Home খবর দেশ ওড়িশা বিধানসভার প্রথম মহিলা স্পিকার হলেন বিজেডির ৬ বারের বিধায়ক প্রমীলা মল্লিক

ওড়িশা বিধানসভার প্রথম মহিলা স্পিকার হলেন বিজেডির ৬ বারের বিধায়ক প্রমীলা মল্লিক

0
প্রমীলা মল্লিক

প্রথম মহিলা স্পিকার পেল ওড়িশা। বিজু জনতা (বিজেডি) দলের ৬ বারের বিধায়ক প্রমীলা মল্লিক শুক্রবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ওই পদে জয়লাভ করেছেন। অস্থায়ী স্পিকার রজনীকান্ত সিং এদিন ওড়িশা বিধানসভার স্পিকার হিসাবে তাঁর নাম ঘোষণা করেন। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, বিজেপির মুখ্য সচেতক মোহন মাঝি,কংগ্রেসের পরিষদীয় দলনেতা-সহ অন্যান্য বিধায়করা তাঁকে স্পিকারের আসনে পৌঁছে দেন। 

জেতার পর সংবাদসংস্থা এএনআইকে প্রমীলা মল্লিক বলেন,’আমি স্পিকার হিসাবে নির্বাচিত হয়ে অনন্দিত। আমাদের মুখ্যমন্ত্রী এবং দলের সভাপতি নবীন পট্টনায়ক সব সময় মহিলাদের সমাজে এবং রাজনৈতিক কাজে সামনে এনেছেন।’

ওড়িশা বিধানসভায় প্রথম মহিলা স্পিকার হিসাবে নির্বাচিত হওয়ার জন্য প্রমীলা মল্লিককে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

বিজেডি-র প্রবীণ নেতা দেবী মিশ্র বলেন ,’মহিলাদের ক্ষমতায়নে সব সময় অগ্রাধিকার দিয়ে উদাহরণ স্থাপণ করেছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। বিজু জনতা দলই প্রথম যারা ২০১৯-এর লোকসভা নির্বাচনে মহিলাদের ৩৩ শতাংশ টিকিট দিয়েছে। দল স্থানীয় নির্বাচিত সংস্থাগুলিতেও ৫০ শতাংশ মহিলাদের জন্য সংরক্ষিত রাখে।’ 

স্পিকার প্রমীলা মল্লিক ওড়িশার বিঞ্জারপুর বিধানসভা কেন্দ্র থেকে ৬ বারের বিধায়ক। ১৯৯০ সালের জনতা দলের হয়ে প্রথম ওই বিধানসভা আসনে জেতেন। তার পর ২০০০ সাল থেকে তিনি বিজু জনতা দলের হয়ে ভোটে লড়ছেন।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version