serbia2final

ওয়েবডেস্ক: আসন্ন বিশ্বকাপে গ্রুপ ই-র অন্যতম দল সার্বিয়া। একসময় য়ুগোস্লাভিয়ার অন্তর্গত ছিল তারা। সেই সময় বিশ্ব ফুটবলে তাদের অপ্রতিরোধ্য ফুটবল নজর কেড়েছিল বিশাল মাত্রায়। ১৯৩০-১৯৬২ দু’বার বিশ্বকাপ সেমিফাইনাল, কোয়ার্টার ফাইনালও খেলেছে তারা। যুগোস্লাভিয়ার ভেঙে যাওয়ার পর ১৯৯২-২০০৬ পর্যন্ত সার্বিয়া এবং মন্টেনেগ্রো হিসাবে চারটি বিশ্বকাপ খেলেছে তারা। তবে ২০১০ বিশ্বকাপ থেকে তারা এখন শুধুই সার্বিয়া। গত বিশ্বকাপে জায়গা করতে না পারলেও, ফের তারা ফিরে এসেছে।

serbiawcfinal

যোগ্যতা নির্ণায়ক পর্বে ২০টি গোল করা সত্ত্বেও রক্ষণাত্মক ফুটবলের অভিযোগে কিছুদিন আগেই কোচ স্লাভোলজাব মুসলিমকে সরিয়ে দিয়েছে তাঁরা। তাঁর ৩-৪-৩ রণনীতি নাকি খুবই রক্ষণাত্মক।

মাত্র ৪৩ বছর বয়সি নতুন কোচ ম্লাদিন ক্রাস্তাজিক দলকে সাফল্য এনে দিতে মরিয়া। দলের বেশিরভাগ খেলোয়াড়ই ইউরোপের লিগগুলিতে পেশাদারি ফুটবল খেলেন। কিন্তু যাদের দিকে নজর থাকবে তারা হলেন, বর্ষীয়ান গোলকিপার ভ্লাদিমির স্টোচকোভিচ। ডিফেন্সের দায়িত্বে রয়েছেন বর্ষীয়ান এবং ইপিএলে একসময়ের চর্চিত মুখ ব্রানিস্লাভ ইভানোভিচ, তাঁকে সঙ্গ দেওয়ার জন্য থাকবেন অধিনায়ক আলেক্সজান্ডার কোলারভ। অন্যদিকে মিডফিল্ডের দায়িত্বে থাকবেন ইপিএলের অন্যতম দুই চর্চিত খেলোয়াড় সহ-অধিনায়ক নেম্নাজা মাতিচ এবং দুসান টাডিচ। গোল তৈরির দায়িত্বে রয়েছেন আলেক্সান্ডার মিত্রভিচ এবং আলেক্সজান্ডার প্রিজোভিচ।

বিশ্বকাপে প্রথম ম্যাচে তারা মুখোমুখি কোস্টারিকার।

আরও পড়ুন: বিশ্বকাপ ২০১৮: ব্রাজিল

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here