সুইৎজারল্যান্ড বনাম ক্যামেরুনের খেলার একটি মুহূর্ত। ছবি সৌজন্যে The Sporting News

সুইৎজারল্যান্ড ১ (এমবোলো) ক্যামেরুন ০

কাতার: আগাগোড়াই দু’ দলে সমানে সমানে খেলা হল। কিন্তু ভাগ্য সহায় ছিল সুইৎজারল্যান্ডের। শেষ পর্যন্ত ক্যামেরুনই জন্ম হওয়া খেলোয়াড় ব্রিল এমবোলোর গোলে সুইৎজারল্যান্ড ১-০ গোলে জিতল।

বৃহস্পতিবার কাতারের আল ওয়াকরাহেই আল জানাউব স্টেডিয়ামে আয়োজিত গ্রুপ জি-র ম্যাচে সুইৎজারল্যান্ড জিতল দ্বিতীয়ার্ধের গোলে।

প্রথমার্ধের প্রথম দশ মিনিট বেশ আধিপত্য নিয়ে খেলছিল সুইৎজারল্যান্ড। তারা বার বার ক্যামেরুনের রক্ষণভাগে উঠে এসে আক্রমণ শানাচ্ছিল। ও দিকে ক্যামেরুনের এরিক ম্যাক্সিম চৌপো-মোতিং বেশ দাপট নিয়ে খেলছিলেন। তিনি যেন একাই একশো। ম্যাচের ১৩ মিনিটে একার দক্ষতায় একেবারে সুইৎজারল্যান্ডের গোলমুখে পৌঁছে যান। সামনে গোলকিপার ইয়ান সোমের একা। ঠিক আঁচ করেছিলেন সোমের। সে যাত্রায় তাঁর দক্ষতায় বেঁচে যায় সুইৎজারল্যান্ড।

সুইৎজারল্যান্ডের রুবেন ভার্গাস একটা বিপজ্জনক ক্রস পেয়ে গিয়েছিলেন। কিন্তু কাজে লাগাতে পারলেন না। ও দিকে ক্যামেরুনের চৌপো-মোতিং আগাগোড়া সুইস বক্সে সক্রিয়। প্রথমার্ধ গোলশূন্য শেষ হলেও বলে দখল ক্যামেরুনেরই বেশি ছিল।

দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আক্রমণে ঝাঁপিয়ে পড়ে সুইৎজারল্যান্ড। মিনিট তিনেক পরেই অচলাবস্থা ভাঙলেন সুইৎজারল্যান্ডের ব্রিল এমবোলো। ডান দিক থেকে শাকিরি অনেকটা এগিয়ে এসে পাস বাড়ান এমবোলোকে। ক্যামেরুনের ৬ গজি বক্সের ঠিক বাইরে থেকে দুর্দান্ত শটে গোল করেন এমবোলো। সুইসরা এগিয়ে গেল ১-০ গোলে। সেই গোলেই জিতল তারা।    

গোল করে কিন্তু কোনো উল্লাস করলেন না, উচ্ছ্বাস দেখালেন না এমবোলো। বিশ্বকাপে এটা তাঁর প্রথম গোল। অথচ এত চুপচাপ কেন তিনি? আসলে ২৪ বছরের এমবোলো তো ক্যামেরুনেই জন্মেছেন। তাই গোল করে কোনো উচ্ছ্বাস না দেখিয়ে আদতে তিনি জন্মভূমির প্রতি শ্রদ্ধা প্রকাশ করলেন।

আরও পড়ুন

বিশ্বকাপ ২০২২:  কানাডার বিরুদ্ধে নামমাত্র গোলে জিতল বিশ্বের দু’ নম্বর বেলজিয়াম

বিশ্বকাপ ২০০২: জার্মানিকে হারিয়ে বাজিমাত জাপানের, কোস্তারিকাকে গোলের মালা স্পেনের, হতাশ করল ক্রোয়েশিয়া

বিশ্বকাপ ২০০২: অস্ট্রেলিয়াকে সহজেই হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের

বিশ্বকাপ ২০০২: টিউনিসিয়া আটকে দিল ডেনমার্ককে, পোল্যান্ডের পেনাল্টি বাঁচিয়ে দিল মেক্সিকো

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন