croatia-players

ওয়েবডেস্ক: আসন্ন বিশ্বকাপে গ্রুপ ডি-র অন্যতম হেভিওয়েট দল ক্রোয়েশিয়া। ১৯৩০ থেকে ১৯৯৪ তারা তৎকালীন য়ুগোস্লাভিয়ার অন্তর্গত ছিল। কিন্তু স্বাধীন রাষ্ট্র হয়ে যাওয়ার পর ১৯৯৮ সালে প্রথম বার বিশ্বকাপে আত্মপ্রকাশ তাদের। প্রথম বিস্বকাপেই বিশ্ব ফুটবলকে চমকে দিয়েছিল তারা। তৃতীয় হয়ে প্রতিযোগিতা শেষ করে তারা। শুধু তাই নয়, টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ক্রোয়েশিয়ারই ডেভর সুকের। আসন্ন বিশ্বকাপ মিলিয়ে পঞ্চমবার বিশ্বমঞ্চে আত্মপ্রকাশ হতে চলেছে তাদের।

বিশ্বকাপ ২০১৮-য়ে কোচ জলাটকো ডালিচের তত্ত্বাবধানে ক্রোয়েশিয়া যে কোনো দলকে বিপদে ফেলতে পারে। কারণ দলের বেশিরভাগ খেলোয়াড়ই ইউরোপের সেরা লিগগুলিতে পেশাদারি ফুটবল খেলেন। নজরকাড়া খেলোয়াড়দের মধ্যে রয়েছেন গোলকিপার দানিজেল সুবাচিচ। এই মুহূর্তে ফরাসি লিগে অন্যতম সেরা গোলকিপার তিনি। অন্যদিকে ডিফেন্সের দায়িত্ব সামলাবেন ইপিএলে লিভারপুলের অন্যতম স্তম্ভ দেজান লাভ্রিন এবং বর্ষীয়ান ভেড্রান করলুকা।

croatia2team

অন্যদিকে বিশ্বকাপের ৩২টি দলের মধ্যে ক্রোয়েশিয়ার মাঝমাঠ অন্যতম সেরা। সৌজন্যে অধিনায়ক লুকা মড্রিচ। বিশ্বের অন্যতম সেরা দল রেয়াল মাদ্রিদের খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড় তিনি। তাঁকে যোগ্য সঙ্গ দেওয়ার জন্য রয়েছেন ক্লাবে তাঁর সতীর্থ মাতেও কোভাচিচ। এ ছাড়াও রয়েছেন বার্সেলোনার ইভান রাকিতিচও। অন্যদিকে ফরওয়ার্ডে রয়েছেন ইতালির অন্যতম দুই সেরা ক্লাব জুভেন্তাস এবং ইন্তার মিলানের মারিও মান্ডুকিচ এবং ইভান পেরিসিচ।

বিশ্বকাপে প্রথম ম্যাচে তারা মুখোমুখি আফ্রিকার নাইজেরিয়ার।

আরও পড়ুন: বিশ্বকাপ ২০১৮: আর্জেন্তিনা

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here