Home খবর রাজ্য স্থগিতাদেশ নয়, বেআইনি নির্মাণ ভাঙা নিয়ে কড়া অবস্থান কলকাতা হাইকোর্টের

স্থগিতাদেশ নয়, বেআইনি নির্মাণ ভাঙা নিয়ে কড়া অবস্থান কলকাতা হাইকোর্টের

0
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি

কলকাতা: বেআইনি বহুতল ভেঙে রাতারাতি প্রাণ গিয়েছে ৯ জনের। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিংহ জানিয়ে দিলেন, “মানুষের জীবন আগে, বেআইনি নির্মাণ ভাঙা আটকাব না”।

গার্ডেনরিচের নির্মীয়মান বহুতল ভেঙে পড়ে ভয়াবহ দুর্ঘটনার পর বেআইনি নির্মাণের বিষয়ে কড়া কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার সাফ জানিয়ে দেওয়া হল, বেআইনিভাবে নির্মীত হয়েছে এমন অভিযোগের ভিত্তিতে বাড়ি ভাঙার নির্দেশের উপর কোনো স্থগিতাদেশ নয়।

বেআইনি নির্মাণ ভাঙার উপর কোনো স্থগিতাদেশ দেওয়া হবে না বলে এ দিন জানান বিচারপতি অমৃতা সিংহ। তিনি বলেন, “বাড়ি ভাঙার নির্দেশ সংক্রান্ত কোন মামলাই শুনব না, যে আদালতই নির্দেশ দিক সেটাই থাকবে”।

এদিন বিচারপতি সিনহার এজলাসে এই সংক্রান্তু তিনটি মামলার আবেদন করেন আইনজীবীরা। বেআইনি নির্মাণ ভাঙার নির্দেশ দেওয়া হয়েছে, এমনই নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে আবেদন জানানো হয়েছিল। কিন্তু তিনটি মামলাই গ্রহণ করেননি বিচারপতি। কারণ হিসেবে তিনি বলেন, “কোনো বেআইনি নির্মাণ বরদাস্ত করা হবে না। আগে মানুষের জীবন সুরক্ষিত হোক। আদালত এই ধরনের মামলায় আপাতত কোনও হস্তক্ষেপ করবে না।’’

রবিবার রাত ১২টা নাগাদ গার্ডেনরিচের আজহার মোল্লা বাগানে আচমকা ভেঙে পড়ে নির্মীয়মাণ পাঁচতলা একটি বাড়ি। সোমবার সন্ধ্যায় বিপর্যয়ের বলি গিয়ে দাঁড়ায় ৯ জনে। মুহূর্তে ধ্বংসস্তূপে চাপা পড়ে যান বাসিন্দারা। নির্মীয়মাণ বহুতলটিতে থাকা ঠিকা নির্মাণ শ্রমিকরা বেরিয়ে আসতে পারেননি। সোমবার পর্য়ন্ত জীবিত অবস্থায় উদ্ধার করা গিয়েছে তিন শিশু-সহ ১২ জনকে। রাত প্রায় ৯টা অবধি উদ্ধারকার্য চালায় এনডিআরএফ। সব মিলিয়ে আহতের সংখ্যা ১৭। তাঁদের মধ্যে ১২ জন হাসপাতালে চিকিৎসাধীন। তিনজন আশঙ্কাজনক।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version