনিক ফুটবল এবং অন্তিম মুহূর্ত পর্যন্ত লড়াই করবে”।

vladimir putin

হক কথা, টিমও সেই কথা অক্ষরে অক্ষরে পালন করছে বলেই ৩০ বছর পর নক-আউট পর্যায়ে যাওয়ার ছাড়পত্র পেল। অতীত সাফল্য বলতে ১৯৫৮, ৬২ এবং ৭০-এর বিশ্বকাপে যোগ্যতা অর্জন। তবে মহীনের ঘোড়া কিন্তু থামেনি। কোচ সেরসেসভ দিনরাত এক করে টিম গড়েপিটে তৈরি করেছিলেন। এখন যেখানে রাশিয়া সেখানে যুজে নেওয়ার রসদ মজুত। ওয়েল ব্যালান্সড তাকতদার টিম, সামনে-পিছনে এক ছাঁচে ঢালা সবাই সমান ভরসা, কোনো বিশেষ ব্যক্তিকেন্দ্রিক টিম নয়। রাশার আক্রমণের পুরোধায় থেকে নেতৃত্ব দিচ্ছেন ফেডর স্নলভ, যাঁকে সমানতালে সঙ্গত দিচ্ছেন ফরোয়ার্ড আর্টেম জুবা। তবে আর এক জন বাড়তি মেহনত ও সচেতন না থাকলে রাশিয়া যে কোনো সময় ধরাশায়ী হতে পারে স্পেনের কাছে, তিনি হলেন শেষপ্রহরী আকিনফিভ, রাশিয়ার রক্ষণে মাঝেমধ্যে যে ফাটল দেখা গিয়েছে, সেটা যাতে আরও মারাত্মক আকার না নেয়, তাঁকেই সেখানে বাড়তি দায়িত্ব নিতে হবে।

কোচ সংবাদ মাধ্যমের কাছে বলেছেন, হঠাৎ করে রাশিয়া জায়েন্ট হয়ে হিসেব উল্টে দিয়ে তাক লাগিয়ে সিংহাসনে বসলে মন্দ কী? বরং বিশ্ব বলবে, “রাশিয়া স্পাসিবা” মানে রাশিয়া ধন্যবাদ।

উল্টো দিকে এখনও পর্যন্ত যা খবর, পুতিনের দেশ সব মিলিয়ে ২৫ লক্ষ ফুটবলপ্রেমীকে স্বচোক্ষে বিশ্বকাপের স্বাদ চেখে দেখার সুযোগ করে দিয়েছে। আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন খোদ বলেছেন, সুষ্টু ভাবে বিশ্বকাপের আয়োজনে নজির গড়েছে রাশিয়া। যা অন্য দেশের কাছেও অনুকরণীয়। এই সাফল্যের নেপথ্যে তিনি পুতিনের নাম টেনে নিয়ে আসতেও ভোলেননি!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here