germany1021

ওয়েবডেস্ক: আসন্ন বিশ্বকাপে গ্রুপ এফে-র সবথেকে নামজাদা দল জার্মানি। জার্মানি আন্তর্জাতিক ফুটবলে অন্যতম সেরা আকর্ষণ। তাদের হার না মানা মনোভাবে আপ্লুত গোটা বিশ্ব। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন তারা। গত বিশ্বকাপ সেমিফাইনালে ব্রাজিলকে সাত গোল এবং ফাইনালে মেসির আর্জেন্তিনাকে হারিয়ে চতুর্থবার বিশ্ব চ্যাম্পিয়নের শিরোপা পেয়েছে তারা। শুধু তাই নয়, প্রথম ইউরোপীয় দেশ হিসাবে আমেরিকার মাটিতে বিশ্বকাপ জয়ের ইতিহাসও তৈরি করেছে জার্মানরা। তিনবারের ইউরোপ সেরা এবং গত কনফেডারেশন কাপও ঘরে তুলেছে জার্মানি। এছাড়াও অলিম্পিক সোনাও রয়েছে তাদের ফুটবল ঐতিহ্যে।

এবারের যোগ্যতা অর্জন পর্বে তাঁরা ইউরোপের সর্বকালের সেরা রেকর্ডতৈরি করেছে। জিতেছে ১০টি ম্যাচেই। গোল পার্থক্য +৩৯। গোল করেছেন ২১জন ফুটবলার।  জার্মানদের স্বপ্নের দৌড় চলছে এখন।

germannationalfinal

আসন্ন বিশ্বকাপে দলের দায়িত্বে রয়েছেন গত বিশ্বকাপ জয়ী কোচ জোয়াকিম লো। তাঁর তত্ত্বাবধানে ফের বিশ্বজয় করতে মরিয়া তারা। তাঁর সহকারী হিসাবে সঙ্গে রয়েছেন বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা মিরোস্লাভ ক্লোজে। দলের সব খেলোয়াড়ই বিশ্ব ফুটবলে প্রতিষ্ঠিত নাম। গোলকিপিং থেকে স্ট্রাইকিং- প্রতিটি পজিশনে প্রতিদ্বন্দ্বিতা রীতিমতো তুঙ্গে। গোলকিপিংয়ে গত বিশ্বকাপের সেরা গোলকিপার ম্যানুয়েল নয়ার থাকলেও, এই মরশুমে বিশ্বের অন্যতম সেরা গোলকিপার বার্সেলোনার মার্ক-আন্দ্রে টের স্তেগান। তাই দৌড়ে এগিয়ে তিনি। ডিফেন্সের দায়িত্বে রয়েছেন বায়ার্ন মিউনিখের দুই স্তম্ভ ম্যাট হাম্মেলস এবং তরুণ জোসুয়া কিম্মিচ। অন্যদিকে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা মাঝমাঠ জার্মানির। সেই দায়িত্বে রয়েছেন আর্সেনাল তারকা মেসুট ওজিল। রয়েছেন জুভেন্তাস এবং ম্যাঞ্চেস্টার সিটির হয়ে লিগ জেতা স্যামি খেদিরা এবং ইকের গুন্ডগান। ফরওয়ার্ডে গোল করার দায়িত্বে রয়েছেন বর্ষীয়ান মারিও গোমেজ। তাঁকে সঙ্গ দেওয়ার জন্য রয়েছেন টমাস মুলার, মার্কো রুস।

বিশ্বকাপে প্রথম ম্যাচে তারা মুখোমুখি মেক্সিকোর।

আরও পড়ুন: বিশ্বকাপ ২০১৮: কোস্টা রিকা

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here