প্রাক বিশ্বকাপ: গোলের বন্যা জার্মানির, নাটকীয় ম্যাচে আটকে গেল ইংল্যান্ড

0
645

সানি চক্রবর্তী: ধ্বংসলীলা জার্মান সেনার। বিশ্বচ্যাম্পিয়নদের সামনে ফের একবার গুঁড়িয়ে গেল সান মারিনো। বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বের গ্রুপের খেলায় জার্মানি জিতল ৭-০ ব্যবধানে। নিজেদের ম্যাচে ৩-১ ব্যবধানে জিতল পোল্যান্ডও। তবে শেষলগ্নে গোল করে কোনোক্রমে স্কটল্যান্ডের বিরুদ্ধে হার বাঁচাল ইংল্যান্ড। যে ম্যাচের শেষ ৫ মিনিট ছিল একেবার অতিনাটকীয় থ্রিলার। ৭০ মিনিটে অ্যালেক্স ওক্সলিড চেম্বারলিনের গোলে এগিয়ে যায় গ্যারেথ সাউথগেটের দল। খেলা শেষের যখন আর মিনিট পাঁচেক বাকি, ঠিক তখন থেকে নাটকের শুরু। ম্যাচের ৮৭ ও ৯০ লেইগ গ্রিফিথের দুটি দুরন্ত ফ্রি-কিক থেকে ২-১ ব্যবধানে এগিয়ে জয়ের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল স্কটল্যান্ড। অতিরিক্ত সময়ের একেবারে শেষদিকে নতুন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেনের গোলে সমতা ফিরিয়ে হার বাঁচায় ইংল্যান্ড। ম্যাচ শেষ হয় ২-২ ফলে। এদিনের ড্র’র পরেও গ্রুপ এফ-এ ৬ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রইল ইংল্যান্ড। সমসংখ্যক ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তাদের তাড়া করছে স্লোভাকিয়া।

আরও পড়ুন: ঘুর পথে আইএসএল-কে স্বীকৃতি, লিগ জট কাটাতে ফর্মুলা তৈরি ফেডারেশনের

প্রসঙ্গত উল্লেখ্য, ইউরোপের যোগ্যতাঅর্জন পর্বের নটি গ্রুপের চ্যাম্পিয়নরা সরাসরি বিশ্বকাপের ছাড়পত্র পাবে। আর দ্বিতীয় স্থানে থাকা সেরা আটটি দল পরের পর্বের যোগ্যতাঅর্জনে খেলবে রাশিয়া যাওয়ার বাকি চারটি স্থানে জন্য। তাই গ্রুপের শীর্ষে থেকে শেষ করাটাই লক্ষ্য হেভিওয়েটদের। সেই কাজে ভালোমতোই এগোচ্ছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও পোল্যান্ড। জার্মানি এদিন সান মারিনোকে চূর্ণ করে জয়ের দৌড় জারি রেখেছে। ৬ ম্যাচে তাদের পয়েন্ট ১৮। এদিনের ম্যাচে হ্যাটট্টরিক করেছেন স্যান্ড্রো ওয়াগনার। বাকি চারটি গোল ড্র্যাক্সলার, ইউনেস, মুস্তাফি ও ব্রেন্ডাটের।

পোল্যান্ড ৩-১ ব্যবধানে হারিয়েছে রোমানিয়াকে। পোলিশদের অধিনায়ক তথা বায়ার্ন মিউনিখের ‘স্নাইপার’ রবার্ট লেওয়ানডস্কি হ্যাটট্রিক করেছেন। রোমানিয়ার পক্ষে ৭৭ মিনিটের মাথায় সান্ত্বনাসূচক গোলটি স্টানকু’র। প্রথমার্ধের ২৯ মিনিটে পোলিশদের পক্ষে গোলের খাতা খোলেন লেওয়ানডস্কি। খেলার ৫৭ মিনিটে তার দ্বিতীয় গোল ও মিনিট পাঁচেক পরেই হ্যাটট্রিক। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপ-ই’র শীর্ষে পোল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here