Home খবর রাজ্য সোমবার থেকে শনিবার পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, জারি বিজ্ঞপ্তি

সোমবার থেকে শনিবার পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, জারি বিজ্ঞপ্তি

0

কলকাতা: রাজ্য জুড়ে তাপপ্রবাহের জেরে আগামী সপ্তাহে সোমবার থেকে শনিবার পর্যন্ত ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রবিবার একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছি। মানুষের স্বার্থে একটা ব্যবস্থা করতে হবে না? সোম থেকে শনি— সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে।’’ তার পরই ছুটি সংক্রান্ত নির্দেশিকা জারি করে বিকাশ ভবন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আপাতত চলতি সপ্তাহে ছুটি থাকবে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান। সেই মতো পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে অধ্যক্ষ এবং উপাচার্যদের। ছুটির কারণে পড়ুয়াদের পড়াশোনার যাতে কোনও ক্ষতি না হয় সেই দিকটিও নিশ্চিত করতে হবে শিক্ষক, অশিক্ষক কর্মীদের। তবে দার্জিলিং এবং কালিম্পং, এই দুই পাহাড়ি জেলায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে না।

স্কুল শিক্ষা দফতর ও উচ্চশিক্ষা দফতর পৃথকভাবে দু’টি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে বলা হয়েছে, তাপপ্রবাহের পরিস্থিতি রাজ্যে। কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, স্বশাসিত/ রাজ্য / কেন্দ্র সরকার সাহায্য়প্রাপ্ত / পোষিত / রাজ্যের বেসরকারি স্কুলগুলি সোমবার থেকে বন্ধ থাকবে। এক সপ্তাহ বন্ধ রাখার কথা বলা হয়েছে। তবে পরিস্থিতি বুঝে তা যে বাড়তে পারে সে ইঙ্গিতও রয়েছে বিজ্ঞপ্তিতে। তবে আপাতত ছুটি থাকলেও পরে অতিরিক্ত ক্লাস নেওয়া হবে বলে জানিয়েছে স্কুল শিক্ষা দফতর।

রাজ্যের আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে চলবে তাপপ্রবাহ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ। গত কাল, পয়লা বৈশাখের দিন ১৪ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুকনো গরমের দাপট এ ভাবেই বাড়বে। চড়া রোদের তেজ। হাওয়া অফিসের আশঙ্কা, বৃহস্পতিবার পর্যন্ত তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। রবিবার থেকে ফের শুকনো গরম লু-এর আশঙ্কা রয়েছে।

আপাতত চার-পাঁচ দিন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত। বেলা বাড়লেই লু বইবে।

গরমের এই দাপট থেকে বাদ যাচ্ছে না উত্তরবঙ্গও। সেখানেও কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে পারদ। বালুরঘাটে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে তাপমাত্রার পারদ। আগামী কয়েক দিন  তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

আরও পড়ুন: তাপের দাপট, সোমবার থেকে স্কুল-সহ রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে বললেন মুখ্যমন্ত্রী

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version