বিশ্বকাপ ২০২২: সেনেগালের কাছে হেরে ছিটকে গেল কাতার, আপাতত গ্রুপ এ’র শীর্ষে নেদারল্যান্ডস, একুয়াদোর  

0
সেনেগালের প্রথম গোল। ছবি সৌজন্যে FIFA

সেনেগাল ৩ (দিয়া, ডিডহিউ, ডিয়েং) কাতার ১ (মুনতারি)

নেদারল্যান্ডস ১ (গাকপো) একুয়াদোর ১ (বালেনসিয়া)  

কাতার: আয়োজক দেশ কাতার তাদের দ্বিতীয় ম্যাচে ১-৩ গোলে হেরে গেল সেনেগালের কাছে। পর পর দু’টি ম্যাচে হেরে কাতার বিশ্বকাপের মূল পর্ব থেকে ছাঁটাই হয়ে যাওয়ার মুখে পড়ে। তাদের ভাগ্য নির্ভর করছিল নেদারল্যান্ডস বনাম একুয়াদোরের খেলার ফলাফলের উপরে। নেদারল্যান্ডস ও একুয়াদোর ম্যাচ অমীমাংসিত রেখে পয়েন্ট ভাগাভাগি করে নেওয়ায় কাতার মূল পর্ব থেকে ছিটকে গেল। গ্রুপ শীর্ষে থাকল এই দুই দেশ। মঙ্গলবার ফয়সালা হবে সেনেগাল, নেদারল্যান্ডস ও একুয়াদোরের মধ্যে কোন দু’টো দেশ শেষ ১৬-য় যাবে।

শুক্রবার আল থুমামা স্টেডিয়ামে আয়োজিত গ্রুপ এ-র ম্যাচে সেনেগাল আগাগোড়াই কাতারের উপর আধিপত্য বিস্তার করে খেলে। তবে এ দিনের ম্যাচে হেরে গেলেও কাতার বিশ্বকাপ ফুটবলে প্রথম গোল করল। গোলদাতা মুহম্মেদ মুনতারি।

প্রথমার্ধে সেনেগাল বউলায়ে ডিয়ার গোলে ১-০ গোলে এগিয়ে থাকে। ম্যাচের ৪১ মিনিটে সেনেগাল প্রথম গোল করে। দ্বিতীয়ার্ধের শুরুতেই তারা ব্যবধান বাড়ায়। ম্যাচের ৪৮ মিনিটে তাদের হয়ে দ্বিতীয় গোল করেন ফামারা ডিডহিউ। ইসমাইল জ্যাকবসের কর্নার কিকে হেড করে কাতারের গোলকিপারকে পরাস্ত করেন ডিডহিউ।  

এর পর আধ ঘণ্টা কোনো গোল হয়নি। তার পর সান্ত্বনা পুরস্কারের মতো বিশ্বকাপে প্রথম গোল করে কাতার। ইসমাইল মহম্মদ যে ক্রস বাড়ান তাতে মাথা ছুঁইয়ে মুনতারি সেনেগালের সঙ্গে ব্যবধান কমান। তবে ৬ মিনিট পরেই সেনেগাল চূড়ান্ত গোল করে। পরিবর্ত খেলোয়াড় বামবা ডিয়েং সেনেগালের হয়ে তৃতীয় গোল করেন। শেষ পর্যন্ত তারা জেতে ৩-১ গোলে।

নেদারল্যান্ডস, একুয়াদোরের পয়েন্ট ভাগাভাগি

ম্যাচের শুরুতেই এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচে সমতা এনে একুয়াদোর গ্রুপ এ-তে নেদারল্যান্ডসের সঙ্গে একই জায়গায় থাকল।
শুক্রবার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আয়োজিত দুই দেশের এই ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থাকে। দুই দলই আক্রমণ প্রতি-আক্রমণ চালায়।  

ম্যাচের ৬ মিনিটে গোল করে এগিয়ে যায় নেদারল্যান্ডস। কোডি গাকপোর বাঁ পায়ের শট দুরন্ত গতিতে ঢুকে যায় একুয়াদোরের গোলে। গোল খেয়ে আক্রমণে ঝাঁপায় একুয়াদোর। দুই দলই সমানে সমানে খেলতে থাকে। ইতিমধ্যে একুয়াদোরের একটি গোল অফসাইডের জন্য বাতিল হয়। প্লাতার স্ট্রাইকে পা ছুঁইয়ে নেদারল্যান্ডসের জালে বল জড়িয়ে দেন এস্তুপিনান। কিন্তু তার আগেই পোরোজোর বিরুদ্ধে অফসাইডের ফ্ল্যাগ তুলে দেন রেফারি।

দ্বিতীয়ার্ধের শুরতেই গোল শোধ করে দেয় একুয়াদোর। গোল দেন দলের অধিনায়ক এনের বালেনসিয়া। ১২ মিনিট পরে আবার গোল করে ফেলেছিল একুয়াদোর। দুর্ভাগ্য, প্রেসিয়াদোর শট নেদারল্যান্ডস-এর ক্রসবারে লেগে বেরিয়ে যায়।       

গ্রুপ এ-র অবস্থা

কাতার, সেনেগাল, একুয়াদোর ও নেদারল্যান্ডসের ২টি করে খেলা হয়ে গেল। নেদারল্যান্ডস ও একুয়াদোরের সংগ্রহ ৩ পয়েন্ট। গোল পার্থক্যেও দু’টি দল একই জায়গায় রয়েছে। সেনেগাল রয়েছে ২ পয়েন্টে এবং কাতার এখনও পর্যন্ত কোনো পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। কাতার এ বারের বিশ্বকাপে প্রথম দল যারা মূল পর্ব থেকে ছিটকে গেল। আগামী মঙ্গলবার একুয়াদোর মুখোমুখি হবে সেনেগালের এবং নেদারল্যান্ডস খেলবে কাতারের বিরুদ্ধে। সে দিন বোঝা যাবে সেনেগাল, একুয়াদোর ও নেদারল্যান্ডসের মধ্যে কোন দু’টি দল শেষ ১৬-য় গেল।

আরও পড়ুন

বিশ্বকাপ ২০২২: ১০ জনের ওয়েলসকে দু’ গোল দিয়ে লড়াইয়ে থাকল ইরান

রিচার্লিসনের সেই অবিশ্বাস্য গোল! দেখুন ভিডিয়োয়

বিশ্বকাপ ২০০২: সার্বিয়াকে দু’ গোলে হারিয়ে ব্রাজিলের বিশ্বকাপ অভিযান শুরু

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন