ওয়েবডেস্ক: আসন্ন বিশ্বকাপে এশিয়ার দলগুলির মধ্যে সবচেয়ে শক্তিশালী দল ইরান। গ্রুপ বি-তে স্পেন, পর্তুগাল এবং মরক্কোর সঙ্গে রয়েছে তারা। ১৯৬৮ থেকে ১৯৭৬ তিনবারের এশিয়ান চ্যাম্পিয়ন তারা। এ ছাড়াও তিন বার এশিয়ান গেমসের শিরোপাও রয়েছে তাদের মাথায়। বিশ্বকাপে তেমন সাফল্য না থাকলেও, আসন্ন বিশ্বকাপ মিলিয়ে পঞ্চমবার মূলপর্বে তারা। প্রতিবারই অবশ্য বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্যায় থেকে।

তাই রাশিয়া বিশ্বকাপে কঠিন গ্রুপে(বি) থাকলেও, বিশ্ব ফুটবলের অন্যতম অভিজ্ঞ কোচ কার্লোস কুইরুজের কোচিংয়ে নিজেদের সেরাটা দিতে মরিয়া তারা। গত চারটি বিশ্বকাপে তিনটি দলকে চূড়ান্ত পর্বে তুলেছেন কুইরেজ। দক্ষিণ আফ্রিকা, পর্তুগাল ও ইরান। প্রতিটি দেশেই তিনি দারুণ জনপ্রিয়। এবারের বিশ্বকাপ তাঁর সবচেয়ে কঠিন পরীক্ষা। দারুণ সুসংগঠিত একটি দল তৈরি করেছেন তিনি। দেখা যাক দলটা আরও একধাপ উন্নতি করতে পারে কিনা।

দলে তেমন কোনো তারকা খেলোয়াড় না থাকলেও, বর্ষীয়ান জালাল হোসেনি ডিফেন্সের মূল চাবিকাঠি। এ ছাড়াও, মিডফিল্ডার এহসান হাজসাফি, আশকান দেজাগাহ এবং অধিনায়ক মাসুদ সোউজেইয়ের দিকে দায়িত্ব দলের আক্রমণ তৈরি করা। অন্যদিকে স্ট্রাইকিংয়ে তাদের মূল ভরসা গ্রিসের জাতীয় লিগে খেলা করিম আন্সারিফার্ড এবং নেদারল্যান্ডস লিগে খেলা রেজা ঘুচানিজাদ। এছাড়া রয়েছেন এই মুহূর্তে এশিয়ার সেরা স্ট্রাইকার সরদার আজমৌন।

irannationalteam

বিশ্বকাপের প্রথম ম্যাচে তারা মুখোমুখি হবে মরক্কোর বিরুদ্ধে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here