salah-egypt

ওয়েবডেস্ক: বিশ্বকাপ শুরু হতে আর মাত্র এক মাস। ইতিমধ্যেই ফুটবল জ্বরে কাঁপতে শুরু করেছে সারা বিশ্ব। ভারত বিশ্বকাপ খেলার ধারেকাছে না পৌঁছলেও বাংলায় বিশ্বকাপ নিয়ে আগ্রহ কোন পর্যায়ে, তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। তাই ফুটবলপ্রেমী বাঙালিকে বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি দেশের সঙ্গে পরিচয় করিয়ে দেবে খবর অনলাইন। প্রতিদিন থাকবে একটি দেশের কথা। শুরু করছি গ্রুপ এ দিয়ে।

এই গ্রুপের চারটি দল যথাক্রমে রাশিয়া, সৌদি আরব, মিশর, উরুগুয়ে।

মিশর

২৮ বছর বাদে ফের বিশ্বকাপের মূলপর্বে মিশর। গ্রুপ-এ থেকে পরের রাউন্ডে যাওয়ার অন্যতম দাবিদার তারা। এই নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের মূলপর্বে ফারাওরা। এর আগে ১৯৩৪ এবং ১৯৯০ সালে তারা বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণ করেছিল।

 

তারা বিশ্বকাপে বাকিদের নাভিশ্বাস তুলে দিতে পারে, যদি দলের সেরা অস্ত্র মহাম্মদ সালাহ নিজের চলতি ফর্ম অব্যাহত রাখতে পারেন দেশের হয়ে। এই মরশুমে ইপিএল-এ ৩০-এরও বেশি গোল করে ফেলেছেন তিনি। মেলি-রোনাল্ডোকে ছাপিয়ে এবার ব্যালন ডি’অর তিনি পেতে পারেন বলে মনে করছেন অনেকেই। তাই সারা বিশ্বের ফুটবল জনতার নজর থাকবে তাঁর দিকে। ক্লাবের হয়ে যেমনটা খেলেন দেশের হয়ে কি তেমনটা পারবেন সালাহ? প্রশ্নটা সেখানেই।

সালাহ ছাড়াও হেক্টর কুপারের দলে রয়েছেন মহম্মদ এলনেনি(আর্সেনাল), আহমেদ হেগাজি(ওয়েস্ট ব্রম), রামাদান শোভি(স্টোক)-এর মতো ফুটবলাররা।

এছাড়াও রয়েছেন গোলকিপার এলাম এল হাদারি। তাঁর বয়স ৪৫। বিশ্বকাপ ফুটবলে অংশ নেওয়া সর্বকালের সবচেয়ে বয়স্ক ফুটবলার হতে চলেছেন তিনি।

গ্রুপের প্রথম ম্যাচে মিশর নামবে উরুগুয়ের বিরুদ্ধে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here