Home খবর দেশ এ বার সরকারি বাসে শিলিগুড়ি থেকে ঢাকা, নয়া ভাবনা এনবিএসটিসি-র

এ বার সরকারি বাসে শিলিগুড়ি থেকে ঢাকা, নয়া ভাবনা এনবিএসটিসি-র

0

কলকাতা: এ বার সরকারি বাসের মাধ্যমেও শিলিগুড়ি ও ঢাকার মধ্যে যোগসূত্র তৈরি হতে পারে। ভারত-বাংলাদেশের ফুলবাড়ি সীমান্ত হয়ে শিলিগুড়ি থেকে সরাসরি ঢাকা পর্যন্ত যাত্রীবাহী বাস পরিষেবা চালু করার উদ্যোগ নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)।

সোমবার এনবিএসটিসির চেয়ারম্যান পার্থপ্রতীম রায় সাংবাদিকদের কাছে জানান, শিলিগুড়ি ও ঢাকার মধ্যে পিপিপি মডেলে শুরু হতে পারে এই নয়া উদ্যোগ। এ ক্ষেত্রে একটি বেসরকারি পরিবহণ সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে এই নয়া উদ্যোগ নেওয়া হবে।

সূত্রের খবর, শিলিগুড়ি থেকে কাঠমান্ডু রুটের বাসটি যে এজেন্সিকে দিয়ে চলছে, তাদের সঙ্গেই এ ব্যাপারে আলোচনা চলছে। শিলিগুড়িতে নিগমের বার্ষিক সাধারণ সভায় সংস্থার ম্যানেজিং ডিরেক্টর, ডিভিশনাল ম্যানেজার এবং সংস্থার অন্য আধিকারিকদের নিয়ে আলোচনার পরে চেয়ারম্যান বলেন, ‘‘ফুলবাড়ি দিয়ে শিলিগুড়ি-ঢাকা বাস এ বছরের প্রথম দিকেই চালুর ব্যবস্থা হচ্ছে। সরকারের অনুমতি পেলে, এজেন্সির মাধ্যমে চালানো হবে।’’

উত্তরবঙ্গের একাধিক জেলা বাংলাদেশ সীমান্ত লাগোয়া। বাংলাদেশ থেকে ফুলবাড়ি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রত্যেক দিন অনেক মানুষ নানা প্রয়োজনে শিলিগুড়িতে আসেন। চ্যাংড়াবান্ধা হয়ে ঢাকা-শিলিগুড়ি রুটে বেসরকারি সংস্থার একটি বাস চলে। তবে প্রতিবেশী দেশে চলাচলের জন্য জটিলতাও রয়েছে। এ বার উত্তরবঙ্গ থেকে বাংলাদেশ যাত্রাকে আরও সুগম করতে উদ্যোগী হচ্ছে এনবিএসটিসি।

নিগম সূত্রে খবর, ফুলবাড়ি দিয়ে নিগমের বাস চললে প্রায় ৭০ থেকে ৮০ কিলোমিটার দূরত্ব কমে যাবে। তাতে ভাড়াও কিছুটা কমতে পারে। দু’দেশের প্রচুর মানুষ এতে আগ্রহী হবেন বলে আশাবাদী নিগম চেয়ারম্যান।

প্রসঙ্গত, এর আগে ভারত-নেপাল সড়কপথে বাস চালু হয়েছে। মাত্র তিন বছরে সেই বাস পরিষেবা সাফল্য পেয়েছে। নিগমের দাবি, শিলিগুড়ি-নেপাল রুটে যাত্রী চাহিদা তুঙ্গে থাকায় বাড়তে পারে বাসের সংখ্যা।

আরও পড়ুন: বিনিয়োগে সাড়া নেই, ইন্ডাস্ট্রিয়াল পার্কে জমির দাম কমাচ্ছে রাজ্য

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version